সেই ১২ শিক্ষার্থীকে পুলিশ গ্রেফতার দেখাল

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

সেই ১২ শিক্ষার্থীকে গ্রেফতার দেখিয়েছে পুলিশ। গত রোববার তেজগাঁও শিল্পাঞ্চল থানায় দায়ের করা দুটি মামলায় গ্রেফতার দেখানো হয় তাদের। গতকাল সোমবার ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলন তাদের গ্রেফতারের বিষয়ে জানায় পুলিশ। তাদের মধ্যে ১১ জনকে দু'দিনের এবং তারেক আজিজকে দুই মামলায় চার দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, গত রোববার ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগ তেজগাঁওয়ের তেজকুনিপাড়া থেকে শিবিরের ১২ নেতাকর্মীকে গ্রেফতার করে। তারা নিরাপদ সড়ক আন্দোলনকে ভিন্ন খাতে  নেওয়ার চেষ্টা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে উস্কানিমূলক বক্তব্য প্রচার করেছিলেন। আন্দোলনের সময় জিগাতলায় চারজন খুন ও তরুণী ধর্ষণ হয়েছে এমন গুজবও ছড়িয়েছিলেন তারা। তাদের মূল হোতা শিবির নেতা তারেক আজিজ। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাসুদুর রহমান বলেন, ১২ জনের মধ্যে অর্ধেকের বেশি শিক্ষার্থী।

তারেক আজিজের বিরুদ্ধে আইসিটি অ্যাক্টে এবং বাকিদের বিরুদ্ধে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় তেজগাঁও শিল্পাঞ্চলের আহ্‌ছানউল্লা বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের কাজে বাধা ও হামলার অভিযোগে মামলা করা হয়েছে। ওই ১১ জন হলেন- তারেক, জাহাঙ্গীর আলম, মোজাহিদুল ইসলাম, আল আমীন, জহিরুল ইসলাম, বোরহান উদ্দিন, ইফতেখার আলম, মেহেদী হাসান রাজিব, মাহফুজ, সাইফুল্লাহ ও রায়হানুল আবেদিন। সংবাদ সম্মেলনে জানানো হয়, তাদের কাছ থেকে বিভিন্ন স্কুল অ্যান্ড কলেজের মনোগ্রাম সংবলিত ১২ সেট ড্রেস, ১৩টি ফিতাসহ আইডি কার্ড, হ্যান্ডমাইক, ম্যাগনিফাই গ্লাস, হাতুড়ি, স্টু্ক্র-ড্রাইভার, তিনটি ল্যাপটপ, ইসলামী ছাত্রশিবিরের কর্মপদ্ধতি ও বিভিন্ন ফরম, শিবিরের প্রকাশিত কিশোর কণ্ঠসহ বিভিন্ন ইসলামী বই, ডায়েরি ও ফেসবুকে পোস্ট করা ভিডিও জব্দ করা হয়। নিরাপদ সড়ক আন্দোলন চলাকালে জিগাতলায় চারজন মারা গেছে ও চারজন ধর্ষিত হয়েছে বলে ফেসবুকে গুজব ছড়ায় তারা। তাদের ফেসবুক ওয়াল থেকে এসব লেখা জব্দ করা হয়েছে।

১২ শিক্ষার্থীসহ বেশ কয়েকজনকে গত ৫ সেপ্টেম্বর তেজকুনিপাড়া থেকে ডিবি পুলিশ আটক করে- এমন অভিযোগে গত রোববার সেগুনবাগিচায় সংবাদ সম্মেলন করে তাদের পরিবার। সংবাদ সম্মেলনে তারা অভিযোগ করেছিলেন, ৫ সেপ্টেম্বর থেকে ১২ শিক্ষার্থী নিখোঁজ রয়েছে। তবে ১২ শিক্ষার্থীর সঙ্গে আরও যাদের আটক করে মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছিল তারা ছাড়া পাওয়ার পর স্বজনদের জানান, ১২ শিক্ষার্থীকে ডিবি কার্যালয়ে আটকে রাখা হয়েছে। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাসুদুর রহমান বলেন, তাদের রোববারই গ্রেফতার করা হয়েছে। তারা কেউ পরিবারের সঙ্গে বাস করেন না। তারা কোথায়, কী করেন তাও জানে না তাদের পরিবার। তারা শিবিরের নেতাকর্মী।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গত ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহতের ঘটনার পর নিরাপদ সড়কের দাবিতে ছাত্রছাত্রীরা আন্দোলনে নামে। আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও আন্দোলনকে ভিন্ন খাতে প্রভাবিত করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ান গ্রেফতারকৃতরা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিবি উত্তর বিভাগের উপকমিশনার মশিউর রহমান ও অতিরিক্ত উপকমিশনার মো. শাহজাহান।

গতকাল ১২ জনকে আদালতে হাজির করে সাত দিন করে রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। রিমান্ড শুনানি শেষে আদালত তাদের ১১ জনের দু'দিনের এবং তারেক আজিজের দুই মামলায় চার দিনের রিমান্ড মঞ্জুর করেন।

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের দাবিতে জামায়াতকে ত্যাগ করবে না বিএনপি। ...

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত ...

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

লাল-সবুজের পতাকা হাতে পৃথিবীর পথে এখনও হেঁটে চলেছেন নারী পরিব্রাজক ...

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ১৪তম বিসিএসের কর্মকর্তা। ...

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

পিচঢালা পথের যেখানে শেষ, সেখান থেকেই শুরু বেদেপল্লীতে প্রবেশের রাস্তা। ...

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী আর মাত্র তিন মাস পর একাদশ ...

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

হঠাৎ খবর এলো, জঙ্গিরা উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা নিয়ে আস্তানায় অবস্থান ...

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

দুবাইয়ের খবর অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট বিক্রি হয়নি ভালো। আয়ের ...