রাজশাহীর নওদাপাড়া বাস টার্মিনাল ১৪ বছরেও চালু হয়নি পুরোপুরি

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

রাজশাহী ব্যুরো

রাজশাহীর নওদাপাড়া এলাকায় ৭.৪১ একর জায়গার ওপর সাড়ে সাত কোটি টাকা ব্যয়ে ২০০৪ সালের জুন মাসে স্থাপন করা হয় নওদাপাড়া বাস টার্মিনাল। ২০১১ সালের জুনে পরিবহন মালিকদের কাছে টার্মিনালটি হস্তন্তরও করে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ)। উদ্দেশ্য ছিল, নগরীর ভেতরে অবস্থিত শিরোইল বাস টার্মিনাল সরিয়ে শহরের বাইরে স্থাপন করা। কিন্তু এরপর ১৪ বছর পার হলেও নওদাপাড়া বাসস্ট্যান্ডটি এখনও পুরোপুরি চালু হয়নি।

পরিবহন মালিক, শ্রমিক ও ট্রাফিক পুলিশ জানায়, আগে শিরোইল টার্মিনাল থেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাস চলাচল করত। তবে যানজট ও দুর্ঘটনা কমাতে শহর থেকে সরিয়ে বাস টার্মিনাল নওদাপাড়ায় স্থানান্তর করা হয়। তারপরও বেশ কিছু আন্তঃজেলা ও ঢাকার কোচগুলো শিরোইল টার্মিনাল থেকে ছেড়ে যায়। কিছু আন্তঃজেলা বাস নওদাপাড়া টার্মিনাল থেকে ছাড়লেও যাত্রী ওঠানো হয় ভদ্রা মোড় ও রেলগেট এলাকায়। সেখান থেকে আবার তালাইমারীর মতো গুরুত্বপূর্ণ মোড়ে থামিয়ে বাসগুলো যাত্রী ওঠায়। এরপর বাসগুলো নগরীর রুয়েট এলাকা, বিনোদপুর, নগর ভবন, বর্ণালী, বহরমপুর, ডিঙ্গাডোবার মতো গুরুত্বপূর্ণ সড়ক দিয়ে নানা গন্তব্যে যায়। এসব জনবহুল ও ব্যস্ততম সড়কে ছোট যানবাহনও চলাচল করায় প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটে।

নগর পরিকল্পনাবিদরাও বলছেন, শহরকে নিরাপদ ও নির্বিঘ্ন করতে চাইলে শহরের ভেতর দিয়ে বাস-ট্রাক চলাচল বন্ধ করতে হবে। নগর ভবনের সামনের গ্রেটার রোডকে আর মহাসড়ক হিসেবে ব্যবহার করা উচিত নয় বলেও তারা মনে করেন। তবে পরিবহন মালিকরা বলছেন, শহরের বাইরে নওদাপাড়া বাস টার্মিনাল হওয়ায় সেখানে নিরাপত্তার অভাব রয়েছে। তাই ভদ্রা ও রেলগেট মোড় থেকে যাত্রী ওঠানো হয়। এ ছাড়া নওদাপাড়ায় টার্মিনালে যেতে যাত্রীদের অতিরিক্ত ত্রিশ থেকে চল্লিশ টাকা খরচ করতে হয়। ভদ্রা কিংবা রেলগেট থেকে বাসে উঠলে সেই টাকা খরচ হওয়া থেকে রেহাই পান যাত্রীরা।

বাংলাদেশ সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মুনজুর রহমান পিটার বলেন, প্রশাসন ও পুলিশ যদি নওদাপাড়া এলাকায়

যাত্রীদের নিরাপত্তা দিতে পারে তবে সেখান থেকে যাত্রী নিতে তাদের কোনো আপত্তি নেই।

এ বিষয়ে নগর পুলিশের মুখপাত্র সিনিয়র সহকারী কমিশনার (ট্রাফিক) ইফতেখায়ের আলম জানান, গ্রেটার রোড অনেক আগে থেকেই মহাসড়ক হিসেবে ব্যবহার হয়ে আসছে। তারপরও সিটি বাইপাস নির্মাণ করা হয়েছে। তবে গ্রেটার রোড মহাসড়ক হিসেবে এখনও ব্যবহার হবে কি-না, সে বিষয়ে পরিস্কার কোনো নির্দেশনা তাদের কাছে নেই।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, বিশৃঙ্খলভাবে গাড়ি শহরে প্রবেশ না করাতে আরডিএকে একাধিকবার বলা হয়েছে। তারপরও নগরীর ভেতর দিয়ে কিছু বাস চলাচল করছে। এর সমাধান আরডিএকেই করতে হবে।

আরডিএ চেয়ারম্যান বজলুর রহমান বলেন, মোটর শ্রমিকরা নওদাপাড়ায় নতুন বাস টার্মিনালে যেতে চাচ্ছেন না। এবার নতুন মেয়র নির্বাচিত হয়েছেন। আমাদের ইচ্ছা, শহীদ কামারুজ্জামানের নামে শিরোইলের পুরনো বাস টার্মিনালে একটি অত্যাধুনিক মার্কেট নির্মাণ করা। তাহলে হয়তো মোটর শ্রমিকদের নওদাপাড়া নতুন টার্মিনালে যেতে বাধ্য করা যাবে।
ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

নির্বাচনী বৈতরণী পার হতে নিজের প্রতীক ছেড়ে আওয়ামী লীগের নৌকা ...

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ...

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

বিএনপি ভোটে না এলে ১০০ আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ- ...

ভোটের মাঠে একঝাঁক তারকা

ভোটের মাঠে একঝাঁক তারকা

বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই ...

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

'সঙ্গীতের আলাদা কোনো ভাষা নেই। কোনো মানচিত্রের মধ্যেও একে বন্দি ...

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

নির্বাচন দুয়ারে। মনোনয়ন নিশ্চিতে চলছে দল ও জোট বদলের মৌসুম। ...

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

কেউ রাজনীতি পছন্দ করুক, আর না করুক- 'হাসিনা :অ্যা ডটার'স ...

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধে জড়িত না হলে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কাউকে পুলিশ ...