বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টাদের সঙ্গে বৈঠক জাতীয় ঐক্যে সব শ্রেণি-পেশার মানুষ যুক্ত করতে হবে

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

সরকারবিরোধী সব রাজনৈতিক দল ও সংগঠন নিয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়াকে যথার্থ করে তুলতে বিভিন্ন শ্রেণি-পেশাজীবীকে অন্তর্ভুক্ত করার পক্ষে মত দিয়েছে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ। রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির নেতৃবৃন্দের সঙ্গে এক বৈঠকে তারা এ মতামত তুলে ধরেন। তারা বলেন, খালেদা জিয়ার মুক্তি

এবং তার নেতৃত্ব ছাড়া বিএনপি নির্বাচনে অংশ নেবে না। তাই তার মুক্তির জন্য সর্বাত্মক আন্দোলনের প্রস্তুতি নিতে হবে তাদের। এ ছাড়া সারাদেশে জেলা, উপজেলাসহ তৃণমূলের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার বিষয়ে প্রত্যেক জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান ছাড়াও পুলিশ মহাপরিদর্শক-আইজিপিকে এ বিষয়ে অবহিত করার প্রস্তাব দেয় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ।

গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টা থেকে শুরু হয়ে সোয়া দুই ঘণ্টার এ বৈঠকে দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি, জাতীয় নির্বাচন ও আন্দোলনের কৌশল নিয়ে আলোচনা করা হয়।

বৈঠক সূত্র জানিয়েছে, উপদেষ্টা পরিষদ নেতাদের সবাই খালেদা জিয়ার মুক্তি ও তার অংশগ্রহণ ছাড়া নির্বাচনে না যাওয়ার বিষয়ে একমত পোষণ করেন। তবে আইনিভাবে তার মুক্তির সম্ভাবনা একেবারেই ক্ষীণ হয়ে পড়েছে বলে আন্দোলনের মাধ্যমে তার মুক্তির বিষয়ে জোর দেন তারা।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের নেতৃবৃন্দ জানিয়েছেন, বর্তমান রাজনৈতিক সংকটকাল অতিক্রম করার জন্য দলের নেতৃবৃন্দ সঠিক পথেই এগোচ্ছেন। এ জন্য তারা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ দলের স্থায়ী কমিটির নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। তারা সিনিয়র নেতৃবৃন্দকে আন্তর্জাতিক সম্পর্ক আরও বাড়ানোর জন্যও তাগাদা দেন।

বৈঠকের বিষয়ে চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী বলেছেন, তারা মূলত খালেদা জিয়ার মুক্তি, জাতীয় ঐক্য আর আন্দোলন নিয়ে কথা বলেছেন।

বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

উপদেষ্টাদের মধ্যে আমান উল্লাহ আমান, আবুল খায়ের ভূঁইয়া, গাজী মাযহারুল আনোয়ার, জয়নুল আবদিন ফারুক, মনিরুল হক চৌধুরী, ইসমাইল জবিউল্লাহ, অধ্যাপিকা তাজমেরী ইসলাম, গোলাম আকবর খোন্দকার, ফজলুর রহমান, হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, কর্নেল (অব.) এম এ লতিফ প্রমুখ উপস্থিত ছিলেন।
তোশাখানা জাদুঘর উদ্বোধন

তোশাখানা জাদুঘর উদ্বোধন

রাষ্ট্রীয় পদাধিকারীদের পাওয়া দেশি-বিদেশি বিভিন্ন উপহারসামগ্রী সংরক্ষণে তোশাখানার জন্য নিজস্ব ...

বিশ্ব ইজতেমা স্থগিত

বিশ্ব ইজতেমা স্থগিত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে ...

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

রাজধানীর আর্মি স্টেডিয়ামের অনুষ্টিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮' র প্রথম দিনে ...

নয়াপল্টনের আকাশে ড্রোন

নয়াপল্টনের আকাশে ড্রোন

রাজধানীর নয়াপল্টন এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর দিন ...

নয়াপল্টনে সহিংসতার ৩ মামলা ডিবিতে, রিমান্ডে ৩৮

নয়াপল্টনে সহিংসতার ৩ মামলা ডিবিতে, রিমান্ডে ৩৮

নয়াপল্টনে সহিংসতার ঘটনায় দায়ের করা তিনটি মামলা বৃহস্পতিবার তদন্তের জন্য ...

বর-বধূ সাজে রণবীর-দীপিকা

বর-বধূ সাজে রণবীর-দীপিকা

বলিউডের আলোচিত জুটি রণবীর-দীপিকার বিয়ের ছবি দেখার জন্য মুখিয়ে ছিলেন ভক্তরা। অবশেষে ...

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত করা হয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা স্বদেশে ...

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, 'জাতীয় ঐক্যফ্রন্ট ক্ষমতায় ...