আনোয়ার ইব্রাহিম কারামুক্ত

প্রকাশ: ১৭ মে ২০১৮      

সমকাল ডেস্ক

আনোয়ার ইব্রাহিম কারামুক্ত

বুধবার জেল থেকে বেরিয়ে উচ্ছ্বসিত আনোয়ার ইব্রাহিম - এএফপি

মালয়েশিয়ার কারাবন্দি ও সংস্কারপস্থি নেতা আনোয়ার ইব্রাহিম মুক্তি পেয়েছেন। গতকাল বুধবার দেশটির রাজা পঞ্চম সুলতান মোহাম্মদের এক আদেশে তাকে নিঃশর্তভাবে মুক্তি দেওয়া হয়। সম্প্রতি সাধারণ নির্বাচনে দেশটির কিংবদন্তিপ্রতিম নেতা মাহাথির মোহাম্মদের নেতৃত্বে পাকাতান হারাপান জোট জয়লাভ করে। এই জোটের সবচেয়ে প্রভাবশালী শরিক দল পিপলস জাস্টিস পার্টিরই (পিকেআর) শীর্ষ নেতা আনোয়ার। জোটের জয়ের সপ্তাহখানেকের মধ্যেই তিনি মুক্তি পেলেন। খবর রয়টার্সের।

সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক তাকে সমকামিতার অভিযোগ জেলে বন্দি করে রেখেছিলেন। তিন বছরের মাথায় মুক্তি পেলেন আনোয়ার। জেল থেকে বের হওয়ার পর এখন প্রশ্ন উঠেছে, দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে তিনি কীভাবে পথ চলবেন এবং সরকারে তার ভূমিকা কী হবে।

মুক্তি পাওয়ার পর আনোয়ার নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে বলেন, আপাতত মন্ত্রিসভায় যোগ দেওয়ার ইচ্ছা তার নেই। পরিবারকে পর্যাপ্ত সময় দেওয়ার পর সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন তিনি। তবে মাহাথিরের সরকারকে তিনি সমর্থন দিয়ে যাবেন। আনোয়ার বলেন, 'আমি মাহাথিরকে বলেছি, এখন সরকারে যোগ দেওয়ার ইচ্ছা আমার নেই।' বর্তমান সরকারে মাহাথিরের উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন আনোয়ারের স্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল।

৭০ বছর বয়সী আনোয়ার গত কয়েক মাস ধরে কাঁধের আঘাতের চিকিৎসা নিতে পুলিশ পাহারায় হাসপাতালে ভর্তি ছিলেন। গতকাল মুক্তি পাওয়ার পর তিনি হাসপাতাল থেকে হেঁটে বের হয়ে আসেন। এ সময় তাকে বেশ উৎফুল্ল দেখায়। হাসপাতালের সামনে সে সময় উপস্থিত ছিলেন পরিবারের সদস্য, আইনজীবী ও কারারক্ষীরা। সমর্থকদের দিকে হাস্যোজ্বল মুখে হাত নেড়ে অভিবাদন জানানোর সময় আনোয়ারের পরনে ছিল কালো স্যুট, সাদা শার্টের সঙ্গে টাই। সমকামিতার পুরনো অভিযোগে ২০১৫ সাল থেকে ফের তাকে জেলে বন্দি করে রেখেছিলেন নাজিব রাজাক। মুক্তি পাওয়ার পর মালয়েশিয়ার রাজার সঙ্গে দেখা করতে রাজপ্রাসাদে ছুটে যান আনোয়ার। সেখানে তাকে রাজার সঙ্গে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

একসময় মাহাথিরেরই উপপ্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার। পরে মিত্র থেকে শত্রুতে পরিণত হন তারা। ওই শত্রুতার জেরে আনোয়ারকে দুর্নীতি ও সমকামিতার অভিযোগেই জেলে পাঠান মাহাথির। তা ২০ বছর আগের ঘটনা। তবে ছয় বছর কারাভোগের পর সে দফায় তিনি মুক্তি পান। এবারের জাতীয় নির্বাচনের আগে ছয় দশক ধরে ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনালকে পরাজিত করার লক্ষ্যে শত্রুতা ভুলে ফের মিত্রে পরিণত হন দুই নেতা। জেলে পাঠানোর কথা আর মনে রাখেননি আনোয়ার। ক্ষমা করে দেন মাহাথিরকে। জেলে থাকা আনোয়ারের নেতৃত্বাধীন আশার জোট পাকাতান হারাপানের হাল ধরেন আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ। রাজনীতিতে ফিরে এসে ৯২ বছর বয়সে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে লড়াই করেন। আর জোটের জন্য ছিনিয়ে আনেন অভূতপূর্ব জয়। মজার বিষয়, ২০ বছর আগে এই মাহাথিরকেই ক্ষমতা থেকে নামাতে পাকাতান হারাপান আন্দোলন শুরু করেছিলেন আনোয়ার।

পরবর্তী খবর পড়ুন : ইয়াবার 'বড় আম্মা'

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

ওয়াটসনের সেঞ্চুরিতে আইপিএল শিরোপা চেন্নাইয়ের

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে আইপিএলের ১১তম আসরের শিরোপা ...

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

দেশের এ অবস্থা জাতির জন্য হুমকি: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজকে গণতন্ত্রকে যেভাবে ...

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি থেকে ফিরলেন আরও ৪০ নারী

সৌদি আরবে কর্মক্ষেত্রে নির্যাতনের শিকার আরও ৪০ নারী দেশে ফিরছেন। ...

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

বিশিষ্টজনের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রোববার বঙ্গভবনে প্রধানমন্ত্রীসহ দেশের বিশিষ্ট নাগরিকদের ...

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

তাপপ্রবাহের আভাস, গরম আরও বাড়বে

টানা বৃষ্টির কারণে এবার চৈত্র ও বৈশাখে পারদ চড়তে পারেনি। ...

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদে নতুন নোট ৩ জুন থেকে

ঈদ উৎসবে নতুন নোটের বাড়তি চাহিদা তৈরি হয়। এ চাহিদা ...

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

আগামী জাতীয় নির্বাচন সবার জন্য চ্যালেঞ্জ: স্থানীয় সরকারমন্ত্রী

ফরিদপুর জেলা পুলিশের আয়োজনে ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় ...

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রামোসের শাস্তি চেয়ে দেড় লাখের বেশি ভক্তের স্বাক্ষর

রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার সের্গিও রামোস লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহকে ইচ্ছাকৃতভাবে ...