পোশাকসহ রফতানি খাতে উৎসে কর আরও কমলো

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

বিশেষ প্রতিনিধি

তৈরি পোশাকসহ রফতানি খাতে আরেক দফা কর ছাড় দিল সরকার। এখন থেকে রফতানিমুখী সব শিল্পে উৎসে কর দিতে হবে শূন্য দশমিক ৬০ শতাংশ। যা আগে ছিল শূন্য দশমিক ৭০ শতাংশ বা সত্তর পয়সা।

রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত আদেশ জারি করে এবং গতকাল সোমবার থেকে ওই আদেশ কার্যকর করা হয়। সরকার এমন এক সময় বাড়তি কর ছাড় দিয়েছে, যখন পোশাক খাতে নতুন মজুরি কাঠামো নির্ধারণ নিয়ে আলোচনা চলছে। রোববার রাজধানীতে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ আয়োজিত এক অনুষ্ঠানে বলা হয়, সরকার তাদের প্রস্তাবিত বেতন কাঠামোর চেয়ে বেশি দিতে চাইলে কর প্রণোদনাসহ অন্যান্য সুযোগ-সুবিধা দিতে হবে। ধারণা করা হয়, নতুন বেতন কাঠামো চূড়ান্ত করার আগে পোশাক মালিকদের ইনসেনটিভ দিতে সরকারের শীর্ষ মহলের নির্দেশে নতুন করে কর ছাড়ের সিদ্ধান্ত নেওয়া হয়।

অবশ্য এনবিআর বলেছে, ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে রফতানি আয়ের প্রবৃদ্ধির ধারাবাহিকতা ধরে রাখতে এ ছাড় দিয়েছে সরকার। স্থানীয় শিল্প উদ্যোক্তারা কর ছাড়ের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, বর্তমানে পোশাকসহ রফতানি খাত বিশ্ববাজারে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করছে। নতুন করে কর ছাড়ের ফলে কিছুটা হলেও স্বস্তি ফিরে আসবে এবং রফতানিমুখী শিল্পে প্রতিযোগিতার সক্ষমতা বাড়বে। এনবিআর সূত্র বলেছে, রফতানি খাত থেকে উৎসে কর বাবদ বছরে দুই  হাজার কোটি টাকা আয় হয়। দশ পয়সা কর ছাড়ের ফলে আগের চেয়ে তিনশ' কোটি টাকা কম আদায় হবে।

এদিকে এনবিআরের আদেশে আরও বলা হয়, পোশাক খাতে ১২ শতাংশ হারে করপোরেট কর হারের যে রেয়াতি সুবিধা দেওয়া আছে, তা চলতি অর্থবছরে অব্যাহত থাকবে। তবে কোনো কারখানার আন্তর্জাতিকভাবে স্বীকৃত 'গ্রিন বিল্ডিং সার্টিফিকেট' থাকলে এ হার ১০ শতাংশ থাকবে; যা আগে ছিল ১২ শতাংশ।

জানা যায়, কর প্রণোদনা দিতে বিজিএমইএর একটি প্রতিনিধি দল সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে। ওই বৈঠকে কর ছাড় দিতে এনবিআরকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তারই পরিপ্রেক্ষিতে এ সংক্রান্ত আদেশ জারি করেছে এনবিআর।

যোগাযোগ করা হলে বিজিএমইএর সহসভাপতি মোহাম্মদ নাছির সমকালকে বলেন, ইউরোপ-আমেরিকাসহ সারাবিশ্বে অন্য সবকিছুর দাম বাড়লেও তৈরি পোশাকের দাম বাড়ছে না, বরং কমেছে। অন্যদিকে, দেশে উৎপাদন খরচ বেড়েছে। এ অবস্থায় পোশাক খাত কঠিন সময় পার করছে। নতুন করে কর ছাড়ের ফলে পোশাক খাত সুরক্ষা পাবে।

বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন বলেন, চামড়া খাত নানামুখী প্রতিকূলতার মধ্য দিয়ে যাচ্ছে। কর ছাড়ের সিদ্ধান্তের ফলে এ খাতে কিছুটা হলেও স্বস্তি আসবে এবং রফতানিকারকরা উৎসাহিত হবেন।



ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

১৪ দল-বিএনপি মুখোমুখি

১৪ দল-বিএনপি মুখোমুখি

রাজনীতিতে পাল্টাপাল্টি বক্তব্য ও কর্মসূচিকে ঘিরে উত্তাপ ক্রমশ বাড়ছে। এবার ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...