ট্রাফিক আইন ভাঙলে পুলিশকেও কোনো ছাড় নয় -ডিএমপি কমিশনার

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

পুলিশের কোনো সদস্য ট্রাফিক আইন ভঙ্গ করলে তাকে এক চুলও ছাড় দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। তিনি বলেছেন, পুলিশের প্রতিটি গাড়িতে ব্লু বুক ও বৈধ ড্রাইভিং লাইসেন্স রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল শনিবার রাজধানীর শাহবাগে ট্রাফিক সচেতনতামূলক এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অবশ্য সড়কে শৃঙ্খলা ফেরানো নিয়ে ডিএমপি কমিশনার এও বলেছেন, ভৌত অবকাঠামোগত উন্নয়ন ছাড়া শুধু আইন প্রয়োগ করে সড়কের শৃঙ্খলা ফেরানো সম্ভব নয়। সড়কে ধারণ ক্ষমতার অতিরিক্ত যানবাহন ও জনগণের আইন না মানার প্রবণতা ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থার প্রধান সমস্যা। আইন না মানলে ট্রাফিক সমস্যার সমাধান সম্ভব নয়।

গত ৫ সেপ্টেম্বর থেকে রাজধানীতে মাসব্যাপী ট্রাফিক আইন প্রয়োগ ও ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচি শুরু হয়। এর অংশ হিসেবেই গতকাল শাহবাগ মোড়ে ডিএমপি কমিশনার ট্রাফিক সচেতনতায় লিফলেট বিতরণ করেন ও অনুষ্ঠানে বক্তব্য দেন। পরে ট্রাফিক সচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, রোভার স্কাউট, গার্ল গাউডস, রেড ক্রিসেন্ট, বিএনসিসি, পরিবহন মালিক-শ্রমিকসহ বিভিন্ন পেশার মানুষ অংশ নেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক মো. আক্তারুজ্জামান, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী, নগর পরিকল্পনাবিদ অধ্যাপক শামছুল হক, নিরাপদ সড়ক চাইর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদসহ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন সদস্য।

ট্রাফিক সচেতনতামূলক এই অনুষ্ঠানের সময়েও শাহবাগ থেকে কারওয়ানবাজার পর্যন্ত সড়কে নানা বিশৃঙ্খলা দেখা যায়। বাসের চালকরা ওই সড়কের নির্ধারিত স্টপেজ ছাড়াই যত্রতত্র বাস থামিয়ে যাত্রী ওঠানামা করাচ্ছিলেন।

পুলিশ কমিশনার বলেন, রাস্তা পারাপারে পথচারীদেরও সচেতন হতে হবে। যত্রতত্র রাস্তা পারাপার না হয়ে নির্ধারিত স্থান দিয়ে রাস্তা পারাপার হতে হবে। ট্রাফিক শৃঙ্খলা ফেরাতে সবাইকে এক কাতারে দাঁড়িয়ে আইন মেনে চলতে হবে। এরই মধ্যে ঢাকা শহরে ১২১টি স্থানে পুলিশের পক্ষ থেকে বাস স্টপেজের চিহ্ন বসানো হয়েছে। রাস্তার বাম পাশ ঘেঁষে বাস দাঁড়াবে। বাস স্টপেজ ও বাস-বে তৈরির কাজ চলছে।

ঢাবি উপাচার্য আখতারুজ্জামান বলেন, সড়কের বাস্তবতার নিরিখে ব্যবস্থা নিতে হবে। সড়কের অবকাঠামোগত উন্নয়ন জরুরি। পর্যাপ্ত ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস নির্মাণ করে মানুষের নিরাপদ যাতায়াত ব্যবস্থা করতে হবে। পাশাপাশি ট্রাফিক আইন মানতে সবার চেতনাকে জাগ্রত করতে হবে।

অনুষ্ঠানে সড়কের শৃঙ্খলা ফেরাতে পুলিশকে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দেন পরিবহন মালিক নেতা খন্দকার এনায়েত উল্লাহ।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, দেশের ৯০ শতাংশ মানুষ আইন মানে না। পুলিশের একার পক্ষে সড়কে শৃঙ্খলা ফেরানো সম্ভব নয়। পথচারী ও জনগণকেও সচেতন হতে হবে।

কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, অনুষ্ঠানে বসেই দেখছিলাম ১১ জন পথচারী মোবাইলে কথা বলতে বলতে রাস্তা পার হচ্ছেন। এটা সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। যেসব পথচারী এমনটা করছেন, তাদের জন্য শাস্তির ব্যবস্থা করা উচিত।





একাধিক আসনে লড়তে পারেন যারা

একাধিক আসনে লড়তে পারেন যারা

রাজনীতির নানামুখী হিসাব-নিকাশের কারণে আগামী একাদশ সংসদ নির্বাচনে একাধিক আসনে ...

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। নারী-পুরুষ-শিশু সব ...

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঢাকা ব্যাংকের পরিচালক এমএনএইচ বুলু ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মিরপুর রোড ...

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

একাদশ সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) ...

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ভুয়া ওয়েবসাইট খুলে ...

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

মাত্র ১০ বছরের মেয়েটি স্থানীয় একটি স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ে। অভিযোগ উঠেছে, ...

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

ফেনী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চাওয়া কর্নেল (অব.) জাফর ...

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চুয়াডাঙ্গা জেলা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ...