হিয়া অবশেষে দাদির কোলে

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

সমকাল প্রতিবেদক

ইনায়া ইমাম হিয়ার বয়স দুই বছর চার মাস। নেপালে বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন তার মা শারমিন আক্তার নাবিলা ওরফে নাবিলা ফারহিন। তিনি ইউএস-বাংলার বিধ্বস্ত বিমানটির কেবিন ক্রু ছিলেন। এমন শোকের সময়ে ছোট্ট হিয়াকে যখন স্নেহের ছায়ায় রাখার কথা, ঠিক তখনই দুই পরিবার তাকে কাছে পেতে থানা পুলিশ শুরু করেছিল। এ নিয়ে টানাপড়েন শুরু হয় দাদি-নানির পরিবারে। শেষ পর্যন্ত সমঝোতার মাধ্যমে পুলিশ শিশুটিকে তার দাদির কোলে তুলে দিয়েছে।

সোমবার নাবিলার মৃত্যুর সংবাদের পরপরই শিশুটিকে নিজের কাছে নিয়ে যান নানি নিলাদ জাহান। এতে উত্তরা পশ্চিম  থানায় লিখিত অভিযোগ করেন দাদি বিবি হাজেরা। জিডির সূত্র ধরে গতকাল মঙ্গলবার বিকেলে মিরপুর এলাকার একটি রেস্টুুরেন্ট থেকে হিয়াকে উদ্ধার করে পুলিশ।

পুলিশের উত্তরা বিভাগের ডিসি নাবিদ কামাল শৈবাল সমকালকে বলেন, দুই পরিবারের সমঝোতার ভিত্তিতে হিয়াকে তার দাদির জিম্মায় দেওয়া হয়েছে। সবার বক্তব্য নেওয়ার পর মনে হয়েছে, শিশুটিকে তার দাদির কাছে রাখা উচিত।

ক্রু নাবিলা স্বামী ইমাম হাসান ও একমাত্র সন্তান হিয়াকে নিয়ে উত্তরা ১৪ নম্বর সেক্টরের ১২ নম্বর রোডের ২৪ নম্বর বাসায় ভাড়া থাকতেন। একই বাসায় সাবলেট থাকতেন নাবিলার বান্ধবী নুশরাত জাহান। হিয়াকে তার কাছে রেখেই বিমানে দায়িত্ব পালন করতে যেতেন নাবিলা। সোমবার নেপালে বিমান দুর্ঘটনায় নিহতদের মধ্যে ক্রু নাবিলাও রয়েছেন বলে জানিয়েছে ইউএস-বাংলা।

উত্তরা পশ্চিম থানার পরিদর্শক (অপারেশন) কাজী নাসির উদ্দিন সমকালকে বলেন, নাবিলার বাসায় রিনা বেগম নামের এক গৃহকর্মী ছিলেন। সোমবার সন্ধ্যায় ওই গৃহকর্মীর মাধ্যমে শিশু হিয়াকে নিয়ে নেয় নাবিলার খালাতো বোন পরিচয় দেওয়া বান্ধবী নুশরাত। পরে তিনি নানি নিলাদ জাহানের কাছে হিয়াকে রেখে আসেন। তবে হিয়ার দাদি তার নাতনি চুরি হয়েছে বলে থানায় জিডি করলে পুলিশ তৎপর হয়। পরে গৃহকর্মী রিনাকে আটক করলে জানা যায়, ঘটনার নেপথ্যে দুই পরিবারের ঝামেলা রয়েছে।

পুলিশের এই কর্মকর্তা বলেন, নাবিলার স্বামী ইমাম হাসান একটি মামলায় গত জানুয়ারি থেকে কারাগারে রয়েছেন। তার অনুপস্থিতিতে নানি ও দাদিপক্ষ শিশুটির অভিভাবকত্ব দাবি করে বসে। এতে টানাপড়েন শুরু হয়েছিল।

গৃহকর্মী রিনা বেগম পুলিশকে জানান, গৃহকর্ত্রী নাবিলা সব সময় বলতেন, তার কিছু হলে হিয়াকে যেন নুশরাত লালন-পালন করেন। তিনি বিমান দুর্ঘটনার কথা শুনে নাবিলাকে কী করবেন বুঝতে পারছিলেন না। পরে হিয়াকে গৃহকর্ত্রীর বান্ধবী নুশরাতের কাছে দেন। সেখান থেকে তাকে তার নানির কাছে দেওয়া হয়।

হিয়ার দাদি বিবি হাজেরা সমকালকে বলেন, চার বছর আগে তার ছেলে নাবিলাকে নিজের পছন্দে বিয়ে করে। ছয় মাস পর তিনি এ বিয়ে মেনে নিলেও নাবিলার পরিবারের পক্ষ থেকে এখনও তা মেনে নেওয়া হয়নি। হিয়ার জন্মের পরও তারা কেউ আসেনি। এখন নাবিলার মৃত্যুর পর নানা নাটক সাজিয়ে হিয়ার অভিভাবকত্ব চাইছিল তারা।

বিবি হাজেরার দাবি, নাবিলার বান্ধবী নুশরাত, নানি নিলাদ জাহান ষড়যন্ত্র করে গৃহকর্মীর মাধ্যমে হিয়াকে তাদের কাছে নিয়ে নেয়। এ জন্য তিনি পুলিশের দ্বারস্থ হয়েছিলেন। সব শুনে পুলিশ তার নাতনিকে উদ্ধার করে তার কাছে দিয়েছে।

উত্তরা পশ্চিম থানায় হিয়ার নানি নিলাদ জাহান সমকালের কাছে দাবি করেন, তাদের সঙ্গে সব সময়ই নাবিলা ও জামাতা ইমামের যোগাযোগ ছিল। নাবিলা নিজেই বলে গেছে, হিয়াকে যেন তাদের কাছে রাখা হয়। হিয়ার বাবা কারাগার থেকে বের না হওয়া পর্যন্ত পুলিশের মাধ্যমে তিনি হিয়াকে তার দাদির কাছে দিয়েছেন।

উত্তরা-পশ্চিম থানার ওসি আলী হোসেন সমকালকে বলেন, নিহত নাবিলার মা নিলাদ জাহান অন্যত্র বিয়ে করেছেন। এ জন্য তার নতুন সংসার রয়েছে। হিয়াকে তিনি তার কাছে রাখার দাবি করলেও বাস্তবতা বিবেচনায় তার কাছে দেওয়া সম্ভব হয়নি। এটা তাকে বোঝানো হয়েছে।

স্বজনরা জানান, নাবিলা-ইমাম দম্পতি উত্তরায় থাকলেও নাবিলার মায়ের বাসা জুরাইন এলাকায়। তবে দ্বিতীয় বিয়ের পর তিনি পূর্ব গোড়ানে থাকেন। অন্যদিকে ইমামের মা হাজেরা থাকেন নাখালপাড়ায়। দুই বছর আগে নাবিলা ইউএস-বাংলা এয়ারলাইন্সে কেবিন ক্রু হিসেবে যোগ দিয়েছিলেন।

পরবর্তী খবর পড়ুন : বিপাশার লাল টিপ

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...