ডিগ্রি কলেজের অধ্যক্ষ হতে যোগ্যতায় পরিবর্তন আসছে

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সাব্বির নেওয়াজ

ডিগ্রি পর্যায়ের বেসরকারি কলেজগুলোতে অধ্যক্ষ পদে নিয়োগ পেতে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার ক্ষেত্রে পরিবর্তন আনা হচ্ছে। বর্তমানে ডিগ্রি স্তরের কলেজের অধ্যক্ষ হতে গেলে কোনো প্রার্থীর স্নাতকোত্তর ও কলেজ পর্যায়ে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হয়। নির্ধারিত শিক্ষাগত যোগ্যতায় শিক্ষাজীবনে তৃতীয় শ্রেণি থাকলে কী হবে, বর্তমানে সে বিষয়ে কিছু বলা নেই।

নতুন শর্ত অনুযায়ী সমগ্র শিক্ষাজীবনে একটি মাত্র তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য হবে। তবে তা কেবল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অনার্স বা মাস্টার্স পর্যায়ে কোনো তৃতীয় শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। শিগগিরই এ বিষয়ে আদেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

সূত্র জানায়, অভিজ্ঞতার ক্ষেত্রে, আগে শুধু কলেজ পর্যায়ে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা থাকলেই ডিগ্রি পর্যায়ের কলেজের অধ্যক্ষ হওয়া যেত। নতুন শর্তাবলিতে এর সঙ্গে প্রশাসনিক অভিজ্ঞতাও জুড়ে দেওয়া হয়েছে। যোগ করা হয়েছে ডিগ্রি পর্যায়ের কলেজে পাঠদানের অভিজ্ঞতা। অধ্যক্ষ নিয়োগের নতুন নীতিমালায় বলা হয়েছে, ডিগ্রি পর্যায়ের কলেজের অধ্যক্ষ পদে আবেদনের যোগ্যতা হিসেবে উচ্চ মাধ্যমিক কলেজের অধ্যক্ষ হিসেবে অথবা ডিগ্রি পর্যায়ের কলেজে উপাধ্যক্ষ হিসেবে কমপক্ষে তিন বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। ডিগ্রি স্তরের কলেজে পাঠদানের অভিজ্ঞতা থাকতে হবে কমপক্ষে তিন বছরের। সেইসঙ্গে সর্বমোট ১৫ বছর কলেজ পর্যায়ে (প্রভাষক ও সহকারী অধ্যাপক হিসেবে) চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ডিগ্রি পর্যায়ের কলেজের অধ্যক্ষ নিয়োগের নতুন যোগ্যতা নির্ধারণ নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত ২৯ আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ। বৈঠকে অংশ নেন জাতীয় বিশ্ববিদ্যালয়, শিক্ষা মন্ত্রণালয় ও ব্যানবেইসের প্রতিনিধি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের দু'জন পরিচালক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান। সেখানে যোগ্যতার শর্তাবলি চূড়ান্ত করা হয়।

বৈঠকে অংশ নেওয়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শামসুল হুদা এ বিষয়ে সমকালকে বলেন। অধ্যক্ষ পদটি পুরোপুরি প্রশাসনিক পদ। অথচ এ পদে নিয়োগের জন্য আগে কোনো প্রশাসনিক অভিজ্ঞতা চাওয়া হতো না। এবার নতুন করে তা যুক্ত করা হচ্ছে। পাশাপাশি ডিগ্রি কলেজে পাঠদানের অভিজ্ঞতাও

নতুন করে যোগ করা হচ্ছে।

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি ও রাজধানীর তেজগাঁও মহিলা কলেজের অধ্যক্ষ আসাদুল হক সমকালকে বলেন, নতুন যোগ্যতায় ডিগ্রি কলেজের অধ্যক্ষ হওয়ার শর্ত আরও কঠিন করা হলো। প্রভাষক ও সহকারী অধ্যাপকের অনুপাত নির্ধারিত থাকায় (৫:২) সবরকম যোগ্যতা থাকা সত্ত্বেও সব প্রভাষক সহকারী অধ্যাপক হতে পারেন না। এই অনুপাতের কারণে অনেককে প্রভাষক হিসেবেই অবসরে চলে যেতে হয়। তাই তাদের অধ্যক্ষ হওয়ার পথ রুদ্ধ হয়ে গেল।

নওগাঁর সাপাহার ডিগ্রি কলেজের একজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে সমকালকে বলেন, ডিগ্রি পর্যায়ের কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রণীত বিধান অনুযায়ী চলে। সেখানে অধ্যক্ষ/উপাধ্যক্ষ পদে নিয়োগের জন্য বেসরকারি ডিগ্রি পর্যায়ের কলেজে শিক্ষকতার অভিজ্ঞতাই যথেষ্ট, সহকারী অধ্যাপক হওয়ার কোনো প্রয়োজন নেই। আবার, উপাধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে বলা হয়েছে সহকারী অধ্যাপক হিসেবে ৩ বছরের চাকরির যোগ্যতাসহ ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। যা আগে ছিল, যে কোনো পদে ১২ বছরের চাকরির অভিজ্ঞতা। যার যৌক্তিক কোনো ব্যাখ্যা নেই। কেননা সহকারী অধ্যাপক কোন প্রশাসনিক পদ নয়। তাদের পৃথক কোনো প্রশাসনিক কাজও করতে হয় না। একজন প্রভাষক যা করেন, একজন সহকারী অধ্যাপকও তাই করেন। দু'জনের একই কাজ। তাহলে এই শর্ত জুড়ে দেওয়া কেন?

পরবর্তী খবর পড়ুন : চ্যাম্পিয়ন ফাহাদ

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

গল্পে পড়া উঠের পিঠে চড়া সেই বেদুইনরা নাকি এখন শুধুই ...

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

সিলেটের প্রাণ সুরমা নদীকে খুবলে খাচ্ছে বালুখেকোরা। অথচ এই নদী ...

বরিশালেও প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন

বরিশালেও প্রকাশ্যে অবৈধ বালু উত্তোলন

হিজলা ও মুলাদী উপজেলার মধ্যবর্তী নয়াভাঙ্গুলী নদীর ৮-১০টি পয়েন্টে এবং ...

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার জন্য ফের আহ্বান জানাবেন ...

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

'ফর্মে নেই সালাহ।' কথাটা উঠে গিয়েছিল। কারণ মিসর তারকা মোহামেদ ...

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

একটি প্রতারণার মামলায় দুর্গাপুরের ঝালুকা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোজাহার ...

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

জনগণের হয়রানি বন্ধে আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করার আহ্বান ...

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ...