একই রাত দৃশ্যপট ভিন্ন

প্রকাশ: ১৩ জুলাই ২০১৮      

স্পোর্টস ডেস্ক

ক্রোয়েশিয়া যে মুহূর্তে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠল, ওই সময় ক্রোয়াট প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার-কিতারোভিচ ছিলেন ব্রাসেলসে।

উদ্দেশ্য, বেলজিয়ামের রাজধানীতে অনুষ্ঠানরত ন্যাটো সম্মেলন। বৃহস্পতিবার সম্মেলনের শেষ সেশনে অংশ নিয়ে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট ঘোষণা দিলেন, 'এই সম্মেলন সফল হবে। আর রোববারের ফাইনালে আমরাই চ্যাম্পিয়ন হবো।' ন্যাটোর সদস্য দেশগুলোর শীর্ষ নেতাদের সঙ্গে খেলা দেখার কথা উল্লেখ করে ক্রোয়েশিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট বলেন, 'ডিনার বাদ দিয়ে আমরা খেলায় চোখ রেখেছিলাম। আমার জন্য মুহূর্তটা দারুণ ছিল, কারণ অধিকাংশ মিত্রই আমাদের পক্ষে উল্লাস করেছে।' ক্রোয়াট প্রেসিডেন্টের মতো ন্যাটো সম্মেলনে ছিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেসা মেও। দলের পরাজয়ের পর টুইট করে মে অভিনন্দন জানান গ্যারেথ সাউথগেটের দলকে, 'যা হওয়ার তা হয়নি। তবে এবারের দারুণ যাত্রায় তোমরা দেশকে গর্বিত করেছ। শনিবারও আমরা পতাকা ওড়াব।' তবে রাষ্ট্রপ্রধান পর্যায়ে নয়, আসল আনন্দ-বেদনার কাব্য লেখা হয়েছে সমর্থক পর্যায়ে। মস্কো আর জাগরেবে ক্রোয়াটরা মেতেছেন প্রথম ফাইনালের আনন্দে। আর লন্ডনের ইংলিশ সমর্থকরা একেবারে মুষড়ে না পড়লেও হতাশায় চুপ ছিলেন, আশাবাদী হয়েছেন আগামীর জন্য।

খেলা শুরুর আগে দু'দলের মধ্যে বেশি উৎসাহী ছিলেন ইংল্যান্ড সমর্থকরা। ডেইলি মেইলের খবর অনুসারে, বিভিন্ন পাব, বার আর বিয়ার গার্ডেনে হাজার হাজার মানুষ খেলা দেখতে জড়ো হন। এর মধ্যে লন্ডনের হাইড পার্কে জমায়েত ঘটে ৩০ হাজার মানুষের। পঞ্চম মিনিটে কাইরন ট্রিপিয়ারের গোলে ইংল্যান্ড এগিয়ে যেতেই তাদের মধ্যে উৎসব শুরু হয়ে যায়। দ্বিতীয়ার্ধে ক্রোয়েশিয়া এক গোল শোধ দেওয়ার পরও সমর্থকদের উচ্ছ্বাসের কমতি ছিল না। তবে ১০৯তম মিনিটে মানজুকিচের গোলে ক্রোয়াটরা এগিয়ে গেলে হতাশ হয়ে পড়েন তারা। মুখে পতাকা আঁকা, ট্রফির রেপ্লিকা নিয়ে নিয়ে আসা সমর্থকরা কান্নায় ভেঙে পড়েন। তবে ঠিক উল্টো চিত্র ছিল ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবে। শহরের বিভিন্ন জায়গায় স্থাপিত জায়ান্ট স্ট্ক্রিনের সামনে জড়ো হন ক্রোয়াটরা। জয়ের পর দেশের পতাকা নাড়িয়ে, নেচেগেয়ে উল্লাসে মেতে ওঠেন তারা। ক্রোয়েশিয়া সমর্থকরা এখন রোববারের ফাইনালের অপেক্ষায়।

রায়ের তারিখ ঘোষণার আবেদন দুদকের

রায়ের তারিখ ঘোষণার আবেদন দুদকের

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় আদালতে রায়ের তারিখ ঘোষণার জন্য ...

কুকুর কামড়ালে যা করণীয়

কুকুর কামড়ালে যা করণীয়

কুকুরের কামড় অনেক  যন্ত্রণাদায়ক এবং মারাত্নক। এটি থেকে জলাতঙ্ক রোগ ...

ম্যাচের ভাগ্য টসের ওপর?

ম্যাচের ভাগ্য টসের ওপর?

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি অলিখিত সেমিফাইনালে রূপ নিয়েছে। ফাইনালে যাওয়ার ...

মিস পাকিস্তানকে নিয়ে ইমন

মিস পাকিস্তানকে নিয়ে ইমন

প্রয়াত বরেণ্য শিল্পী লাকী আখন্দ। অসুস্থ হয়ে হাসপাতালে থাকা অবস্থায় ...

সুনামগঞ্জে ইয়াকুব হত্যায় একজনের মৃত্যুদণ্ড

সুনামগঞ্জে ইয়াকুব হত্যায় একজনের মৃত্যুদণ্ড

সুনামগঞ্জ সদর উপজেলার মাইজবাড়ি এলাকার মোবাইল ফোন মেকানিক ইয়াকুব আলী ...

ওজন কমায় মিষ্টি কুমড়ার জুস

ওজন কমায় মিষ্টি কুমড়ার জুস

বিভিন্ন পুষ্টি গুণে সমৃদ্ধ মিষ্টি কুমড়া খেতেও সুস্বাদু।।এর বীজও স্বাস্থ্যের ...

৭.৫% প্রবৃদ্ধি হবে, এডিবির পূর্বাভাস

৭.৫% প্রবৃদ্ধি হবে, এডিবির পূর্বাভাস

চলতি অর্থবছরে বাংলাদেশ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৭ দশমিক ৫ ...

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মা-মেয়ের

বগুড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মা-মেয়ের

বগুড়ায় দুটি ট্রাকের সংঘর্ষে মা ও মেয়ে নিহত হয়েছেন। এ ...