আসামিদের সর্বোচ্চ শাস্তি চেয়েছে রাষ্ট্রপক্ষ

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ সমাবেশে একুশে আগস্ট গ্রেনেড হামলার দুই মামলায় রাষ্ট্রপক্ষের আইনি বিষয়ে যুক্তিতর্ক উপস্থাপন চলছে। গতকাল মঙ্গলবার তৃতীয় দিনে আইনি পয়েন্টে চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন এ মামলায় রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল। এ সময় তিনি আদালতের কাছে দুই মামলার ৪৯ আসামির সবার সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদণ্ড) প্রার্থনা করেন। পাশাপাশি মামলায় জামিনে থাকা আসামিদের জামিন বাতিল করে রায়ের আগে কারাগারে পাঠানোর আর্জি জানান তিনি। আজ বুধবার এ মামলার পিপি আবু আববদুল্লাহ ভূঁইয়া তার যুক্তিতর্ক উপস্থাপন করবেন।

পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে সাবেক কেন্দ্রীয় কারাগারসংলগ্ন ভবনে ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুরউদ্দিনের আদালতে গ্রেনেড হামলার দুই মামলার বিচার কার্যক্রম চলছে। গতকাল সকাল ১১টা ৪৮ মিনিটে আদালতের কার্যক্রম শুরু হলে মোশাররফ হোসেন কাজল আইনি পয়েন্টে তার অসমাপ্ত যুক্তি উপস্থাপন শুরু করেন। বিকেল পৌনে ৩টায় তার যুক্তি উপস্থাপন শেষ হয়।

মোশাররফ হোসেন কাজল বলেন, ওই সময় দেশ পরিচালিত হতো হাওয়া ভবন থেকে। তারেক রহমান ছিলেন হাওয়া ভবনের অ্যাডমিনিস্ট্রেটর (প্রশাসক)। তার আঙুলের ইশারায় দেশ চলত। তারেক রহমান ক্ষমতায় থাকায় ওই কুটিল চক্র তার কাছে যায়। আর ওসব ব্যক্তির (জঙ্গি) সঙ্গে তারেক রহমানের সুসম্পর্ক থাকায় তারা একত্র হয়ে রাষ্ট্রীয় সুবিধা দিয়ে ওই ভয়াবহ হামলার ঘটনা ঘটিয়েছে, যার সঙ্গে তারেক রহমান সরাসরি জড়িত। তিনি ছিলেন এ বর্বর ঘটনার মাস্টারমাইন্ড।

তিনি বলেন, গ্রেনেড হামলার অপারেশনের নাম দেওয়া হলো হালকা নাশতা খাওয়ানো। তাদের উদ্দেশ্য ছিল শেখ হাসিনাকে হত্যা করা। যে কারণে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর

তার শিশুপুত্র রাসেলকেও হত্যা করা হয়েছিল। সেই একই কারণে শেখ হাসিনাকেও হত্যা করে এ দেশকে পাকিস্তান বানাতে চেয়েছিল। তারা আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতে চেয়েছিল। এর অংশ হিসেবে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া, আহসানউল্লাহ মাস্টারকে হত্যা করা হয়।

পরে রাষ্ট্রপক্ষে এ মামলার প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমান বলেন, তারেক রহমানের নির্দেশে হাওয়া ভবনে এ হামলার ষড়যন্ত্র হয়। সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ অন্য আসামিরা এ ষড়যন্ত্র করেন। সব আসামির একই অভিপ্রায় ছিল, শেখ হাসিনাসহ শীর্ষ আওয়ামী লীগ নেতাদের হত্যা করা। তাই দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় সব আসামির সর্বোচ্চ শাস্তি দাবি করছি। তিনি বলেন, গ্রেনেড হামলার মোটিভ ও কমন ইনটেনশন আছে। অপরাধ সংঘটিত হওয়ার আগে হাওয়া ভবন ও আবদুস সালাম পিন্টুর বাসভবনসহ মোট ১০টি জায়গায় অপরাধমূলক ষড়যন্ত্র সভা করা হয়েছে। সেখানে তারেক রহমান নির্দেশনা দিয়েছেন, সাহায্য-সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

পরে মোশাররফ হোসেন কাজল সাংবাদিকদের বলেন, এ অপারেশনের নাম দেওয়া হয়েছিল 'নাশতা খাওয়া'। এটা ছিল তাদের কোড নাম। ব্রিটিশ রাষ্ট্রদূত আনোয়ার চৌধুরীর ওপর যে অপারেশন হয়েছিল, তার নাম ছিল 'দাওয়াত দেওয়া'। তাদের (জঙ্গি) এগুলো কোড নাম। দাওয়াত দেওয়া ও নাশতা খাওয়ানো মানে খুন করা। ওই দিন তারা প্রস্তুতি নিয়েছিল যে তারা শেখ হাসিনাকে হালকা নাশতা খাওয়াবেন, যা তাদের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে প্রকাশ পেয়েছে।

তিনি বলেন, আসামি মুফতি হান্নান দার্শনিক হিসেবে আবির্ভূত হতে চেয়েছিলেন। তার একটা দর্শন ছিল। সেই দর্শন ও চিন্তাভাবনা প্রতিষ্ঠিত করার কারণে তারা উদীচীর সমাবেশে বোমা হামলা চালিয়েছিল, কোটালীপাড়ায় ঘটনা ঘটিয়েছিল।

গতকাল আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন পিপি আবু আবদুল্লাহ ভূঁইয়া, অ্যাডভোকেট আকরাম উদ্দিন শ্যামল প্রমুখ। আসামিপক্ষে এস এম শাহজাহান উপস্থিত ছিলেন।
জাতীয় ঐক্যফ্রন্ট ও ড. কামালের সমালোচনা সংসদে

জাতীয় ঐক্যফ্রন্ট ও ড. কামালের সমালোচনা সংসদে

বিএনপিসহ অন্য কয়েকটি দলের সঙ্গে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের ...

নির্বাচন বানচালে বর্ণচোরা হায়েনারা মাঠে: নাসিম

নির্বাচন বানচালে বর্ণচোরা হায়েনারা মাঠে: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, নির্বাচন বানচাল ...

মানহানির ২ মামলায় মইনুলের ৫ মাসের আগাম জামিন

মানহানির ২ মামলায় মইনুলের ৫ মাসের আগাম জামিন

মানহানির দুই মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির পর বিকেলে হাইকোর্টে আত্মসমর্পণ ...

রাজাকারের সন্তানরাও সংসদে যেতে পারবে না: শাহরিয়ার কবির

রাজাকারের সন্তানরাও সংসদে যেতে পারবে না: শাহরিয়ার কবির

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি, লেখক ও সাংবাদিক শাহরিয়ার ...

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার সংবাদ সম্মেলনে আসছেন। বিকাল ৪টায় তার সরকারি ...

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড দ্রুত বাস্তবায়নের দাবি মাধ্যমিক শিক্ষকদের

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড দ্রুত বাস্তবায়নের দাবি মাধ্যমিক শিক্ষকদের

টাইম স্কেল ও সিলেকশন গ্রেড দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন সরকারি ...

মাগুরায় অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক

মাগুরায় অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক

ইজিবাইক ও নসিমন চালকেদের হাতে একাধিক বাস শ্রমিক জখম হওয়ার ...

শাসকগোষ্ঠী জনমতকে তোয়াক্কা করছে না: মির্জা ফখরুল

শাসকগোষ্ঠী জনমতকে তোয়াক্কা করছে না: মির্জা ফখরুল

আসন্ন নির্বাচনকে ভোটারশুন্য করার জন্য সরকার নানা ফন্দি করছে বলে ...