মোদি-মমতার সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক ২৫ মে

প্রকাশ: ১৭ মে ২০১৮      

রক্তিম দাশ, কলকাতা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রী, বুদ্ধিজীবী, সাংবাদিকসহ শতাধিক সফরসঙ্গী নিয়ে পশ্চিমবঙ্গে আসছেন। আগামী ২৫ মে বিশ্বভারতীর সমাবর্তনে শেখ হাসিনার সঙ্গে যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি।

ভারতের কর্মকর্তারা বলছেন, প্রধানমন্ত্রী মোদির অগ্রাধিকারের তালিকায় রয়েছে শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান। ওই অনুষ্ঠানের পরেই মোদি-হাসিনা-মমতার বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে তিস্তার পানি বণ্টন ইস্যু উঠতে পারে।

জানা যায়, ২৫ মে সকাল ৮টায় ঢাকা থেকে একটি বিশেষ বিমানে কলকাতার নেতাজি সুভাষ বোস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন শেখ হাসিনা। সেখান থেকেই হেলিকপ্টারে তিনি বোলপুরের উদ্দেশে রওনা হবেন। সকাল ১০টায় শুরু হবে বিশ্বভারতীর সমাবর্তন। আম্রকুঞ্জের নেহরু বেদিতে সমাবর্তন অনুষ্ঠান হবে ৪০  মিনিটের। সমাবর্তন অনুষ্ঠান শেষে শেখ হাসিনা ও মোদি বাংলাদেশ ভবন উদ্বোধন করবেন। সেখানে রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন। বাংলাদেশ ভবনের অনুষ্ঠান হবে ২০-৩০ মিনিটের। এখানে সঙ্গীত ভবনের বাংলাদেশি ছাত্রছাত্রীরা অংশ নেবেন। এই অনুষ্ঠান শেষ করে রথীন্দ্র অতিথি গৃহে শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসবেন মোদি ও মমতা। বৈঠকটি ২০ মিনিটের হওয়ার কথা।

বৈঠক শেষ হওয়ার পর হেলিকপ্টারে কলকাতায় ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ কলকাতার একটি পাঁচতারা হোটেলে তিনি দুপুরে বিশ্রাম নিয়ে বিকেলে যাবেন ভবানীপুরে নেতাজি ভবনে। সেখানে তিনি নেতাজি সুভাষ চন্দ্রের বাসভবন ঘুরে দেখবেন। এরপর তিনি যাবেন জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে। সেখানে কবিগুরুর প্রয়াণকক্ষসহ বাংলাদেশ ও রবীন্দ্রনাথ শীর্ষক গ্যালারিটি দেখবেন। পরের দিন ২৬ মে সকালে কলকাতা থেকে হেলিকপ্টারে আসানসোলে যাবেন শেখ হাসিনা। সেখানে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নেবেন। এই অনুষ্ঠানে থাকবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে শেখ হাসিনা ও অভিনেত্রী শর্মিলা ঠাকুরকে ডক্টরেট ডিগ্রি দেওয়া হবে।

শেখ হাসিনার সফরসঙ্গী হচ্ছেন বাংলাদেশের ৩ জন মন্ত্রী, প্রধানমন্ত্রীর একাধিক উপদেষ্টা, সরকারি কর্মকর্তা, ৫০ জন বুদ্ধিজীবী এবং ৮০ জন সাংবাদিক। মনে করা হচ্ছে, দুই দেশের মধ্যে আটকে থাকা বেশকিছু রাজনৈতিক জটের সমাধান সূত্র মিলতে চলেছে শেখ হাসিনা সফরে।

ইলিশ চায় কলকাতা :শেখ হাসিনার সফর ঘিরে বহু প্রত্যাশা তৈরি হয়েছে রাজ্যের ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন নেতাদের। তাদের আশা, আবার হয়ত বাংলাদেশের রূপালি ইলিশ আসবে কলকাতার বাজারে। পদ্মার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত এ রাজ্যের মানুষ ২০১২ সাল থেকে। ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ গতকাল বুধবার সমকালকে বলেন, বাঙালি এখন দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছে। কোলাঘাটের ইলিশই বলুন বা গঙ্গার ইলিশই বলুন, ধারে ভারে পদ্মার ইলিশের লক্ষ মাইলের মধ্যে আসে না। আমরা তো এখন আমদানি করি বার্মার (মিয়ানমারের) ইলিশ। ফ্রোজেন (হিমায়িত) ইলিশ বাঙালি পছন্দ করে না।

তিনি বলেন, শুনেছি মোদিজি ও মমতাজির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে। বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের আলোচনার পাশাপাশি পদ্মার ইলিশ আমদানির প্রসঙ্গ যাতে ওঠে সেই অনুরোধ জানিয়ে নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আমরা স্মারকলিপি পাঠাচ্ছি।

আনোয়ার মকসুদ বলেন, আমরা শেখ হাসিনার এ সফর নিয়ে অনেক আশায় রয়েছি, যদি আবার পদ্মার ইলিশ আমদানি শুরু করতে পারি।





বিএনপি নেতা আমীর খসরু কারাগারে

বিএনপি নেতা আমীর খসরু কারাগারে

চট্টগ্রামে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক ...

ব্যবহারকৃত তেলে রান্না স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক?

ব্যবহারকৃত তেলে রান্না স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক?

রান্নার জন্য তেল অপরিহার্য। যেকোন কিছু ভাজা থেকে শুরু করে ...

জামালপুরে ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে মামলা, গ্রেফতারি পরোয়ানা

জামালপুরে ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে মামলা, গ্রেফতারি পরোয়ানা

নারী সাংবাদিক মাসুদা ভাট্টিকে চরিত্রহীন বলায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ...

মেসিবিহীন এল ক্লাসিকো

মেসিবিহীন এল ক্লাসিকো

রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে গেছেন। তাকে ছাড়া লস ব্লাঙ্কোসরা ধুকছে। ...

আমার বর্তমানকে উৎসর্গ করেছি তরুণদের ভবিষ্যতের জন্য: প্রধানমন্ত্রী

আমার বর্তমানকে উৎসর্গ করেছি তরুণদের ভবিষ্যতের জন্য: প্রধানমন্ত্রী

তরুণ প্রজন্মের সুন্দর ভবিষ্যতের জন্য নিজের বর্তমানকে উৎসর্গ করেছেন উল্লেখ ...

ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে রিট

ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে রিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার ...

গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে  যা করণীয়

গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে যা করণীয়

শহর ছাড়িয়ে আজকাল গ্রামের অনেক বাড়িতেও গ্যাস সিলিন্ডার ব্যবহার করা ...

চাঁদপুরে গোপন বৈঠককালে জঙ্গি সন্দেহে আটক ৭

চাঁদপুরে গোপন বৈঠককালে জঙ্গি সন্দেহে আটক ৭

চাঁদপুরের ফরিদগঞ্জে গোপন বৈঠককালে জঙ্গি সন্দেহে ৭ জনকে আটক করেছে ...