আনোয়ার ইব্রাহিম কারামুক্ত

প্রকাশ: ১৭ মে ২০১৮      

সমকাল ডেস্ক

আনোয়ার ইব্রাহিম কারামুক্ত

বুধবার জেল থেকে বেরিয়ে উচ্ছ্বসিত আনোয়ার ইব্রাহিম - এএফপি

মালয়েশিয়ার কারাবন্দি ও সংস্কারপস্থি নেতা আনোয়ার ইব্রাহিম মুক্তি পেয়েছেন। গতকাল বুধবার দেশটির রাজা পঞ্চম সুলতান মোহাম্মদের এক আদেশে তাকে নিঃশর্তভাবে মুক্তি দেওয়া হয়। সম্প্রতি সাধারণ নির্বাচনে দেশটির কিংবদন্তিপ্রতিম নেতা মাহাথির মোহাম্মদের নেতৃত্বে পাকাতান হারাপান জোট জয়লাভ করে। এই জোটের সবচেয়ে প্রভাবশালী শরিক দল পিপলস জাস্টিস পার্টিরই (পিকেআর) শীর্ষ নেতা আনোয়ার। জোটের জয়ের সপ্তাহখানেকের মধ্যেই তিনি মুক্তি পেলেন। খবর রয়টার্সের।

সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক তাকে সমকামিতার অভিযোগ জেলে বন্দি করে রেখেছিলেন। তিন বছরের মাথায় মুক্তি পেলেন আনোয়ার। জেল থেকে বের হওয়ার পর এখন প্রশ্ন উঠেছে, দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সঙ্গে তিনি কীভাবে পথ চলবেন এবং সরকারে তার ভূমিকা কী হবে।

মুক্তি পাওয়ার পর আনোয়ার নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে বলেন, আপাতত মন্ত্রিসভায় যোগ দেওয়ার ইচ্ছা তার নেই। পরিবারকে পর্যাপ্ত সময় দেওয়ার পর সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন তিনি। তবে মাহাথিরের সরকারকে তিনি সমর্থন দিয়ে যাবেন। আনোয়ার বলেন, 'আমি মাহাথিরকে বলেছি, এখন সরকারে যোগ দেওয়ার ইচ্ছা আমার নেই।' বর্তমান সরকারে মাহাথিরের উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন আনোয়ারের স্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল।

৭০ বছর বয়সী আনোয়ার গত কয়েক মাস ধরে কাঁধের আঘাতের চিকিৎসা নিতে পুলিশ পাহারায় হাসপাতালে ভর্তি ছিলেন। গতকাল মুক্তি পাওয়ার পর তিনি হাসপাতাল থেকে হেঁটে বের হয়ে আসেন। এ সময় তাকে বেশ উৎফুল্ল দেখায়। হাসপাতালের সামনে সে সময় উপস্থিত ছিলেন পরিবারের সদস্য, আইনজীবী ও কারারক্ষীরা। সমর্থকদের দিকে হাস্যোজ্বল মুখে হাত নেড়ে অভিবাদন জানানোর সময় আনোয়ারের পরনে ছিল কালো স্যুট, সাদা শার্টের সঙ্গে টাই। সমকামিতার পুরনো অভিযোগে ২০১৫ সাল থেকে ফের তাকে জেলে বন্দি করে রেখেছিলেন নাজিব রাজাক। মুক্তি পাওয়ার পর মালয়েশিয়ার রাজার সঙ্গে দেখা করতে রাজপ্রাসাদে ছুটে যান আনোয়ার। সেখানে তাকে রাজার সঙ্গে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

একসময় মাহাথিরেরই উপপ্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার। পরে মিত্র থেকে শত্রুতে পরিণত হন তারা। ওই শত্রুতার জেরে আনোয়ারকে দুর্নীতি ও সমকামিতার অভিযোগেই জেলে পাঠান মাহাথির। তা ২০ বছর আগের ঘটনা। তবে ছয় বছর কারাভোগের পর সে দফায় তিনি মুক্তি পান। এবারের জাতীয় নির্বাচনের আগে ছয় দশক ধরে ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনালকে পরাজিত করার লক্ষ্যে শত্রুতা ভুলে ফের মিত্রে পরিণত হন দুই নেতা। জেলে পাঠানোর কথা আর মনে রাখেননি আনোয়ার। ক্ষমা করে দেন মাহাথিরকে। জেলে থাকা আনোয়ারের নেতৃত্বাধীন আশার জোট পাকাতান হারাপানের হাল ধরেন আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ। রাজনীতিতে ফিরে এসে ৯২ বছর বয়সে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে লড়াই করেন। আর জোটের জন্য ছিনিয়ে আনেন অভূতপূর্ব জয়। মজার বিষয়, ২০ বছর আগে এই মাহাথিরকেই ক্ষমতা থেকে নামাতে পাকাতান হারাপান আন্দোলন শুরু করেছিলেন আনোয়ার।

পরবর্তী খবর পড়ুন : ইয়াবার 'বড় আম্মা'

বিএনপি নেতা আমীর খসরু কারাগারে

বিএনপি নেতা আমীর খসরু কারাগারে

চট্টগ্রামে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক ...

ব্যবহারকৃত তেলে রান্না স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক?

ব্যবহারকৃত তেলে রান্না স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক?

রান্নার জন্য তেল অপরিহার্য। যেকোন কিছু ভাজা থেকে শুরু করে ...

জামালপুরে ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে মামলা, গ্রেফতারি পরোয়ানা

জামালপুরে ব্যারিস্টার মইনুলের বিরুদ্ধে মামলা, গ্রেফতারি পরোয়ানা

নারী সাংবাদিক মাসুদা ভাট্টিকে চরিত্রহীন বলায় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ...

মেসিবিহীন এল ক্লাসিকো

মেসিবিহীন এল ক্লাসিকো

রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে গেছেন। তাকে ছাড়া লস ব্লাঙ্কোসরা ধুকছে। ...

আমার বর্তমানকে উৎসর্গ করেছি তরুণদের ভবিষ্যতের জন্য: প্রধানমন্ত্রী

আমার বর্তমানকে উৎসর্গ করেছি তরুণদের ভবিষ্যতের জন্য: প্রধানমন্ত্রী

তরুণ প্রজন্মের সুন্দর ভবিষ্যতের জন্য নিজের বর্তমানকে উৎসর্গ করেছেন উল্লেখ ...

ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে রিট

ঢাবি 'ঘ' ইউনিটের ভর্তি কার্যক্রমে স্থগিতাদেশ চেয়ে রিট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার ...

গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে  যা করণীয়

গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে যা করণীয়

শহর ছাড়িয়ে আজকাল গ্রামের অনেক বাড়িতেও গ্যাস সিলিন্ডার ব্যবহার করা ...

চাঁদপুরে গোপন বৈঠককালে জঙ্গি সন্দেহে আটক ৭

চাঁদপুরে গোপন বৈঠককালে জঙ্গি সন্দেহে আটক ৭

চাঁদপুরের ফরিদগঞ্জে গোপন বৈঠককালে জঙ্গি সন্দেহে ৭ জনকে আটক করেছে ...