সংসদে বিদ্যুৎ বিভ্রাটের দায় নিচ্ছে না কেউ তদন্ত কমিটির প্রতিবেদন জমা

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

জাতীয় সংসদ ভবনে বিদ্যুৎ বিভ্রাটের দায় নিচ্ছেন না কেউ। ঠিক কী কারণে এই বিড়ম্বনা তৈরি হয়, গতকাল বুধবার পর্যন্ত তা জানা যায়নি। বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন থেকে বিতরণ পর্যন্ত সব সংস্থার কর্মকর্তারা নিজেদের নির্দোষ দাবি করছেন। এরই মধ্যে এ ঘটনায় গঠিত চারটি তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। সংশ্নিষ্ট সবাই দায় এড়িয়ে গেছেন। তবে সংস্থাগুলো দাবি করেছে, সংসদ ভবনে বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগের (পিডব্লিউডি) উপকেন্দ্রে ত্রুটির কারণে বিদ্যুৎ বিভ্রাট হয়। পিডব্লিউডি তা অস্বীকার করছে।

বিদ্যুৎ বিভ্রাটের কারণে গত মঙ্গলবার জাতীয় সংসদের অধিবেশন সংক্ষিপ্ত করতে হয়। সংসদ ভবনের মতো সর্বোচ্চ গুরুত্বপূর্ণ স্থাপনায় এ ধরনের ঘটনার রহস্য উদ্ঘাটনে গতকাল ব্যতিব্যস্ত ছিলেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা। পিডব্লিউডি ঢাকা বিদ্যুৎ বিতরণ কর্তৃপক্ষের (ডিপিডিসি) মাধ্যমে বিদ্যুৎ পেয়ে থাকে। ডিপিডিসি আমিনবাজারের পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) সঞ্চালন লাইন থেকে সরাসরি সংসদে বিদ্যুৎ সরবরাহ করে। পিজিসিবি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন কেন্দ্র থেকে বিদ্যুৎ ডিপিডিসির কাছ পৌঁছে দেয়।

মঙ্গলবার বিকেল পৌনে ৪টার পরে সংসদ ভবন এলাকায় বিদ্যুৎ বিভ্রাট ঘটে। এ সময় সংসদ ভবনের অধিকাংশ ব্লক বিদ্যুৎহীন হয়ে পড়ে। সংসদ অধিবেশন বিকেল ৫টায় শুরুর কথা থাকলেও তা শুরু হয় ১০ মিনিট পর। সন্ধ্যা সোয়া ৬টার দিকে ওই দিনের মতো অধিবেশন স্থগিত করা হয়। পরে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া সাংবাদিকদের বলেন, মেঘনাঘাট বিদ্যুৎকেন্দ্রে সমস্যার কারণে সংসদে ভবনে বিদ্যুৎ বিভ্রাট হয়েছে।

রাজধানীজুড়ে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক থাকলেও সংসদ ভবনে বিভ্রাটের ঘটনায় সমালোচনার মুখে পড়েছে সংশ্নিষ্ট সংস্থাগুলো। বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব ফয়জুল আমীনকে প্রধান করে বিদ্যুৎ বিভাগ একটি ও ডিপিডিসির পরিচালক (অপারেশন) এ টি এম হারুনুর রশীদকে প্রধান করে চার সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়। পিজিসিবি ও পিডিবিও পৃথক তদন্ত কমিটি গঠন করে। বিদ্যুৎ বিভাগ ও ডিপিডিসির তদন্ত কমিটির কেউ সংবাদ মাধ্যমে কথা বলতে রাজি হননি। তারা মোবাইল ফোন বন্ধ রেখেছেন। তবে সূত্র জানায়, সব তদন্ত কমিটি গতকাল সন্ধ্যার মধ্যে বিদ্যুৎ বিভাগে তাদের প্রতিবেদন জমা দেয়।

এ বিষয়ে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুনী বলেন, তারা তদন্ত প্রতিবেদন বিদ্যুৎ বিভাগে জমা দিয়েছেন। বিদ্যুৎ বিভাগ এটি পর্যালোচনা করে দেখছে। সংসদে বিদ্যুৎ বিভ্রাটের জন্য সঞ্চালন লাইনে কোনো ত্রুটি মেলেনি। তিনি জানান, গতকাল (মঙ্গলবার) মেঘনাঘাটের বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়েছিল। এ কারণে সংসদে বিদ্যুৎ বিভ্রাট হয়েছে- এটা ঠিক নয়।

এদিকে ডিপিডিসির তদন্ত রিপোর্টে ছয়টি সুপারিশ করা হয়েছে। এর মধ্যে রয়েছে আন্ডার ভোল্টেজ রিলে সেটিং

যথাযথ করা, পিডব্লিউডি উপকেন্দ্রের ১১ কিলোভোল্ট ফিডার রিলে সংযোগ সক্ষম করা, লোডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ জেনারেটর বসানো।

পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, মেঘনাঘাটের বিদ্যুৎ ঘাটতির কারণে সংসদে বিদ্যুৎ থাকবে না, এটা হতে পারে না। ঘাটতি হলে সারা ঢাকায় হবে। অন্য কোনো কারিগরি কারণে সংসদ ভবনে এ সমস্যা হতে পারে। তবে তদন্ত কমিটির রিপোর্ট সম্পর্কে তিনি মন্তব্য করতে চাননি।

এদিকে, ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ানের মন্তব্য পাওয়া যায়নি।

পরবর্তী খবর পড়ুন : 'নৈঃশব্দ্যে জাতির জনক'

খাগড়াছড়িতে বেড়াতে গিয়ে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার

খাগড়াছড়িতে বেড়াতে গিয়ে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার

খাগড়াছড়ির দীঘিনালায় বেড়াতে গিয়ে নিখোঁজের পাঁচ দিন পর আজগর আলী ...

কেজি দরে বিক্রি হচ্ছে টাকা!

কেজি দরে বিক্রি হচ্ছে টাকা!

মাছের বাজার, শাক-সবজির বাজার, বইয়ের বাজার ও পোশাকের বাজারের সাথে ...

মিরসরাইয়ে পটকা মাছ খেয়ে ২ জনের মৃত্যু

মিরসরাইয়ে পটকা মাছ খেয়ে ২ জনের মৃত্যু

চট্টগ্রামের মিরসরাইয়ে বিষাক্ত পটকা মাছ খেয়ে দাদি ও নাতনির মৃত্যু ...

কোথায় যাচ্ছে এত টাকা

কোথায় যাচ্ছে এত টাকা

শিল্প স্থাপনে ব্যবহূত মূলধনী যন্ত্রপাতি (ক্যাপিটাল মেশিনারিজ) আমদানি বেড়েছে ব্যাপকভাবে। ...

তোশাখানা জাদুঘর উদ্বোধন

তোশাখানা জাদুঘর উদ্বোধন

রাষ্ট্রীয় পদাধিকারীদের পাওয়া দেশি-বিদেশি বিভিন্ন উপহারসামগ্রী সংরক্ষণে তোশাখানার জন্য নিজস্ব ...

বিশ্ব ইজতেমা স্থগিত

বিশ্ব ইজতেমা স্থগিত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে ...

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

রাজধানীর আর্মি স্টেডিয়ামের অনুষ্টিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮' র প্রথম দিনে ...

নয়াপল্টনের আকাশে ড্রোন

নয়াপল্টনের আকাশে ড্রোন

রাজধানীর নয়াপল্টন এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর দিন ...