যশোর-বেনাপোল মহাসড়ক

গাছ রেখেই আগামী মাসে শুরু উন্নয়ন কাজ

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

যশোর অফিস

আগামী মাসের শেষের দিকে শুরু হচ্ছে যশোর-বেনাপোল মহাসড়কের পুনর্নির্মাণ কাজ। দুই লেনের এ মহাসড়কের কাজ শুরুর প্রায় সব প্রক্রিয়া শেষ হয়েছে। সড়ক ও জনপথ বিভাগ যশোরের নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন জানান, মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায় এ মহাসড়কের পাশের প্রাচীন গাছ রেখেই উন্নয়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, যশোর শহরের দড়াটানা থেকে বেনাপোল বন্দরের বাংলাদেশ অংশের শূন্য রেখা পর্যন্ত ৩৮ কিলোমিটারের এ মহাসড়কটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩২৮ কোটি টাকা। দুটি প্যাকেজের মাধ্যমে কাজ চলবে।

সড়ক ও জনপথ বিভাগ সূত্র জানায়, এরই মধ্যে এ মহাসড়কের পুনর্নির্মাণ কাজের জমা পড়া দরপত্র মূল্যায়নের জন্য ক্রয় কমিটিতে পাঠানো হয়েছে। সেখান থেকে অনুমোদন পেলেই কাজ শুরু হবে। এ প্রক্রিয়া শেষ হয়ে কাজ শুরু হতে অক্টোবরের প্রায় শেষ সময় পর্যন্ত লেগে যাবে। ২০১৯ সালের শেষে এ মহাসড়কের পুনর্নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করছে সড়ক বিভাগ।

গত বছরের মাঝামাঝি দেশের গুরুত্বপূর্ণ এ মহাসড়কটি পুনর্নির্মাণের কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সড়কপাশের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বড় বড় গাছ কেটে ফেলার সিদ্ধান্তে প্রতিবাদ আন্দোলন হয়। এক সময় তা আদালত পর্যন্ত গড়ায়। অবশেষে গাছ রেখেই সড়ক উন্নয়নের দরপত্র আহ্বান করা হয়।