জমি ও আধিপত্য বিস্তার নিয়ে বিরোধ

কুমিল্লায় 'বড় দল' 'ছোট দলে' সংঘর্ষ, নিহত ২

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা ও বুড়িচং প্রতিনিধি

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় জমি নিয়ে বিরোধের জেরে সংঘর্ষে দু'জন নিহত হয়েছেন। গতকাল শনিবার সকালে উপজেলার শিদলাই গ্রামে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন ওই গ্রামের মৃত আবদুল ওয়াদুদ মেম্বারের ছেলে খোরশেদ আলম (৫০) ও মৃত আব্দুস সোবহানের ছেলে চা দোকানি শানু মিয়া (৬২)। এর মধ্যে খোরশদে ঘটনাস্থলে ও শানু কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তারা দু'জন একই গ্রুপের বলে জানা গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৩ জন। তাদের মধ্যে তিনজনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার শিদলাই গ্রামের যুক্তরাষ্ট্র প্রবাসী শামসু মিয়া গ্রুপের 'বড় দলের' জাহাঙ্গীর ও লিটনের লোকজনের সঙ্গে একই গ্রামের 'ছোট দলের' খোরশেদ আলম ও শানুর লোকজনের মধ্যে দীর্ঘদিন ধরে জমি নিয়ে বিরোধ চলে আসছিল। এ নিয়ে তাদের মধ্যে প্রায়ই সংঘর্ষ বাধে। গত বছর এ রকমই একটি ঘটনায় প্রাণ হারান 'বড় দলের' নেতা মফিজুল ইসলাম। এরপর থেকেই 'ছোট দলের' লোকজন মামলার ভয়ে এলাকাছাড়া ছিল। সম্প্রতি তারা এলাকায় অবস্থান নিলে পরিস্থিতি আবারও উত্তপ্ত হয়ে ওঠে। গতকাল ভোরে হঠাৎ করেই তারা জড়ো হয়ে পার্শ্ববর্তী এলাকা থেকে লোক এনে 'বড় দলের' কয়েকজন সমর্থককে ধাওয়া করলে তারাও পাল্টা হামলা চালায়। শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। টেঁটা-বল্লম-রামদাসহ দেশি অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে দুই গ্রুপের এ সংঘর্ষ চলে প্রায় দুই ঘণ্টা। সংঘর্ষে উভয় দলের ৭-৮টি বাড়িঘর ভাংচুর হয়েছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষ চলাকালে ঘটনাস্থলেই মারা যান ছোট দলের নেতা খোরশেদ আলম। তার দুই ঊরু থেকে গোড়ালি পর্যন্ত টেঁটার আঘাতের অসংখ্য ক্ষত দেখা গেছে। এ ছাড়াও কেটে ফেলা হয় তার দুটি পায়ের রগও। সংঘর্ষে গুরুতর আহত ছোট দলের শুক্কুর মিয়াকে চিকিৎসার জন্য নেওয়া হয় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কিছুক্ষণ পর মারা যান তিনিও। শুকুর মিয়ার শরীরে টেঁটার কয়েকটি আঘাত ছাড়াও তার ডান পায়ের রগ কেটে ফেলা হয় বলে জানা গেছে।

সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ১৩ জন আহত হয়েছেন। তারা হলেন ইব্রাহিম খলিল, অরুণা বেগম, হোসনে আরা বেগম, আলেয়া বেগম, সাহিদা বেগম, কাউছার মিয়া, জহির মিয়া, সাইফুল ইসলাম, রুবেল মিয়া, আবদুল খালেক, আয়শা খাতুন, মানিক মিয়া ও ইউসুফ। তারা ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে জহির, কাউসার ও রুবেলের অবস্থা আশঙ্কজনক হওয়ায় তাদের ঢাকায় পাঠানো হয়েছে।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন কুমিল্লা জেলার অতিরিক্ত পুলিশ সুপার শাখাওয়াত হোসেন ও সিনিয়র এএসপি (দেবীদ্বার-ব্রাহ্মণপাড়া সার্কেল) শেখ মো. সেলিম। এ ঘটনায় পুলিশ ওই  এলাকা থেকে পাঁচজনকে আটক করেছে।

নিহত খোরশেদ আলমের ভাতিজা সোহেল রানা জানান, দীর্ঘদিন ধরে জমি নিয়ে দু'পক্ষের মধ্যে বিবাদ চলায় তারা দুই বছর ধরে বাড়িছাড়া ছিলেন। আজ (শনিবার) সকালে তারা বাড়িতে এলে লিটন গ্রুপের লোকজন হামলা চালায়।

একই এলাকার জাহাঙ্গীর আলম বলেন, ভোররাতে একই গ্রামের অহিদ মেম্বার, খোরশেদ আলম, মফিজ, জহিরুল, জসিম ও তাদের ভাড়াটে লোকজন অতর্কিত হামলা চালিয়ে আমাদের বাড়িঘর ভাংচুর করে এবং আমাদের লোকদের আহত করে।

বিষয়টি নিশ্চিত করে ব্রাহ্মণপাড়া থানার ওসি সৈয়দ আবু মো. শাহজাহান কবির বলেন, দু'জনের লাশ ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।







এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

গল্পে পড়া উঠের পিঠে চড়া সেই বেদুইনরা নাকি এখন শুধুই ...

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

সিলেটের প্রাণ সুরমা নদীকে খুবলে খাচ্ছে বালুখেকোরা। অথচ এই নদী ...

বরিশালেও প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন

বরিশালেও প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন

হিজলা ও মুলাদী উপজেলার মধ্যবর্তী নয়াভাঙ্গুলী নদীর ৮-১০টি পয়েন্টে এবং ...

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার জন্য ফের আহ্বান জানাবেন ...

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

'ফর্মে নেই সালাহ।' কথাটা উঠে গিয়েছিল। কারণ মিসর তারকা মোহামেদ ...

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

একটি প্রতারণার মামলায় দুর্গাপুরের ঝালুকা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোজাহার ...

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

জনগণের হয়রানি বন্ধে আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করার আহ্বান ...

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ...