'সাহসিকা জননী' সুফিয়া কামালের জন্মদিন আজ

প্রকাশ: ২০ জুন ২০১৫      

সমকাল প্রতিবেদক

তিনি ছিলেন মানবতা, গণতান্ত্রিক মূল্যবোধ, দুর্নীতির বিরুদ্ধে সদা সোচ্চার ও নারী জাগরণের পুরোধা। বাংলা ভাষার বিশিষ্ট কবি ও সাহিত্যিক। বহু গুণের কারণে বাংলার মানুষ তাকে 'জননী সাহসিকা' উপাধিতে ভূষিত করে। নানা কাজের মধ্য দিয়ে রাজনীতিবিদ, সাহিত্যিক ও সংস্কৃতি কর্মীদের
সর্বদা অনুপ্রেরণা জুগিয়েছেন কবি বেগম সুফিয়া কামাল। আজ ২০ জুন তার ১০৫তম জন্মদিন। ১৯১১ সালের এই দিনে বরিশালের শায়েস্তাবাদে এক অভিজাত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার জন্মদিন উপলক্ষে আজ বেলা ১১টায় ধানমণ্ডির ছায়ানট সংস্কৃতি ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনকেন্দ্রে গান, নাচ, কবিতা আর কথামালার আয়োজন করা হয়েছে। অন্যদিকে সকাল সাড়ে ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করেছে মহিলা পরিষদ। সংগঠনের সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে ৮ নারীকে সুফিয়া কামাল সম্মাননা দেওয়া হবে। সম্মাননা পাচ্ছেন ভাষা সংগ্রামী হালিমা খাতুন, সুফিয়া আহমেদ, রওশন আরা বাচ্চু ও প্রতিভা মুৎসুদ্দী, পুলিশের উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) মিলি বিশ্বাস, বেলাবোর সফল কৃষাণি ফরিদা বেগম, সাভারের শ্রমিক আরতী রানী এবং কাউখালীর নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধি মমতা শিকদার।
সুফিয়া কামালের জন্মদিন উপলক্ষে শুক্রবার এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 'সুফিয়া কামাল একদিকে ছিলেন আবহমান বাঙালি নারীর প্রতিকৃতি, মমতাময়ী মা, অন্যদিকে বাংলার প্রতিটি আন্দোলন-সংগ্রামে ছিল তার আপসহীন দৃপ্ত পদচারণা।'
সুফিয়া কামাল যে পরিবারে জন্মগ্রহণ করেছিলেন সেখানে নারী শিক্ষাকে প্রয়োজনীয় মনে করা হতো না। তার বাবা সৈয়দ আবদুল বারী ছিলেন একজন আইনবিদ। মা সাবেরা বেগমের কাছে সুফিয়া কামাল পড়তে শেখেন। মাত্র বারো বছর বয়সে সৈয়দ নেহাল হোসেনের সঙ্গে তার বিয়ে হয়। তার স্বামী সাহিত্য পাঠে তাকে আগ্রহী করে তোলেন। যা পরবর্তী সময়ে সাহিত্য রচনায় তাকে উদ্বুদ্ধ করে। তার স্বামীর আকস্মিক মৃত্যুতে ১৯৩২ থেকে ১৯৪১ সাল পর্যন্ত তিনি কলকাতা করপোরেশন প্রাইমারি স্কুলে শিক্ষকতা করেন। এর মাঝে ১৯৩৮ সালে তার প্রথম কাব্যগ্রন্থ 'সাঁঝের মায়া' প্রকাশিত হয়। যার ভূমিকা লিখেছিলেন কাজী নজরুল ইসলাম। রবীন্দ্রনাথ ঠাকুর এ বইটির প্রশংসা করেছিলেন। তিনি ছিলেন বেগম পত্রিকার প্রথম সম্পাদক। ১৯৬৯ সালে মহিলা সংগ্রাম পরিষদ (বর্তমানে মহিলা পরিষদ) গঠিত হলে তিনি প্রতিষ্ঠাতা প্রধান নির্বাচিত হন। তিনি প্রতিষ্ঠালগ্ন থেকে ছায়ানটের সভাপতি ছিলেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থগুলো হচ্ছে মায়া কাজল, মন ও জীবন, শাস্তি ও প্রার্থনা, উদাত্ত পৃথিবী, দিওয়ান, মোর জাদুদের সমাধি পরে প্রভৃতি। গল্পগ্রন্থ :কেয়ার কাঁটা। ভ্রমণকাহিনী :সোভিয়েত দিনগুলি। স্মৃতিকথা :একাত্তরের ডায়েরি। কবি সুফিয়া কামাল ৫০টিরও অধিক পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে স্বাধীনতা দিবস পদক, একুশে পদক, বাংলা একাডেমি, সোভিয়েত লেনিন, বেগম রোকেয়া পদক, জাতীয় কবিতা পুরস্কার উল্লেখযোগ্য। ১৯৯৯ সালের ২০ নভেম্বর তিনি মৃত্যুবরণ করেন। রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হয়। বাংলাদেশি নারীদের মধ্যে তিনিই প্রথম এ সম্মান লাভ করেন।
তার জন্মদিন উপলক্ষে শুক্রবার কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার উদ্যোগে নিজস্ব মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মেলার পরিচালক খোন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংবাদিক ও কলামিস্ট আবেদ খান, কবিকন্যা সুলতানা কামাল, এএলআরডি'র নির্বাহী পরিচালক শামসুল হুদা প্রমুখ।

পরবর্তী খবর পড়ুন : কুয়াশা থেকে পানি

'আর কারও সন্তান যেন জঙ্গি না হয়'

'আর কারও সন্তান যেন জঙ্গি না হয়'

'আমি হতভাগ্য পিতা, আবার হতভাগ্য দাদাও। জঙ্গিবাদের বিষবাষ্প আমার সন্তান ...

১২ অস্ত্রধারী চিহ্নিত

১২ অস্ত্রধারী চিহ্নিত

নারায়ণগঞ্জে হকার ইস্যুতে গত মঙ্গলবারের সহিংস ঘটনায় ১২ অস্ত্রধারীকে চিহ্নিত ...

আবাসন কোম্পানির কব্জায় সরকারি সম্পত্তি

আবাসন কোম্পানির কব্জায় সরকারি সম্পত্তি

সাভারে শুধু ব্যক্তি পর্যায়ে নয়, অবাধে দখল হচ্ছে সরকারি জমিও। ...

 দুর্গাসাগরে এসেই ফিরে গেল অতিথি পাখিরা

দুর্গাসাগরে এসেই ফিরে গেল অতিথি পাখিরা

দীর্ঘ এক দশক পর দুর্গাসাগরে এসেছিল একঝাঁক অতিথি পাখি। তবে ...

 নির্ভার আওয়ামী লীগ বিএনপিতে দুশ্চিন্তা

নির্ভার আওয়ামী লীগ বিএনপিতে দুশ্চিন্তা

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে বর্তমান এমপি ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। ...

সেই রশিদ তবুও মন্ত্রণালয়ের সুনজরে

সেই রশিদ তবুও মন্ত্রণালয়ের সুনজরে

কুষ্টিয়ার গুদামগুলোতে ধারণ ক্ষমতা না থাকলেও নতুন করে এখানে আমন ...

জিতলেই ফাইনালে জিম্বাবুয়ে, শ্রীলংকার টিকে থাকার লড়াই

জিতলেই ফাইনালে জিম্বাবুয়ে, শ্রীলংকার টিকে থাকার লড়াই

ঢাকায় নামার পরদিন চন্ডিকা হাথুরুসিংহেকে এক গণমাধ্যমকর্মী প্রশ্ন করেছিলেন, গত ...

এ সপ্তাহেই প্রধান বিচারপতি নিয়োগ হতে পারে

এ সপ্তাহেই প্রধান বিচারপতি নিয়োগ হতে পারে

চলতি সপ্তাহে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়া হতে পারে। কে হচ্ছেন ...