সব শর্ত পূরণ করেও সরকারি হলো না জয়নন্দ ডিগ্রি কলেজ

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

বিপুল সরকার সানি, দিনাজপুর

সকরারি হওয়ার মতো সব ধরনের যোগ্যতাই ছিল দিনাজপুরের কাহারোল উপজেলার জয়নন্দ ডিগ্রি কলেজের। সব শর্ত পূরণ করে সরকারীকরণের তালিকায়ও ছিল কলেজটি। প্রধানমন্ত্রীও সম্মতি দিয়েছিলেন। তার পরও তালিকাভুক্ত এ কলেজটিকে বাদ দিয়ে অপেক্ষাকৃত কম যোগ্যতাসম্মত কাহারোল ডিগ্রি কলেজকে সরকারীকরণের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। অভিযোগ উঠেছে, নিয়ম-নীতির তোয়াক্কা না করে অর্থের বিনিময়ে কলেজটিকে সরকারীকরণ করা হয়।

সূত্র জানা যায়, ১৯৯২ সালে দিনাজপুরের কাহারোল উপজেলায় প্রতিষ্ঠিত জয়নন্দ ডিগ্রি কলেজ প্রতিষ্ঠার দুই বছর পর এইচএসসি এবং ২০০৪ সালে ডিগ্রি শাখা এমপিওভুক্ত করা হয়। প্রতিষ্ঠানটিতে প্রায় এক হাজার ৪০০ শিক্ষার্থী রয়েছেন এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুমতি নিয়ে বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ব্যবস্থাপনা ও হিসাববিজ্ঞান বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। উচ্চ শিক্ষার সুযোগ বাড়াতে প্রতিটি উপজেলায় একটি কলেজকে সরকারি করার প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী যথাযথ বিধান মেনে ২০১৫ সালের ৫ অক্টোবর আবেদন করে কলেজ কর্তৃপক্ষ। স্থানীয় সাংসদ কলেজটিকে সরকারীকরণের ডিও লেটার দিলে একই বছরের ২৪ ডিসেম্বর জাতীয়করণের তালিকায় ৩২ নম্বরে কলেজটিকে অন্তর্ভুক্ত করা হয়। পরে সরকারীকরণে প্রধনমন্ত্রীর সম্মতি পাওয়ায় ১২১ নম্বর সিরিয়ালে রাখা হয় প্রতিষ্ঠানটিকে। ২০১৬ সালের ৩০ জুন সরকারীকরণের চূড়ান্ত ধাপে উন্নীত করার চিঠি দেয় মন্ত্রণালয়। কিন্তু এর দুই মাস পর জয়নন্দ ডিগ্রি কলেজকে বাদ দিয়ে একই উপজেলার কাহারোল কলেজকে সরকারীকরণের তালিকায় রেখে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে জয়নন্দ ডিগ্রি কলেজ কর্তৃপক্ষ হাইকোর্টে রিট করে। ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি হাইকোর্ট জয়নন্দ ডিগ্রি কলেজকে সরকারি করার আদেশ দিলে রায়ের বিরুদ্ধে একই দিন কাহারোল ডিগ্রি কলেজ আপিল বিভাগে রায় স্থগিত চেয়ে আপিল করে।

এরই মধ্যে গত ২ আগস্ট ২৭১টি কলেজকে সরকারীকরণে বাধা নেই এবং ২১টি কলেজের বিষয়ে মামলা চলমান থাকায় নিষ্পত্তি সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপপত্র দেয় শিক্ষা মন্ত্রণালয়। ওই ২১টি কলেজের মধ্যে জয়নন্দ ও কাহারোল ডিগ্রি কলেজ থাকলেও এবং মামলা চলমান থাকা সত্ত্বেও গত ২৭ আগস্ট কাহারোল ডিগ্রি কলেজকে সরকারীকরণের প্রজ্ঞাপন জারি করা হয়। শুধু তাই নয়, কাহারোল কলেজের সম্পত্তি নিয়েও মামলা চলছে। তাছাড়া ২০০৮ সালে চালু হওয়া ওই কলেজের ডিগ্রি শাখাও এমপিওভুক্ত নয়।

স্থানীয় বাসিন্দা উত্তম কুমার রায় ক্ষোভ প্রকাশ করে বলেন, এলাকার মানুষ জেনে এসেছে জয়নন্দ ডিগ্রি কলেজ সরকারি হবে, অথচ হয়েছে কাহারোল ডিগ্রি কলেজ। এর পেছনে নিশ্চয়ই

কোনো অদৃশ্য হাত আছে।

জয়নন্দ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহন চন্দ্র রায় অভিযোগ করে বলেন, শর্ত পূরণে ত্রুটি থাকলেও অর্থের বিনিময়ে কাহারোল ডিগ্রি কলেজকে সরকারীকরণ করা হয়েছে। আমরা এখন আদালতের নির্দেশের দিকে চেয়ে আছি।

জয়নন্দ ডিগ্রি কলেজের পক্ষে মামলাটি লড়ছেন অ্যাডভোকেট লাইফুজ্জামান মোল্লা। তিনি বলেন, মন্ত্রণালয় গত ২ আগস্ট সারসংক্ষেপে মামলা নিষ্পত্তির পর পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করেছে। অথচ মামলাটি সুপ্রিম কোর্টে বিচারাধীন। এ অবস্থায় প্রজ্ঞাপন জারি শিক্ষা মন্ত্রণালয়ের স্ববিরোধী কার্যকলাপ। তাদের এমনটা করা উচিত হয়নি।

এ ব্যাপারে কাহারোল ডিগ্রি কলেজের অধ্যক্ষ গোলাম হাসান বলেন, আইন মেনেই কলেজ সরকারীকরণ হয়েছে। একটি অর্থও কাউকে দেওয়া হয়নি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা কন্দর্প নারায়ণ রায় বলেন, আমি অল্প দিন হয়েছে এসেছি। জরিপ অনেক আগে হয়েছে। তবে মন্ত্রণালয় থেকে নতুন করে নির্দেশনা দিলে পুনরায় জরিপ করে পাঠানো হবে।





সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

সালাহ ফিরেছেন, জিতেছে লিভারপুল

'ফর্মে নেই সালাহ।' কথাটা উঠে গিয়েছিল। কারণ মিসর তারকা মোহামেদ ...

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

২০ হাজার টাকা ঘুষের জন্য ওসির রাতভর নাটক

একটি প্রতারণার মামলায় দুর্গাপুরের ঝালুকা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোজাহার ...

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে হবে: প্রধান বিচারপতি

জনগণের হয়রানি বন্ধে আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করার আহ্বান ...

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

ষড়যন্ত্রের ঐক্য কোনো ফল দেবে না: সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ...

ভারত-পাকিস্তান লড়াই কি জমবে?

ভারত-পাকিস্তান লড়াই কি জমবে?

ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই নতুন কিছুর স্বাদ। নতুন দৃশ্যপট। নতুন ...

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ দ্রুতগতি আর ওভারটেকিং: ইলিয়াস কাঞ্চন

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ দ্রুতগতি আর ওভারটেকিং: ইলিয়াস কাঞ্চন

দ্রুতগতি ও ওভারটেকিং সড়ক দুর্ঘটনার প্রধান কারণ বলে মন্তব্য করেছেন ...

মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ৫৫ অবৈধ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ৩৩৮ জন বিদেশি অবৈধ শ্রমিককে আটক করেছে অভিবাসন দপ্তর। ...

স্বামীকে ভিডিওকলে রেখে শিক্ষিকার আত্মহত্যা

স্বামীকে ভিডিওকলে রেখে শিক্ষিকার আত্মহত্যা

'আমি আর বাঁচতে চাই না, এখনই আত্মহত্যা করব। এই দেখ ...