চট্টগ্রামে মাদ্রাসায় শিশুর মৃত্যু

হত্যার অভিযোগ পরিবারের

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে একটি মাদ্রাসায় ১২ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। গত রোববার রাত ১২টার দিকে নগরের হালিশহর থানার মধ্যম রামপুরা নতুন বাজার মসজিদ গলির অতিথি ভবনে নাহদাতুুল উম্মাহ মাদ্রাসায় এ ঘটনা ঘটে। নিহত শাহরিয়ার আলম নগরীর কোতোয়ালি থানার এনায়েত বাজার জুবিলি রোডের ফোম মার্কেট গলির শাহীন আলমের ছেলে। মাদ্রাসাটির হেফজ বিভাগের ছাত্র ছিল সে। মাদ্রাসা কর্তৃপক্ষের দাবি শিশুটি আত্মহত্যা করেছে আর তার পরিবারের অভিযোগ, মারধর করে হত্যা করা হয়েছে তাকে।

নতুন বাজার মসজিদ গলির ১৬২৮/এ হোল্ডিংয়ের সাততলা অতিথি ভবন। তিনতলার দুটি ইউনিটে মাদ্রাসাটি পরিচালনা করে আসছেন মুহাম্মদ মুনির হোসাইন। এক ইউনিটে শিক্ষার্থীদের পড়ান মুনির হোসাইন। আরেক ইউনিটে শিক্ষার্থীদের পড়ান হাফেজ মো. রাশেদ।

মাদ্রাসাটির হেফজ বিভাগের ছাত্র আবুজর বলেন, রাত ১০টার দিকে সবাই শুয়ে পড়েন। এরপর ছাত্রদের দেখভালের জন্য রাউন্ড দেন মাদ্রাসার পরিচালক মুনির হোসাইন। এ সময় শাহরিয়ার আলমকে দেখতে না পেয়ে খোঁজ করেন মাদ্রাসার সব জায়গায়। সবশেষে বাথরুমে গিয়ে দেখেন দরজা বন্ধ। অনেকক্ষণ ধরে বাথরুম থেকে বের না হওয়ায় বাড়ির মালিককে ডেকে এনে দেয়াল ছিদ্র  করার পর দেখেন, বাথরুমের ছোট জানালার সঙ্গে নিজের লুঙ্গি পেঁচিয়ে ঝুলে আছে শাহরিয়ার আলম। তাড়াতাড়ি উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে।

মাদ্রাসার আরেক শিক্ষক হাফেজ রাশেদ বলেন, শাহরিয়ার আলম পড়তেন মাদ্রাসার পরিচালক মুনির হোসাইনের কাছে। রোববার রাত ১১টার দিকে আমাকে ডেকে পাঠান তিনি। গিয়ে দেখি বাথরুমের দেয়াল ছিদ্র করা হয়েছে। আমাকে ডাক্তার ডেকে আনতে পাঠান।

শাহরিয়ার আলমের শোকার্ত মা সালমা বেগম বলেন, রোববার রাত সাড়ে ১১টার দিকে মাদ্রাসার মনির হুজুর আমাকে ফোন করে বলেন, আপনার ছেলে বাথরুমে ঢুকে আর বের হচ্ছে না। এর পাঁচ মিনিটের মধ্যে আমাকে আবার ফোন করে জানান, বাথরুমের দেয়াল ভেঙে তাকে বের করে হাসপাতালে আনা হয়েছে। হাসপাতালে গিয়ে দেখি, আমার ছেলের ঠোঁট ফোলা। মুখে ও শরীরে আঘাতের চিহ্ন। আমার ছেলেকে তারা পিটিয়ে হত্যা করেছে। আমি মামলা করব। আমি আমার ছেলে হত্যার বিচার চাই।

হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, 'মাদ্রাসার এক ছাত্র আত্মহত্যা করেছে। এ ঘটনায় মাদ্রাসার পরিচালক বাদী হয়ে অপমৃত্যু মামলা দায়ের করেছেন।' পিটিয়ে হত্যার অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, 'ময়নাতদন্ত করা হচ্ছে। প্রতিবেদনে সব আসবে। কোনো আলামত পাওয়া গেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।'
সালাহ-ফিরমিনোয় হার নেইমার-এমবাপ্পেদের

সালাহ-ফিরমিনোয় হার নেইমার-এমবাপ্পেদের

সালাহ-সাদিও মানে-ফিরমিনো বনাম নেইমার-এমবাপ্পে-কাভানি! কিংবা বরুসিয়া ডর্টমুন্ডের সাবেক দুই কোচ ...

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের বিপক্ষে কষ্টের জয় ভারতের

হংকংয়ের ইনিংসের তখন ২৯ ওভার চলছে। কোন উইকেট না হারিয়ে ...

মুশফিক বিশ্রামে খেলবেন মুমিনুল

মুশফিক বিশ্রামে খেলবেন মুমিনুল

রুটি সেঁকতে গিয়ে শেষ পর্যন্ত না আবার হাতটাই পুড়ে যায়- ...

শিক্ষার্থীরা আশাবাদী, সন্দেহ যাচ্ছে না ছাত্রনেতাদের

শিক্ষার্থীরা আশাবাদী, সন্দেহ যাচ্ছে না ছাত্রনেতাদের

সাধারণ শিক্ষার্থীরা আশাবাদী। তবে কিছুটা সন্দেহ আর সংশয়ে আছে ক্যাম্পাসে ...

স্বাস্থ্যসেবার উন্নয়নে বাড়ছে গড় আয়ু

স্বাস্থ্যসেবার উন্নয়নে বাড়ছে গড় আয়ু

বাংলাদেশের মানুষের গড় আয়ু ক্রমশই বাড়ছে। ১০ বছর আগে ২০০৮ ...

৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য

৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য

চলমান রাজনীতিতে নতুন মাত্রা যোগ করেছে বৃহত্তর জাতীয় ঐক্য। আওয়ামী ...

'থাহনের জাগা নাই, পড়ালেহা করব ক্যামনে'

'থাহনের জাগা নাই, পড়ালেহা করব ক্যামনে'

ভিটেমাটির সঙ্গে শিশু নাসরিন আক্তারের স্কুলটিও গেছে পদ্মার গর্ভে। তীরে ...

রোগশোক ভুলে ঘুরে দাঁড়াচ্ছে ওরা

রোগশোক ভুলে ঘুরে দাঁড়াচ্ছে ওরা

হাটহাজারীর কাটিরহাট থেকে ছয় কিলোমিটার ইটবিছানো রাস্তার পর প্রায় এক ...