অভিভূত শ্রিংলা

গান্ধী স্মৃতি আশ্রম উন্নয়নে কাজ করবে ভারত সরকার

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৮      

বরিশাল ব্যুরো

বরিশালে শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম, শেরেবাংলা জাদুঘর এবং পিরোজপুরের স্বরূপকাঠিতে কবিগুরু রবীন্দ্রনাথ কলেজ দেখে অভিভূত বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

গতকাল রোববার দুপুরে তিনি যান বরিশালের বাকেরগঞ্জ উপজেলার প্রত্যন্ত বেবাজ গ্রামে, ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম পরিদর্শনে। সেখানে শ্রিংলা আশ্রমের মূল ভবনে মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মোচন করে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।

বেলা ২টায় আশ্রমের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মানবেন্দ্র বটব্যলকে নিয়ে মহাত্মা গান্ধীর আবক্ষ মূর্তি উন্মোচনের পর মুক্তিযুদ্ধে শহীদ অমৃত স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত এক সুধী সমাবেশে বক্তব্য দেন হর্ষবর্ধন শ্রিংলা। এ সময় তিনি বলেন, 'এ আশ্রমে আসতে পেরে আমি গৌরব বোধ করছি। আশ্রমে অনেক জায়গা আছে; অবস্থানও ভালো। অবকাঠামোগত উন্নয়ন ও জনকল্যাণকর কার্যক্রম পরিচালনার জন্য এ আশ্রমকে ভারত সরকারের পক্ষ থেকে সহযোগিতা দিতে চাই।'

এর আগে মানবেন্দ্র বটব্যল শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রমের বর্তমান অবস্থা ও ঐতিহাসিক পটভূমি তুলে ধরে শ্রিংলার উদ্দেশে বলেন, শতীন্দ্র স্মৃতি গান্ধী আশ্রম ভারত সরকারের পৃষ্ঠপোষকতা পেলে এ অঞ্চলের মানুষ মহাত্মা গান্ধীর অহিংস আন্দোলনের আদর্শকে ধারণ করে জঙ্গিবাদ মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মুনতাজির ও কলসকাঠি ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আবদুর রাজ্জাক মনু। উপস্থিত ছিলেন ট্রাস্টি বোর্ডের সম্পাদক রণজিৎ দত্ত, সদস্য ডা. রণজিৎ মল্লিক প্রমুখ।

এর আগে সকালে হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা যান পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার কুড়িয়ানা গ্রামে। সেখানে কবিগুরুর নামে প্রতিষ্ঠিত রবীন্দ্রনাথ কলেজে অনুষ্ঠিত সুধী সমাবেশে বক্তব্য দেন তিনি। এর পর পার্শ্ববর্তী আদমকাঠি গ্রামে নদীর ওপর ভাসমান বাজার ও পেয়ারা বাগান পরিদর্শন করেন। রবীন্দ্রনাথ কলেজে অনুষ্ঠিত সুধী সমাবেশে স্থানীয় মুক্তিযোদ্ধারা '৭১ সালে কুড়িয়ানায় পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বর অত্যাচার-নির্যাতনের কথা তুলে ধরলে আবেগাপ্লুত হয়ে পড়েন হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বাংলাদেশ-ভারত সম্পর্কের বর্তমান সময়কে সোনালি অধ্যায় আখ্যায়িত করে বলেন, এ সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যেতে মুক্তিযোদ্ধাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। তিনি রবীন্দ্রনাথ কলেজে ভারত সরকারের বৃত্তি চালুর প্রতিশ্রুতি দিয়ে পাঠাগারের জন্য কিছু বই উপহার দেন।

রবীন্দ্রনাথ কলেজে অন্যদের মধ্যে বক্তব্য দেন পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান, শেরেবাংলা ফাউন্ডেশনের সভাপতি ফাইয়াজুল হক রাজু, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অধ্যক্ষ বিপুল বিহারী হালদার, ইউপি চেয়ারম্যান শেখর কুমার সিকদার, উপাধ্যক্ষ সঞ্জীব কুমার হালদার প্রমুখ।

ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি রাজেশ উইকে, নবনিতা চক্রবর্তী, মিডিয়া অ্যাটাশে রঞ্জন মণ্ডল, স্বরূপকাঠির ইউএনও আবু সাঈদ, ইউপি চেয়ারম্যান আশিষ বড়ালসহ গণ্যমান্য ব্যক্তিরা এ সময় উপস্থিত ছিলেন। সন্ধ্যায় হর্ষবর্ধন শ্রিংলা পরিদর্শন করেন বানারীপাড়ার চাখারে অবস্থিত শেরেবাংলা জাদুঘর।

বরিশাল সফরের দ্বিতীয় ও শেষ দিন গতকাল বিকেলে নৌবিহারে গিয়ে সাংবাদিকদের শ্রিংলা বলেন, বাংলাদেশের রাজনীতি ও নির্বাচন বিষয়ে ভারত কখনোই হস্তক্ষেপ করবে না। তবে বন্ধুপ্রতিম দেশ হিসেবে বাংলাদেশ কোনো সহায়তা চাইলে ভারত সরকার তা দিতে প্রস্তুত। তিনি আরও বলেন, মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে। অবিলম্বে মিয়ানমার এ কাজ শুরু করবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিস্তা চুক্তির ব্যাপারে জানতে চাইলে শ্রিংলা বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিস্তা চুক্তির ব্যাপারে আন্তরিক। তবে হবে হবে করে হচ্ছে না।

এদিকে, ঝালকাঠি প্রতিনিধি জিয়াউল হাসান পলাশ জানান, গতকাল বেলা ১১টায় ঝালকাঠির ভীমরুলি গ্রাম পরিদর্শন করেন হর্ষবর্ধন শ্রিংলা। পিরোজপুরের আটঘর কুড়িয়ানা এলাকা থেকে স্পিডবোটে ওই গ্রামে এলে তাকে ঝালকাঠির জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান সদর উপজেলার ইউএনও আতাহার আলী ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) এমএম মাহমুদ হাসান। এ সময় শ্রিংলার সঙ্গে ছিলেন পিরোজপুরের নেছারাবাদের ইউএনও আবু সাঈদ। হর্ষবর্ধন শ্রিংলা ভীমরুলি সার্বজনীন গোবিন্দ মন্দিরে এলে মন্দির কমিটির সভাপতি ভবেন্দ্রনাথ হালদার এলাকাবাসীর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান। তাকে এলাকার পেয়ারা, আমড়া ও শরবতি ফল দিয়ে আপ্যায়ন করা হয়।





তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের দাবিতে জামায়াতকে ত্যাগ করবে না বিএনপি। ...

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত ...

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

লাল-সবুজের পতাকা হাতে পৃথিবীর পথে এখনও হেঁটে চলেছেন নারী পরিব্রাজক ...

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ১৪তম বিসিএসের কর্মকর্তা। ...

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

পিচঢালা পথের যেখানে শেষ, সেখান থেকেই শুরু বেদেপল্লীতে প্রবেশের রাস্তা। ...

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী আর মাত্র তিন মাস পর একাদশ ...

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

হঠাৎ খবর এলো, জঙ্গিরা উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা নিয়ে আস্তানায় অবস্থান ...

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

দুবাইয়ের খবর অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট বিক্রি হয়নি ভালো। আয়ের ...