ইলিশের গতিপথ পরিবর্তনের আশঙ্কা বিশেষজ্ঞদের

কম বৃষ্টি ও নদীর নাব্য সংকট

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সুমন চৌধুরী, বরিশাল

প্রায় আড়াই মাস আগে মৌসুম শুরু হলেও নদ-নদীতে কাঙ্ক্ষিত ইলিশ পাচ্ছিলেন না জেলেরা। প্রতিটি অমাবস্যা-পূর্ণিমায় জেলেরা আশায় বুক বাঁধতেন- এবার বুঝি পানির চাপের সঙ্গে সাগর থেকে নদীতে ইলিশ ঢুকবে। তাদের জাল ভরে উঠবে রূপালি শস্যে। একই বিশ্বাসে বিশ্বাসী ছিলেন মৎস্য বিশেষজ্ঞরা। তবে প্রতিবারই তাদের হতাশ হতে হয়েছে। এখন শেষের পথে ইলিশ মৌসুম। এখনও গত বছরের তুলনায় অর্ধেক পরিমাণও ইলিশ ধরতে পারেননি জেলেরা। ফলে মৌসুমের শুরুতে ইলিশ নিয়ে যে হতাশা ছিল, তা এখন উদ্বেগ-উৎকণ্ঠায় পরিণত হয়েছে জেলেদের কাছে। আর নদ-নদীতে নাব্য সংকট থাকায় গভীর জলের সন্ধানে ইলিশ ক্রমেই গতিপথ পরিবর্তন করছে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের তথ্যনুযায়ী, মৌসুমের প্রথম মাস গত জুলাইতে পুরো বিভাগে ১০ হাজার ৬০০ টন ইলিশ আহরিত হয়েছে। অথচ গত বছর জুলাইয়ে এর পরিমাণ ছিল ১৩ হাজার ৫৭৪ টন। এর আগের বছর জুলাইতে ১৬ হাজার ৭৭৫ টন ইলিশ আহরিত হয়েছিল। এ বছর জুলাইতে ৬ হাজার ১৭৫ টন কম ইলিশ পাওয়া গেছে। ঠিক একইভাবে গত বছর আগস্টে ২৪ হাজার ২৯৬ দশমিক ৯১৮ টন ইলিশ পাওয়া গিয়েছিল। অথচ এ বছর ২৮ আগস্ট পর্যন্ত পাওয়া যায় ২০ হাজার ৪৬৫ দশমিক ৪৮৪ টন ইলিশ। অর্থাৎ এ বছর ৩ হাজার ৮৩১ দশমিক ৪৩৪ টন কম ইলিশ পাওয়া গেছে।

যদিও মৎস্য অধিদপ্তরের দাবি, আগস্টের পরবর্তী তিন দিনে যে ইলিশ পাওয়া গেছে তা যোগ করলে গত বছরের সমান হবে। দেশের দ্বিতীয় বৃহত্তম ইলিশ মোকাম বরগুনার পাথরঘাটার ব্যবসায়ীরা জানান, গত আগস্টে সেখানে মাত্র ৫৪৬ টন ইলিশ কেনাবেচা হয়েছে। অথচ গত বছর একই সময়ে সেখানে ১ হাজার ১৯ টন ইলিশ বিক্রি হয়েছিল।

দক্ষিণের নদ-নদীতে ইলিশ কম পাওয়া প্রসঙ্গে বরিশালের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, ইলিশের ঝাঁক মূলত বৃষ্টি হলে সাগর ছেড়ে নদীর দিকে ছুটতে থাকে। কিন্তু এবার গত বছরের চেয়ে অর্ধেকেরও কম বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যানুযায়ী বরিশাল বিভাগে গড় বৃষ্টি ছিল গত বছর জুলাইতে ৬৪৫ মিলিমিটার এবং আগস্টে ৪৪৩ মিলিমিটার।

সেদিক থেকে এ বছর জুলাইতে বৃষ্টি হয়েছে মাত্র ২৩১ মিলিমিটার এবং আগস্টে ২০৩ মিলিমিটার। তবে এ কর্মকর্তার দাবি, গত অক্টোবরে ২২ দিনের নিষেধাজ্ঞা সফল হওয়ায় ইলিশ উৎপাদনে কোনো ঘাটতি নেই। তবে তিনি স্বীকার করেন, দক্ষিণের নদ-নদীতে নাব্য কমে যাওয়ায় ইলিশ তার গতিপথ পরিবর্তন করতে পারে।

অভিন্ন যুক্তি দেন মৎস্য অধিদপ্তরে বরিশাল বিভাগীয় উপ-পরিচালক ড. মো. ওয়াহিদুজ্জামান। তিনি বলেন, গত বছরও পর্যাপ্ত ইলিশ ধরা পড়তে শুরু করে মৌসুমের শেষ পর্যায়ে। এবারও চলতি সপ্তাহে অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। এ কর্মকর্তার দাবি, সাগরে প্রচুর ইলিশ রয়েছে। গত জুলাই থেকে লাগাতার নিম্নচাপ ও লঘুচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় জেলেদের ফিরে আসতে হয়েছে। তবে এ বছর ইলিশের উৎপাদন বেশি ছিল বলে দাবি ড. ওয়াহিদুজ্জামানের। তিনি বলেন, এবার নদ-নদীতে প্রচুর জাটকা ছিল। জেলেরা চুরি করে যেখানে জাল ফেলেছে, সেখানেই জাটকা পেয়েছে।

ইলিশের সংকট হতে পারে এমন আশঙ্কার কথা গত আগস্টে সমকালকে জানিয়েছিলেন চাঁদপুর ইলিশ গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান। তিনি বলেন, পদ্মা-মেঘনায় যেভাবে নাব্য হ্রাস পাচ্ছে, তাতে গভীর জলের সন্ধানে ইলিশের গতিপথ পরিবর্তন অস্বাভাবিক কিছু নয়। তার দেওয়া তথ্য মতে, ইলিশের অভয়াশ্রম মেঘনার চাঁদপুরের হরিণঘাটা, আনন্দবাজার, ভোলার ইলিশা, মেহেন্দীগঞ্জের কালীগঞ্জ, পদ্মার মাওয়া ঘাটসহ কয়েকটি গুরুত্বপূর্ণ নদ-নদীর নাব্য আশঙ্কাজন হারে হ্রাস পেয়েছে। পরিকল্পিত খননের অভাবে অবস্থার ক্রমশ অবনতি হচ্ছে। অভয়াশ্রম এলাকায় পদ্মা সেতু, তাপবিদ্যুৎ কেন্দ্রসহ গুরুত্বপূর্ণ স্থাপনা হওয়ায় সেখানে ইলিশ বিচরণ বাধাগ্রস্ত হচ্ছে।
একাধিক আসনে লড়তে পারেন যারা

একাধিক আসনে লড়তে পারেন যারা

রাজনীতির নানামুখী হিসাব-নিকাশের কারণে আগামী একাদশ সংসদ নির্বাচনে একাধিক আসনে ...

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। নারী-পুরুষ-শিশু সব ...

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঢাকা ব্যাংকের পরিচালক এমএনএইচ বুলু ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মিরপুর রোড ...

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

একাদশ সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) ...

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ভুয়া ওয়েবসাইট খুলে ...

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

মাত্র ১০ বছরের মেয়েটি স্থানীয় একটি স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ে। অভিযোগ উঠেছে, ...

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

ফেনী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চাওয়া কর্নেল (অব.) জাফর ...

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চুয়াডাঙ্গা জেলা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ...