ইউজিসিতে কর্মশালায় উপাচার্যরা বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে অভিন্ন নীতিমালার প্রস্তাব

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

পাবলিক বিশ্ববিদ্যালয়ে যোগ্য শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষা পদ্ধতি চালু করার পরামর্শ দিয়েছেন উপাচার্যরা। একই সঙ্গে তারা শিক্ষকদের যোগ্যতাভিত্তিক পদমর্যাদা দেওয়ার আহ্বান জানিয়েছেন সরকারের প্রতি। এ ছাড়া শিক্ষকদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ ব্যবস্থা চালু করারও সুপারিশ করেন তারা।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ভবনে (ইউজিসি) আয়োজিত 'পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক নিয়োগ, পদোন্নতি/পদোন্নয়ন' বিষয়ক এক কর্মশালায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা এসব পরামর্শ দিয়েছেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বিশেষ অতিথি ছিলেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ইউজিসির সদস্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) আব্দুল্লাহ আল হাসান চৌধুরী। কর্মশালায় ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, যোগ্যতার ভিত্তিতে তাদের গ্রেড বা পদমর্যাদা প্রদান করতে হবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আব্দুল মান্নান বলেন, অভিন্ন নীতিমালা বাস্তবায়ন

করতে হলে নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্য শিক্ষক নির্বাচন করা প্রয়োজন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি আব্দুস সোবাহান বলেন, অভিন্ন নিয়োগ নীতিমালা বাস্তবায়ন করলে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে জিপিএ-৯ করা প্রয়োজন। তবেই ভালো শিক্ষক পাওয়া যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন-অর-রশীদ বলেন, বিশ্ববিদ্যালয়ে চাকরির এন্ট্রি লেভেলে পরীক্ষা নেওয়া যেতে পারে। শিক্ষকদের জ্যেষ্ঠতার বিষয়টি স্পষ্ট করতে হবে। নতুবা এটি নিয়ে নতুন দ্বন্দ্ব সৃষ্টি হবে।

ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোনায়েম খান বলেন, শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মাস্টার্স সমমান পর্যন্ত পাঁচ বছরের কোর্স সম্পন্ন করার কথা বলা হলেও কৃষি বিশ্ববিদ্যালয়ে সাড়ে পাঁচ থেকে ছয় বছর মেয়াদে মাস্টার্স কোর্স করা হয়। তাই কৃষি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে বিষয়টি সংশোধন করার আহ্বান জানান তিনি।

ডিজিটাল বিশ্ববিদ্যালয় অব বাংলাদেশের ভিসি অধ্যাপক মুনাজ আহমেদ নূর বলেন, শিক্ষক নিয়োগের যোগ্যতা মাস্টার্স সমমান করা হলে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতায় না এসে বিদেশে চলে যাবে। এ কারণে সেটি অনার্স পাস করা প্রয়োজন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, বিজ্ঞান ও মানবিক সম্পূর্ণ আলাদা বিষয় হলেও নিয়োগের ক্ষেত্রে জিপিএ-৩ দশমিক ৫ চাওয়া হয়েছে। এটি সংশোধনের আহ্বান জানিয়ে তিনি যোগ্য শিক্ষক নিয়োগে পরীক্ষা পদ্ধতি চালুর দাবি জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক কনক কান্তি বড়ূয়া বলেন, মেডিকেল শিক্ষার্থীদের মাস্টার্স সমমান কোর্স শেষ করতে দীর্ঘ সময় লেগে যায়। তাই মেডিকেলে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার বিষয়টি বিবেচনা করা প্রয়োজন।

বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক এসএম মাকসুদ কামাল বলেন, ফেডারেশনের সিদ্ধান্তে অভিন্ন নীতিমালা তৈরি করা হলেও ইউজিসি থেকে তা ইচ্ছামতো পরিবর্তন

করা হয়েছে। এটি বাস্তবায়ন করতে হলে কিছু বিষয়ে সংশোধন জরুরি।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, অনেক বিশ্ববিদ্যালয়ে মেধাবী ও যোগ্য প্রার্থীকে বাতিল করে কর্তৃপক্ষের পছন্দের প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হচ্ছে। এসব কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ে অভিন্ন নিয়োগ নীতিমালা করতে চাই।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষক নিয়োগে নানামুখী জটিলতা কাটিয়ে একটি সুষ্ঠু নিয়োগ প্রক্রিয়া চালু করতে বিশ্ববিদ্যালয়ে অভিন্ন নিয়োগ-পদোন্নতি নীতিমালা তৈরি করা হয়েছে। শিক্ষকদের পরামর্শগুলোকে বিচার-বিশ্নেষণ করে তারপর এটি কার্যকর করা হবে।
ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান

ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে একটি করে ম্যাচ জিতে এগিয়ে ...

বাংলাদেশ হবে বিশ্বের অন্যতম ধনী দেশ: রাসিক মেয়র

বাংলাদেশ হবে বিশ্বের অন্যতম ধনী দেশ: রাসিক মেয়র

আগামী ৩০ থেকে ৩৫ বছর পর বাংলাদেশ বিশ্বের মধ্যে অন্যতম ...

১০ জেলায় নতুন ডিসি

১০ জেলায় নতুন ডিসি

নতুন জেলা প্রশাসক (ডিসি) পেয়েছে দেশের ১০ জেলা।রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় ...

চট্টগ্রামে ত্রিমুখী সংঘর্ষে নিহত ২

চট্টগ্রামে ত্রিমুখী সংঘর্ষে নিহত ২

চট্টগ্রামে প্রাইভেট কার, মাইক্রোবাস ও সিএনজি অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষে দুইজন ...

আরাধ্যকে বিব্রত করে ছবি না করার সিদ্ধান্ত অভিষেকের

আরাধ্যকে বিব্রত করে ছবি না করার সিদ্ধান্ত অভিষেকের

দুই বছর পর অভিষেক বচ্চন বলিউডে ফিরেছেন অনুরাগ কাশয়াপ পরিচালিত ...

২৬ ঘণ্টা পর বগুড়া দিয়ে ট্রেন চলাচল শুরু

২৬ ঘণ্টা পর বগুড়া দিয়ে ট্রেন চলাচল শুরু

প্রায় ২৬ ঘণ্টা বন্ধ থাকার বগুড়া দিয়ে আবারও ট্রেন চলাচল ...

বাংলাদেশ এখন রোল মডেল: স্পিকার

বাংলাদেশ এখন রোল মডেল: স্পিকার

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ এখন ...

ভিয়েতনামকে হারিয়ে গ্রুপ সেরা মেয়েরা

ভিয়েতনামকে হারিয়ে গ্রুপ সেরা মেয়েরা

গ্রুপ পর্বে বাংলাদেশ এবং ভিয়েতনামের সমান পয়েন্ট ছিল। এএফসি অনূর্ধ্ব-১৬ ...