খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে হাইকোর্টে রিট

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

রাজধানীর বিশেষায়িত হাসপাতালে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রিট করার পর গতকাল রোববার খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, খালেদা জিয়া কারাগারে। তিনি অনেক অসুস্থ। তার বাঁ পা ও হাত প্রায় অকেজো। এ অবস্থায় তার সুচিকিৎসা চেয়ে আবেদন করা হয়েছে।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি শেখ আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ সোমবার এ রিটের শুনানি হতে পারে। আদালতের অনুমতি নিয়ে গতকাল রিট করেন ব্যারিস্টার নওশাদ জমির। আবেদনে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠন করার নির্দেশনাসহ তার চিকিৎসাসেবা-সংক্রান্ত যাবতীয় নথিপত্র দাখিলের নির্দেশনা চাওয়া হয়। রিটে স্বরাষ্ট্র সচিব, আইজি (প্রিজন), ঢাকা কেন্দ্রীয় কারাগারের সুপারসহ সংশ্নিষ্ট সাতজনকে বিবাদী করা হয়েছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট্র দুর্নীতি মামলায় অভিযুক্ত করে ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের সাজা দেন। ওইদিন থেকেই ৭৩ বছর বয়সী সাবেক এই প্রধানমন্ত্রী পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের  সাবেক কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। গত ৭ এপ্রিল খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্বাস্থ্য পরীক্ষার জন্য নেওয়া হয়েছিল।

প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ :কারাগারের ভেতরে বসানো আদালতে চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বিচার প্রক্রিয়া নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষা?ৎ করেছেন তার আইনজীবীরা। গতকাল রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে দেখা করে বিষয়টি নিয়ে লিখিতভাবে আপত্তি জানান তারা। তাদের মতে, প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ না করেই কারাগারে এ আদালত স্থানান্তর করা হয়েছে। প্রধান বিচারপতি বিষয়টি দেখবেন বলে তাদের আশ্বাস দিয়েছেন বলে জানান সংশ্নিষ্ট আইনজীবীরা।

প্রধান বিচারপতির সঙ্গে গতকাল দুপুরে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, নিতাই রায় চৌধুরী, মীর মোহাম্মদ নাসির উদ্দীন এবং ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

গত ৪ সেপ্টেম্ব্বর আইন মন্ত্রণালয় একটি গেজেট জারি করে বলা হয়, 'নিরাপত্তাজনিত কারণে' সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে স্থাপিত অস্থায়ী আদালত থেকে নাজিমুদ্দিন রোডে অবস্থিত পুরানো ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনে অস্থায়ী আদালত ঘোষণা করা হয়েছে। পরদিন সেখানেই আদালত বসেন এবং সেখানে খালেদা জিয়াকে হাজির করা হয়।

সাক্ষাতের পর জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ না করে সরকার এ ধরণের কোনো আদালতের প্রজ্ঞাপন জারি করতে পারে না। এটি সংবিধানের লঙ্ঘন। প্রধান বিচারপতি পৌনে এক ঘণ্টা ধৈর্য ধরে তাদের কথা শুনেছেন এবং বিষয়টি বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন।



সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ সাজা ৫ বছর

সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ সাজা ৫ বছর

বেপরোয়া মোটরযানের কবলে পড়ে দুর্ঘটনার ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের সাজার ...

বাংলাদেশ দলে কয় পরিবর্তন?

বাংলাদেশ দলে কয় পরিবর্তন?

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য নিয়ম রক্ষার। শ্রীলংকাকে বড় ব্যবধানে ...

অস্ত্র নিয়ে চট্টগ্রামে ছাত্রলীগের দুই পক্ষের মহড়া

অস্ত্র নিয়ে চট্টগ্রামে ছাত্রলীগের দুই পক্ষের মহড়া

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি গঠনকে কেন্দ্র করে প্রকাশ্যে অস্ত্রের মহড়া ...

সরকারি অর্থে বিদেশ ভ্রমণে বিমানের ফ্লাইট বাধ্যতামূলক

সরকারি অর্থে বিদেশ ভ্রমণে বিমানের ফ্লাইট বাধ্যতামূলক

সরকারি অর্থে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট ব্যবহার ...

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনী পরিবেশ তৈরি করুন: ফখরুল

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনী পরিবেশ তৈরি করুন: ফখরুল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনের পরিবেশ তৈরির আহ্বান ...

'কলকাতা আর ঢাকায় কাজে কোন ফারাক দেখি না'

'কলকাতা আর ঢাকায় কাজে কোন ফারাক দেখি না'

টালিউড ও বলিউডে সমানতালে কাজ করছেন অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্ত। বাংলাদেশেও রয়েছে ...

ডিজিটাল নিরাপত্তা বিল পাস

ডিজিটাল নিরাপত্তা বিল পাস

সাইবার তথা ডিজিটাল অপরাধের কবল থেকে রাষ্ট্র এবং জনগণের জান-মাল ...

রাজনৈতিক উদ্দেশ্যে ভারত সফর নয়: অলি আহমদ

রাজনৈতিক উদ্দেশ্যে ভারত সফর নয়: অলি আহমদ

লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ তার ...