রাজপথই একমাত্র বিকল্প-মির্জা ফখরুল

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

সমকাল প্রতিবেদক

নেতাকর্মীদের রাজপথে নামার প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, দেশে আইন নেই, আদালত নেই, বিচার নেই। কোথায় যাবেন আপনারা। পথ একটাই, তা হলো রাজপথ। সেই রাজপথে জনগণকে সঙ্গে নিয়ে সব সমস্যার সমাধান হবে বলে বিশ্বাস করি। রাজপথই হচ্ছে একমাত্র বিকল্প। সবাইকে মেরুদণ্ড শক্ত করে উঠে দাঁড়াতে হবে। যারা জোর করে ক্ষমতায় থাকতে চায়, জনগণ তাদের টেনেহিঁচড়ে নামাবে।

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ফ্রন্ট আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ আটক সকল নেতাকর্মীর মুক্তির দাবিতে এর আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, বিএনপির বিরুদ্ধে চতুর্দিক থেকে সরকার ষড়যন্ত্র চালাচ্ছে। পত্রপত্রিকায় লেখালেখি করাচ্ছে। ফেসবুকে বিভিন্ন রকম অপপ্রচার চালাচ্ছে। বিএনপির নেতৃত্বে ভাঙন সৃষ্টি করতে তারা এটা করছে। তারা প্রমাণ করতে চাইছে যে, বিএনপি ভেঙে যাচ্ছে। কিন্তু শকুনের দোয়ায় গরু মরবে না। বিএনপি মহাসচিব বলেন,  খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর দলটির ঐক্যের জায়গা আরও মজবুত হয়েছে। আরও বেশি শক্তিশালী হয়েছে। নেতাদের মধ্যে কোনো ধরনের বিভেদ নেই। গ্রেফতারের পর সরকার বিএনপি নেতাকর্মীদের সঙ্গে 'মনুষ্যত্বহীন' আচরণ করছে অভিযোগ করে তিনি বলেন, এদের দয়া নেই, মায়া নেই। এরা নৃশংসতম বর্বরতম শাসকগোষ্ঠীতে পরিণত হয়েছে। এদের কাছে মনুষ্যত্ব, জীবন-প্রাণের কোনো মূল্য নেই।

ফখরুল বলেন, ছাত্রদল নেতা রাজ পুলিশের হাত থেকে বাঁচার জন্য তাকে আঁকড়ে ধরেছিল। ছেলেটাকে রক্ষা করতে পারেননি। এটা তার ব্যর্থতা। আজকে এই ক্ষোভ-ব্যথা-যন্ত্রণাকে শক্তিতে পরিণত করতে হবে।

আয়োজক সংগঠনের আহ্বায়ক অ্যাডভোকেট গৌতম চক্রবর্তীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বিএনপি নেতা নিতাই রায় চৌধুরী, সুকোমল বড়ূয়া, নিপুণ রায় চৌধুরী প্রমুখ।

ছাত্রদল নেতা মিলনের জানাজায় কাঁদলেন নেতাকর্মীরা :ছাত্রদল ঢাকা মহানগর উত্তরের সহসভাপতি ও তেজগাঁও থানার ভারপ্রাপ্ত সভাপতি জাকির হোসেন মিলনের জানাজা গতকাল মঙ্গলবার বাদ জোহর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়েছে। জানাজা শেষে মিলনকে টঙ্গীতে তার বাবার কবরের পাশে দাফন করা হয়। গত সোমবার ঢাকা কেন্দ্রীয় কারাগারে মৃত্যুবরণ করেন তিনি। পরিবার ও বিএনপির দাবি, পুলিশি রিমান্ডে নির্যাতনের কারণে তার মৃত্যু হয়েছে।

তার জানাজায় অংশ নেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, মোহাম্মদ শাহজাহান, আহমেদ আযম খান, এজেডএম জাহিদ হোসেন, কেন্দ্রীয় নেতা আতাউর রহমান ঢালী, জয়নুল আবদিন ফারুক, রুহুল কবির রিজভী, খায়রুল কবীর খোকন, হারুনুর রশিদ, এমরান সালের প্রিন্সসহ ছাত্রদলের মামুনুর রশিদ মামুন, আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

জানাজার আগে সংক্ষিপ্ত বক্তৃতায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের উদ্দেশে ব?লেন, দুঃশাসন থে?কে জাতি?কে মু?ক্তি দিন। এ দেশের সন্তান ও আগামী প্রজন্ম?কে মু?ক্তি দিন। গণতন্ত্রকে মু?ক্তি দিন। কথাগুলো বলতে গিয়ে মির্জা ফখরুল অশ্রুসিক্ত হন।

এ সময় মির্জা আব্বাস অশ্রুসিক্ত হয়ে বলেন, দেশের মানুষ দেখছে- খালেদা জিয়ার মুক্তি দাবিতে তারা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে। সেখান থেকেও ছো মেরে, একটি সুস্থ ছেলেকে উঠিয়ে নিয়ে যাওয়া হলো। আর জীবিত পাওয়া গেল না। এটা কোন দেশে বসবাস করছি।

সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ৬৩, ইয়াবা-ফেনসিডিল উদ্ধার

সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ৬৩, ইয়াবা-ফেনসিডিল উদ্ধার

সাতক্ষীরা জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযানে জামায়াত-শিবিরের ছয় নেতাকর্মীসহ ৬৩ জনকে ...

জলাতঙ্ক থেকে বাঁচার উপায়

জলাতঙ্ক থেকে বাঁচার উপায়

র‌্যাবিসকে বাংলায় জলাতঙ্ক বলা হয়। অর্থাৎ জলে যার আতঙ্ক। এই ...

সৌম্য-ইমরুল কি খেলবেন আজ

সৌম্য-ইমরুল কি খেলবেন আজ

বিমানবন্দর থেকে হোটেলে ফিরতে ফিরতে রাত প্রায় ১১টা। আজ দুবাই ...

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জের মুকসুদপুরে বাসচাপায় পাপ্পী দাস (৭) নামে এক শিশু নিহত ...

সরকারকে আলোচনার আলটিমেটাম

সরকারকে আলোচনার আলটিমেটাম

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব দলের ...

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

গল্পে পড়া উঠের পিঠে চড়া সেই বেদুইনরা নাকি এখন শুধুই ...

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

সিলেটের প্রাণ সুরমা নদীকে খুবলে খাচ্ছে বালুখেকোরা। অথচ এই নদী ...

বরিশালেও প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন

বরিশালেও প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন

হিজলা ও মুলাদী উপজেলার মধ্যবর্তী নয়াভাঙ্গুলী নদীর ৮-১০টি পয়েন্টে এবং ...