বগুড়া সরকারি আজিজুল হক কলেজ

আরও ১৯ বিষয়ে অনার্স কোর্স চালুর প্রস্তাব

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

মোহন আখন্দ, বগুড়া

বগুড়া সরকারি আজিজুল হক কলেজে নতুন করে আরও ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর প্রস্তাব করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, শিক্ষা মন্ত্রণালয়ই কলেজটিতে নতুন নতুন বিষয়ে অনার্স কোর্স চালু করতে আগ্রহী। এ জন্য মন্ত্রণালয়ের কলেজ শাখা থেকে গত ১১ জুলাই অধ্যক্ষের কাছে নির্ধারিত ছকে তথ্য চাওয়া হয়।

সংশ্নিষ্ট সূত্র জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে কলেজ প্রশাসন প্রতিষ্ঠানটির শিক্ষার্থী সংখ্যা, বর্তমানে যেসব বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে ও আগামীতে কোন কোন বিষয় চালু করা প্রয়োজন তার বিবরণ এবং মোট শিক্ষকের সংখ্যাসহ ভৌত অবকাঠামোগত সুবিধার কথা উল্লেখ করে গত ১৭ জুলাই একটি প্রস্তাবনা ঢাকায় পাঠিয়েছে। এতে বলা হয়েছে, তথ্যপ্রযুক্তিনির্ভর বর্তমান বিশ্বে দক্ষ মানবসম্পদ তৈরিতে প্রস্তাবিত বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এতে কলেজটিতে নতুন যে ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর প্রস্তাব করা হয়েছে সেগুলো হলো- কম্পিউটার বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, মৃত্তিকা বিজ্ঞান, প্রাণরসায়ন, নৃ-বিজ্ঞান, লাইব্রেরি ও তথ্যবিজ্ঞান, বিএড, গার্হস্থ্য অর্থনীতি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, আইন, ফিশারিজ, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট, ফ্যাশন ডিজাইন, ব্যাংকিং ও বীমা, সঙ্গীত ও নাট্যকলা, গ্রাফিক্স ডিজাইন, গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং প্রফেশনাল বিবিএ।

১৯৩৯ সালে প্রতিষ্ঠিত সরকারি আজিজুল হক কলেজ সার্বিক ফলসহ ৩১টি সূচকের ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের করা সর্বশেষ র‌্যাংকিংয়ে পঞ্চম স্থান অর্জন করেছে। ওই কলেজে বর্তমানে ২৩টি বিষয়ে অনার্স ও মাস্টার্স কোর্স চালু রয়েছে। এ ছাড়া ডিগ্রি এবং উচ্চ মাধ্যমিকেও শিক্ষার্থী ভর্তি করা হয়। সব মিলিয়ে সেখানে প্রায় ৩৩ হাজার ছাত্রছাত্রী রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ২৭ হাজার ৯০৬ জন শিক্ষার্থী রয়েছে অনার্স ও মাস্টার্সে। ডিগ্রিতে রয়েছে ২ হাজার এবং বাদবাকি ৩ হাজার ৩১ জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের। শিক্ষকের পদ রয়েছে ১৮৪টি। তবে কর্মরত রয়েছেন ১৭৭ জন।

নতুুন ১৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর যৌক্তিকতা ব্যাখ্যা করতে গিয়ে মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবনায় বলা হয়েছে, সরকারি আজিজুল হক কলেজ দেশের একটি প্রাচীন কলেজ এবং উত্তরবঙ্গের নির্ভরযোগ্য উন্নত বিদ্যাপীঠ। বগুড়া এবং এর পার্শ্ববর্তী জেলাগুলোতে কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় না থাকায় উত্তরবঙ্গের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা সরকারি আজিজুল হক কলেজকে উচ্চশিক্ষার উপযোগী প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করে। ওই প্রস্তাবনায় নতুন বিষয়ে অনার্স কোর্স চালুর ক্ষেত্রে কলেজটির ভৌত অবকাঠামোগত সুবিধা রয়েছে বলেও উল্লেখ করা হয়।

সংশ্নিষ্ট সূত্র জানায়, সাধারণ অনার্স কোর্সে প্রতিটি বিষয়ের জন্য বিভাগীয় প্রধানসহ ১২ জন শিক্ষক প্রয়োজন। কিন্তু বর্তমানে কলেজটির কোনো বিভাগেই তা নেই। শিক্ষকের পদ সৃজন

না হওয়ায় বর্তমানে কোনো কোনো বিভাগে ২ থেকে ৪ জন শিক্ষক দিয়েও পাঠদান করা হচ্ছে। সেই বাস্তবতায় কর্তৃপক্ষ মনে করে, নতুন একেকটি বিষয়ের জন্য নূ্যনতম ৪ জন করে শিক্ষক প্রয়োজন। সে ক্ষেত্রে ১৯টি বিভাগের জন্য ৭৬ জন শিক্ষক অবশ্যই প্রয়োজন।

তবে শিক্ষকের অভাবে যাতে নতুন কোর্স চালুর বিষয়টি ঝুলে না যায় সে জন্য কলেজের অধ্যক্ষের পক্ষ থেকে মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবনায় বিকল্প হিসেবে সরকারিভাবে শিক্ষকের পদ সৃজন না হওয়া পর্যন্ত কলেজের নিজস্ব তহবিল থেকে আউটসোর্সিংয়ের মাধ্যমে শিক্ষক নিয়োগ করে পাঠদানের কথা বলা হয়েছে।

কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. শাহজাহান আলী বলেন, আমরা যেসব বিষয়ে অনার্স কোর্স চালুর কথা বলেছি সেগুলো খুবই যুগোপযোগী। কবে নাগাদ কোর্সগুলো চালু হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রস্তাবটি বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আশা করছি শিগগির অনুমোদন পাওয়া যাবে।



ইরানে সামরিক কুচকাওয়াজে গুলি, নিহত ২৪

ইরানে সামরিক কুচকাওয়াজে গুলি, নিহত ২৪

ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের আহভাজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে বন্দুকধারীদের ...

আসগর-রশিদ ও হাসানকে আইসিসি'র শাস্তি

আসগর-রশিদ ও হাসানকে আইসিসি'র শাস্তি

এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তান এবং আফগানিস্তানের ম্যাচটি বেশ উত্তাপ ...

বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে: ইনু

বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে: ইনু

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, খালেদা জিয়া ...

দেবী রূপে অপু বিশ্বাস

দেবী রূপে অপু বিশ্বাস

এ যেন সাক্ষাৎ দেবী! ছবিটি দেখে প্রথমে এমনটিই হয়তো বলবেন সবাই। ...

বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

নরসিংদীর বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ তিনজনের মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে ...

সৌম্য-ইমরুলকে দুবাই আনার কারণ অজানা মাশরাফির

সৌম্য-ইমরুলকে দুবাই আনার কারণ অজানা মাশরাফির

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দাবি করেছেন, সৌম্য সরকার ...

চিকিৎসা নিতে চেন্নাই যাচ্ছেন আফজাল শরীফ

চিকিৎসা নিতে চেন্নাই যাচ্ছেন আফজাল শরীফ

দীর্ঘ ৪ বছর ধরে মেরুদণ্ড, কোমর ও হাড়ের ব্যথায় ভুগছেন ...

আওয়ামী লীগের বিকল্প আওয়ামী লীগ: কাদের

আওয়ামী লীগের বিকল্প আওয়ামী লীগ: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল ...