'তুই' থেকে তুলকালাম

দক্ষিণখানে কিশোর শুভ হত্যা

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

'তুই' থেকে তুলকালাম

রাজধানীর দক্ষিণখানে মেহেদী হাসান শুভ হত্যায় শনিবার গোয়েন্দা পুলিশের অভিযানে গ্রেফতার ৮ কিশোর- সমকাল

রাজধানীর দক্ষিণখানে কিশোরদের দুই গ্রুপের মধ্যে 'তুই' বলা নিয়ে বিরোধের জের ধরে মেহেদী হাসান শুভকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। এ ঘটনায় গ্রেফতার আটজনকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে গতকাল রোববার এ তথ্য জানায় পুলিশ। তাদের মধ্যে তিনজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

গ্রেফতার আটজন হলো- সাইফ, মনির, আরাফাত, সাইফুল, মেহেরাব, আপেল, সিফাত ও সোহেল। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগের একটি দল শনিবার ঢাকা ও আশপাশের এলাকা থেকে তাদের গ্রেফতার করে। এ সময় প্রধান আসামি সাইফের কাছ থেকে একটি 'সুইচ গিয়ার ছুরি' উদ্ধার করা হয়।

৩১ আগস্ট দক্ষিণখানের কেসি হাসপাতাল এলাকায় প্রতিপক্ষের ছুরিকাঘাতে আহত হয় কিশোর মেহেদী হাসান। হাসপাতালে নেওয়ার পর তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। ঘটনার কয়েক দিন আগে সে ঢাকায় বন্ধুর বাসায় বেড়াতে এসেছিল। এ ঘটনায় ১ সেপ্টেম্বর মেহেদীর বাবা বাদী হয়ে দক্ষিণখান থানায় মামলা করেন। থানা পুলিশের পাশাপাশি মামলাটির ছায়া তদন্ত শুরু করে ডিবি।

মেহেদী হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার উপলক্ষে গতকাল ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ শাখার উপকমিশনার মাসুদুর রহমান বলেন, দক্ষিণখানের চেয়ারম্যানবাড়ী ইউনিয়নের নগরিয়া বাড়ি এলাকায় আধিপত্য বিস্তার, সিনিয়র-জুনিয়র দ্বন্দ্ব এবং স্বার্থসংশ্নিষ্ট বিভিন্ন বিষয়ে শান্ত ও আরাফাত গ্রুপের মধ্যে প্রায়ই হাতাহাতি-মারামারি হয়। শান্ত ও আরাফাত ছাড়াও ওই এলাকায় কিশোর-তরুণদের কয়েকটি গ্রুপ রয়েছে। যেমন জিম-জিয়াদ গ্রুপ, কামাল গ্রুপ ও আনছার গ্রুপ। এ গ্রুপগুলো এলাকায় চাঁদাবাজি, ইভটিজিং, ছিনতাই, হত্যাসহ নানা অপরাধে জড়িত।

ঈদের ১০-১৫ দিন আগে শান্ত গ্রুপের সদস্য হুন্ডা মেহেদীকে 'তুই' বলে সম্বোধন করে আরাফাত গ্রুপের কাউসার ওরফে কডা। এতে ক্ষিপ্ত হয়ে কডাকে মারধর করে হুন্ডা মেহেদী ও নিহত মেহেদী হাসান। এরপর ১৮ আগস্ট মেহেদীসহ শান্ত গ্রুপের সদস্যরা আরাফাত গ্রুপের সাইফকে মারধর করে। ৩১ আগস্ট আরাফাত গ্রুপের তৌকিরের বাঁ কব্জি ও বুকের বাঁ পাশে সুইচ গিয়ার ছুরি দিয়ে আঘাত করে মেহেদী হাসান ও নাজমুল। এ ঘটনার পর থেকে আরাফাত গ্রুপের সদস্যরা মেহেদী ও নাজমুলকে মারধর করার উদ্দেশ্যে খুঁজতে থাকে। সেদিন বিকেলে কেসি কনভেনশন হলে একটি জনসভায় শান্ত গ্রুপের লোকজন মিছিল নিয়ে যাওয়ার সময় আরাফাত গ্রুপের সদস্যরা আক্রমণ করে। আরাফাত গ্রুপের সানি ও সোহেল জড়িয়ে ধরে মেহেদীকে এবং সাইফ বাঁ কানের নিচে ছুরিকাঘাত করে। এ সময় অন্যরা তাকে লাঠি দিয়ে মারধর করে। আহত অবস্থায় মেহেদীকে প্রথমে কেসি হাসপাতাল ও পরে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেওয়া হয়।

ডিবি উত্তর বিভাগের উপকমিশনার মশিউর রহমান সমকালকে জানান, গ্রেফতার সিফাত, আরাফাত ও সাইফ গতকাল আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। মনির, সাইফুল, মেহেরাব ও সোহেলকে জিজ্ঞাসাবাদের জন্য চারদিনের রিমান্ডে নেওয়া হয়েছে। গ্রেফতার আপেল কিশোর হওয়ায় তাকে কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।
রাজপথের মাধ্যমেই খালেদা জিয়াকে মুক্ত করতে হবে: মওদুদ

রাজপথের মাধ্যমেই খালেদা জিয়াকে মুক্ত করতে হবে: মওদুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, রাজপথের মাধ্যমেই দলের ...

লেবাননের জালে ৮ গোল বাংলাদেশের মেয়েদের

লেবাননের জালে ৮ গোল বাংলাদেশের মেয়েদের

এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইপর্বের ম্যাচে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা ...

ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু

ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু

ইয়েমেনে নতুন করে আরও ১০ লাখ শিশু দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে ...

কুড়িগ্রামে পরিত্যক্ত ঘর থেকে কিশোর-কিশোরীর মরদেহ উদ্ধার

কুড়িগ্রামে পরিত্যক্ত ঘর থেকে কিশোর-কিশোরীর মরদেহ উদ্ধার

কুড়িগ্রাম জেলা শহরের নালিয়ার দোলা নামক স্থানে একটি ডিপ টিউবওয়েলের ...

বিএনপি নেতা সোহেলকে রিমান্ড চেয়ে আদালতে

বিএনপি নেতা সোহেলকে রিমান্ড চেয়ে আদালতে

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেলকে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে ...

নাটোরে ট্রেনের ২৬০০ লিটার জ্বালানি তেলসহ আটক ৩

নাটোরে ট্রেনের ২৬০০ লিটার জ্বালানি তেলসহ আটক ৩

নাটোরের লালপুর উপজেলার আজিমনগর রেল স্টেশন এলাকা থেকে ট্রেনের দুই হাজার ৬০০ ...

প্রিন্সেস ডায়ানাসহ ২৩ হাজার মৃতদেহের ময়নাতদন্ত করেছেন তিনি

প্রিন্সেস ডায়ানাসহ ২৩ হাজার মৃতদেহের ময়নাতদন্ত করেছেন তিনি

সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত কিছু দুর্ঘটনায় প্রাণ হারানো ব্যক্তিদের মৃতদেহের ...

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্ত শুরু

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্ত শুরু

মিয়ানমারের রাখাইন রাজ্যে সন্ত্রাসবিরোধী অভিযানের নামে রোহিঙ্গা মুসলিমদের ওপর হত্যা, ...