নিখোঁজ সাবেক রাষ্ট্রদূতের সন্ধান মেলেনি

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৭      

বিশেষ প্রতিনিধি

সোমবার বিদেশ থেকে আসা কন্যাকে আনতে একা গাড়ি চালিয়ে ধানমণ্ডি থেকে বিমানবন্দরে যাওয়ার পথে নিখোঁজ সাবেক রাষ্ট্রদূত মারুফ জামানের সন্ধান মেলেনি।

মারুফ জামান ২০০৯ সাল পর্যন্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ছিলেন। এর আগে তিনি কাতারের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকশিমনে কাউন্সেলর ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছিলেন। ভিয়েতনামের রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের পর বাংলাদেশ ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইএসএস) মহাপরিচালক ছিলেন। এ পদ থেকে ২০১৩ সালে অবসরে যান। তিনি সেনাবাহিনীর সিগন্যাল কোরের (ষষ্ঠ শর্ট কোর্স) একজন অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন।

মারুফের ছোট ভাই রিফাত জামান সমকালকে জানান, তার ভাই প্রায় এক বছর ধরে বাসার বাইরে খুব কম বের হতেন। তাদের প্রয়াত বাবার একটি প্রাইভেটকার রয়েছে;

সেটির চালক নেই। বাড়ির গ্যারেজেই পড়ে থাকে। মাঝে মধ্যে অন্যের গাড়ির চালকদের মাধ্যমে সেটির ইঞ্জিন সচল করা হয়। গত সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বেলজিয়াম থেকে আসা ছোট মেয়ে সামিহা জামানকে আনতে নিজে ওই গাড়ি চালিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে বাসা থেকে বের হন মারুফ। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বাসার ল্যান্ড ফোনে ফোন দিয়ে মারুফ গৃহকর্মীকে বলেন, তার বাসায় তিনজন লোক যাচ্ছে। তাদের কাছে তার ব্যবহূত ল্যাপটপ দিতে বলেন তিনি।

রিফাত বলেন, বিমানবন্দরে বাবার উপস্থিতি না পেয়ে মেয়ে সামিহা গৃহকর্মীকে ফোনে জানান, তার বাবার ফোন বন্ধ এবং বিমানবন্দরে তাকে নিতে যাননি। রাত সাড়ে ৯টার দিকে গৃহকর্মীর কাছে এ তথ্য জানার পর তিনি সামিহাকে আনতে বিমানবন্দরে যান। রিফাত বলেন, প্রথমে মনে করেছিলেন, তার ভাই অনেক দিন গাড়ি চালাননি। তাই হয়তো গাড়ি নিয়ে রাস্তায় দুর্ঘটনায় পড়েছেন। এতে মোবাইল ফোনটি নষ্ট হয়ে গেছে। এই ভেবে তারা রাত পার করেন।

পরদিন মঙ্গলবার সকালে আত্মীয় বাড়ি ও বিভিন্ন হাসপাতালে খোঁজ করেও ভাইয়ের সন্ধান পাননি তিনি। বিকেলে সামিহা জামান বাবার নিখোঁজ বিষয়ে ধানমণ্ডি থানায় সাধারণ ডায়েরি করেন। কী কারণে, কেন তার ভাই নিখোঁজ হয়েছেন- তা তাদের সবার সন্দেহের বাইরে বলে জানান রিফাত।

এদিকে গতকাল রাষ্ট্রদূত মারুফ জামানের পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে দ্রুত সময়ের মধ্যে তার খোঁজ পেতে সবার সহায়তা কামনা করা হয়।

মারুফ জামানের বাড়ির নিরাপত্তা কর্মী মফিজুল ইসলাম সমকালকে বলেন, সোমবার রাত ৮টা ৫ মিনিটে ওই বাড়ির এক বাসিন্দা গাড়ি নিয়ে ঢোকেন। এ সময় গেট খোলা থাকায় তিন সুদর্শন যুবক ভেতরে ঢুকে পড়েন। তাদের প্রত্যেকের মাথায় ক্যাপ এবং একজনের মুখে মাস্ক পরা ছিল। কার বাসায় যাবেন জানতে চান মফিজুল। তিন যুবকের একজন নিজের নাম আসিফ জানিয়ে বলেন, মারুফ জামানের বাসার কম্পিউটার নষ্ট, সেটি মেরামতের জন্য তারা এসেছেন। মফিজুল ইন্টারকমে মারুফের বাসার গৃহপরিচারিকার কাছে জানতে চান, তাদের পাঠাবেন কি-না। গৃহপরিচারিকা তাকে বলে, মারুফ বাইরে। তিনি ফোনে বলেছেন- তিনজন আসবে কম্পিউটার মেরামতের জন্য। এর পর ওই তিন যুবক মারুফের বাসায় যান। এর পর তারা বাসা তল্লাশি করেন। ৯ মিনিটের মধ্যে একটি ল্যাপটপ ও কম্পিউটার নিয়ে বাড়ির দক্ষিণ দিকে হেঁটে চলে যান তিন ব্যক্তি। তিন যুবকের বাসায় ঢোকা এবং বের হওয়ার দৃশ্য ওই বাড়ির সিসি ক্যামেরার ভিডিও ফুটেজে ধরা পড়েছে।

এদিকে পুলিশের ধানমণ্ডি জোনের সিনিয়র সহকারী কমিশনার আবদুল্লাহিল কাফী সমকালকে বলেন, মারুফের ব্যবহূত প্রাইভেটকারটি মঙ্গলবার সন্ধ্যায় তিনশ' ফুট সড়ক থেকে পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে। গাড়ির মধ্যে বাসায় তৈরি কয়েকটি স্যান্ডউইচ ছিল। সেটি মারুফ নিজের বাসা থেকে নিয়ে গিয়েছিলেন কি-না, তার খোঁজ নেওয়া হচ্ছে। তিনি বলেন, মারুফের ব্যবহূত মোবাইল ফোনটি সর্বশেষ সোমবার সন্ধ্যা ৭টা ১৬ মিনিটে বিমানবন্দরের সামনে কাওলা এলাকায় অবস্থান করার তথ্য পাওয়া গেছে। এর পর থেকেই সেটি বন্ধ। এতে ধারণা করা যায়, মেয়েকে আনার উদ্দেশ্যে বাসা থেকে বের হওয়ার পর তিনি বিমানবন্দরের সামনে পর্যন্ত গিয়েছিলেন। পুলিশের রমনা বিভাগের ডিসি মারুফ হোসেন সর্দার সমকালকে বলেন, মারুফ জামান নিখোঁজ হওয়ার ব্যাপারে কোনো সুনির্দিষ্ট তথ্য তারা এখনও পাননি।











পরবর্তী খবর পড়ুন : সোফিয়ার হাসি

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আলোচনায় জয়

আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আলোচনায় জয়

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে মতবিনিময় করছেন প্রধানমন্ত্রীর তথ্য ও ...

সালমানের ভাগ্নে ক্যাটরিনার কোলে

সালমানের ভাগ্নে ক্যাটরিনার কোলে

বলিউড সুপারস্টার সালমান খানের ভাগ্নেকে কোলে নিয়ে খেলনা ট্রেনে চড়ে ...

ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করতে বললেন নেতানিয়াহু

ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করতে বললেন নেতানিয়াহু

জেরুজালেম ইস্যুতে ইউরোপিয়ান দেশগুলোকে যুক্তরাষ্ট্রের পদ অনুসরণ করার আহ্বান জানিয়েছেন ...

নির্বাচন নিয়ে ষড়যন্ত্র প্রতিহত করবে ১৪ দল: নাসিম

নির্বাচন নিয়ে ষড়যন্ত্র প্রতিহত করবে ১৪ দল: নাসিম

কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, আগামী জাতীয় ...

রংপুরে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে যাননি ঝন্টু

রংপুরে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে যাননি ঝন্টু

রংপুরে জনগণের মুখোমুখি অনুষ্ঠানে যাননি আওয়ামী লীগের মেয়র প্রার্থী সরফুদ্দিন ...

রবিনায় ক্র্যাশ বাহুবলীর প্রভাস

রবিনায় ক্র্যাশ বাহুবলীর প্রভাস

‘টিপ টিপ বরষা পানি’র মতো বৃষ্টি ভেজা গানে এক সময় ...

'শহর পরিষ্কারের দায়িত্ব জনগণেরও'

'শহর পরিষ্কারের দায়িত্ব জনগণেরও'

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, ...

রাজশাহীতে ১৫ স্বর্ণবারসহ আটক ১

রাজশাহীতে ১৫ স্বর্ণবারসহ আটক ১

ভারতে পাচারের সময় গোদাগাড়ীতে একটি বাস তল্লাশি করে ১৫টি স্বর্ণবারসহ ...