মাংস ও মুরগির দাম চড়া

প্রকাশ: ১৪ জুন ২০১৮      

সমকাল প্রতিবেদক

চাঁদ দেখা সাপেক্ষে আগামী শনিবার বা রোববার উদযাপন হবে ঈদ। এই উৎসব আয়োজনকে কেন্দ্র করে রাজধানীর বাজারে বেড়েছে নানা পণ্যের বেচাকেনা। অতিরিক্ত চাহিদার কারণে মাংস ও মুরগির দাম বেড়ে গেছে। ঢাকার বাজারে সিটি করপোরেশন নির্ধারিত দরে ঈদ পর্যন্ত মাংস বিক্রি হওয়ার কথা। কিন্তু নির্ধারিত দরের চেয়ে এখন কেজিতে ৫০ থেকে ৭০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে গরুর মাংস।

গতকাল প্রতি কেজি গরুর মাংস ৫০০ থেকে ৫২০ টাকায় বিক্রি হয়েছে। সিটি করপোরেশন নির্ধারিত দর ছিল গরুর মাংসের দাম ৪৫০ টাকা। এ ছাড়া প্রতি কেজি খাসির মাংস ৮৫০ টাকা ও বকরির মাংস ৭৫০ টাকা দাম হাঁকছেন বিক্রেতারা। এই খাসির মাংস ৭২০ ও বকরির মাংস ৬০০ টাকা কেজি নির্ধারিত দর ছিল। রমজান মাসজুড়েই ৭২০ টাকার বেশি দরে খাসি ও ছাগলের মাংস বিক্রি হয়। আর গরুর মাংস বিক্রি হয় ৪৭০ টাকায়।

বেড়েছে মুরগির দামও। ব্রয়লার, লেয়ার,  কক ও দেশি সব ধরনের মুরগির দাম বেড়েছে। ঈদের বাজারে মাছ কিনতেও ক্রেতাদের চড়া দাম দিতে হচ্ছে। অবশ্য পেঁয়াজ, রসুন ও সুগন্ধি চালের দাম স্থিতিশীল আছে। কিছুটা বেড়েছে আদা ও চিনির দাম। তরল দুধে এখন পর্যন্ত দামের হেরফের হয়নি। তবে দোকানিরা জানিয়েছেন, বৃহস্পতি বা শুক্রবার দাম বাড়তে পারে। সব বছর ঈদের দু-একদিন আগে তরল দুধ ও মাংসের দাম বাড়ে। ঈদে মাছের মধ্যে চাহিদা বাড়ে ইলিশ, চিংড়ি, রুই-কাতলা, রূপচাঁদা, আইড়, পাবদা, কোরালসহ বিভিন্ন মাছের।

ব্রয়লার মুরগির দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। রাজধানীর বাজারে এখন প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৬০ থেকে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস এবার চড়া থাকায় ব্রয়লার মুরগির মাংসের দাম বাড়তি বলে জানান বিক্রেতারা।

রোজার আগে থেকেই রাজধানীর বাজারে কয়েক দফায় বেড়েছিল সব ধরনের মুরগির দাম। রোজা শুরুর প্রথম সপ্তাহে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৬০ থেকে ১৬৫ টাকায় উঠেছিল। এই দর বৃদ্ধির পরে বাজারে ব্রয়লার মুরগির সরবরাহ বেড়ে যাওয়ায় এই দর কমে ১৩৫ থেকে ১৪০ টাকায় নেমে আসে। এখন আবারও চাহিদা বেড়ে যাওয়ায় দর বাড়ছে। ব্রয়লার মুরগি ছাড়াও লেয়ার মুরগির দামও একই হারে বেড়েছে। গতকাল প্রতি কেজি লেয়ার মুরগি ১৯০ থেকে ২০০ টাকা কেজিতে বিক্রি হয়, যা গত সপ্তাহে ছিল ১৮০ টাকা। গতকাল মাঝারি আকারের সোনালি বা কক মুরগির প্রতিটি ২৭০ থেকে ২৮০ টাকায় বিক্রি হয়। একই আকারের দেশি মুরগি কিনতে ৪২০ থেকে ৪৫০ টাকা গুনতে হচ্ছে ক্রেতাদের।

মিরপুর আনসার ক্যাম্প বাজারের মুরগি বিক্রেতা মো. জহির জানান, অন্যান্য বছর রমজানে মুরগি ও ডিমের চাহিদা কম থাকায় দাম কমে যায়। কিন্তু এবার উল্টো দাম বাড়ছে। তিনি বলেন, গরু ও খাসির মাংস নির্ধারিত দরে বিক্রি না হওয়ায় ক্রেতারা মুরগি বেশি কিনছেন। এ ছাড়া এবার অতিবৃষ্টির কারণে খামারিরা মুরগি কম পালন করছেন। এ কারণে এখন বাজারে মুরগির সরবরাহ তুলনামূলক কম। ফলে বাজারে বেশি দামে এবার মুরগি বিক্রি হচ্ছে।

মাছের বাজারে ইলিশের দামও বেশ বাড়তি। এক কেজি ওজনের প্রতিটি ইলিশের দাম দেড় হাজার থেকে ১ হাজার ৬০০ টাকায় বিক্রি হচ্ছে, যা সপ্তাহের ব্যবধানে বেড়েছে ২০০ থেকে ৩০০ টাকা। মিরপুর শাহআলী বাজারের মাছ বিক্রেতা ইলিয়াস বলেন, ঈদে ঢাকার বাজারে এখন মাছ কম আসছে। এ কারণে দাম কিছুটা বেড়েছে।

এখন বাজারে প্রতি কেজি নদীর চিংড়ি ৯০০ থেকে ১ হাজার ২০০ টাকা, চাষ করা গলদা চিংড়ি ৭০০ থেকে ১ হাজার টাকা, বড় আইড় ৮০০ টাকা, মাঝারি রূপচাঁদা ৯০০ থেকে ১ হাজার টাকা ও চাষ করা কোরাল প্রতি কেজি আকার ভেদে ৫০০ থেকে ৬০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। কেজিতে ২০ থেকে ৫০ টাকা বেড়ে তাজা বড় রুই ৩২৫ থেকে ৪০০ টাকা ও কাতলা ৩৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

ঈদের বাজারে চাহিদা বেড়েছে চিনির। প্রতি কেজিতে ২ টাকা বেড়ে চিনি আবার ৬০ থেকে ৬২ টাকায় উঠেছে। সুগন্ধি চালের দাম তেমন হেরফের হয়নি। প্রতি কেজি খোলা চিনিগুঁড়া চাল ৮০ থেকে ৯০ টাকা এবং প্যাকেটজাত চাল ১১০ থেকে ১১৫ টাকায় বিক্রি হচ্ছে।

কেজিতে ১০ টাকা বেড়ে আদা বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। তবে পেঁয়াজ ও রসুনের দাম স্থিতিশীল রয়েছে। ঈদের বাড়তি চাহিদায় বেড়েছে শসার দাম। কেজিতে ১০ টাকা বেড়ে দেশি কচি শসা ৬০ থেকে ৭০ টাকা ও হাইব্রিড শসা ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচামরিচ ও লেবুর দাম স্থিতিশীল রয়েছে।



ইংল্যান্ডের হ্যারি কেন দেখল তিউনেশিয়া

ইংল্যান্ডের হ্যারি কেন দেখল তিউনেশিয়া

রাশিয়া বিশ্বকাপের পরিচিত ঘটনা। শেষ সময়ে গোল করে সমতা ফেরানো ...

ঢাকা উত্তর নিয়ে বিপাকে বিএনপি

ঢাকা উত্তর নিয়ে বিপাকে বিএনপি

ঢাকা মহানগর উত্তর বিএনপির থানা ও ওয়ার্ড কমিটি নিয়ে বিপাকে ...

বিতর্ক থাকলেও সফল ভিএআর

বিতর্ক থাকলেও সফল ভিএআর

পিয়েরলুইগি কোলিনা এবং ফিফা রেফারি কমিটি সত্যিই প্রশংসার দাবিদার। এবারের ...

বন্যায় ভেসেছে ঈদ আনন্দ

বন্যায় ভেসেছে ঈদ আনন্দ

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে মৌলভীবাজার, সিলেট, ...

ঐক্যবদ্ধ আওয়ামী লীগ, সুষ্ঠু নির্বাচন চায় বিএনপি

ঐক্যবদ্ধ আওয়ামী লীগ, সুষ্ঠু নির্বাচন চায় বিএনপি

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন স্থগিত হওয়ার এক মাস ১২ দিনের ...

বঙ্গোপসাগরে ট্রলার ডুবে নিখোঁজ ২১

বঙ্গোপসাগরে ট্রলার ডুবে নিখোঁজ ২১

বঙ্গোপসাগরের বাঁশখালী-কুতুবদিয়া চ্যানেলের সোনারচর এলাকায় ট্রলার ডুবে ২১ জন মাঝিমাল্লা ...

'খালেদা প্রকৃত অসুস্থ হলে হাসপাতাল ঠিক করতে এত সময় নিতেন না'

'খালেদা প্রকৃত অসুস্থ হলে হাসপাতাল ঠিক করতে এত সময় নিতেন না'

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, অনেকেই মনে করেন, বিএনপি চেয়ারপারসন খালেদা ...

লুকাকুর জোড়া গোলে বড় জয় বেলজিয়ামের

লুকাকুর জোড়া গোলে বড় জয় বেলজিয়ামের

প্রথমার্ধ গোল শুন্য সমতায় শেষ হয়েছিল বেলজিয়াম-পানামার ম্যাচটি। কিন্তু দ্বিতীয়ার্ধে ...