ধরলার শুশুক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

মমিনুল ইসলাম মঞ্জু, কুড়িগ্রাম

দেশের বিভিন্ন অঞ্চলে শিশুমার, শিশু, হউম বা হচ্ছুম মাছ বলা হলেও কুড়িগ্রামে এর নাম শুশুক। তবে আসলে এটি ডলফিন। তিমি জাতীয় স্তন্যপায়ী সামুদ্রিক এই প্রাণীটি সাধারণত উপকূল ও সমুদ্রে বিচরণ করে। বর্ষাকালে বড় বড় নদীতেও দেখা যায়। মাঝে মাঝে পানি থেকে ওপরে লাফ দেয়, চলে দল বেঁধে।

উত্তরাঞ্চলের নদীগুলোর মধ্যে শুশুকের বিচরণ বেশি ধরলা নদীতে। এ ছাড়া ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমার নদীর মিলনস্থল এবং আশপাশ এলাকায় পানি থেকে উঁচুতে লাফ দিয়ে জানান দেয় এদের উপস্থিতি। সারা বছরই দেখা যায় এখানে। এরা মাংসাশী প্রাণী। মাছ এবং স্কুইড এদের প্রধান খাদ্য।

আগে ধরলা নদীতে অবাধে বিচরণকারী শুশুক কালেভদ্রে জেলেদের জালে ধরা পড়ত। তবে হঠাৎ করে গত কয়েকদিনে বেড়ে গেছে ধরা পড়ার সংখ্যা। ফুলবাড়ী এলাকায় গত কয়েকদিনে তিনটি শুশুক ধরা পড়েছে। এগুলো উদ্ধার এবং সংরক্ষণের কোনো ব্যবস্থা না থাকায় মারা গেছে সবগুলোই। এর মধ্যে গত ৫ সেপ্টেম্বর যে শুশুকটি ধরা পড়ে, এর দৈর্ঘ্য সাড়ে চার ফুট, ওজন ছিল প্রায় একশ' কেজি। এই শুশুকটি আটককারী জেলে হাড্ডু মিয়া জানিয়েছেন, এ অঞ্চলে শুশুকের তেলের চাহিদা রয়েছে।

ব্যথা এবং বাতের মালিশ হিসেবে ব্যবহূত হয়। এ জন্য ৪০০ থেকে ৬০০ টাকা লিটার বিক্রি হয়ে থাকে এর তেল।

এ ছাড়া একই দিন ধরলা নদীতে রাজারহাটের ছিনাই এলাকায় প্রায় ১৩০ কেজি ওজনের আরেকটি শুশুক ধরা পড়ে। উপজেলা নির্বাহী কর্মকর্তার চেষ্টায় জীবিত অবস্থায় রংপুর চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়েছে এটি। চিড়িয়াখানার শিশু পার্কের কৃত্রিম লেকে এটি রাখা হয়েছে। আহত অবস্থায় আনা শুশুকটিকে চিকিৎসা দিয়ে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এভাবেই দেশে প্রথমবারের মতো আবদ্ধ স্থানে শুশুক পালনের চেষ্টা শুরু হয়েছে।

রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. জসিম উদ্দিন জানান, আমাদের দেশে দু'ধরনের শুশুক পাওয়া যায়। একটির বৈজ্ঞানিক নাম ঙৎপধবষষধ নৎবারৎড়ংঃৎরং. অপরটির বৈজ্ঞানিক নাম হচ্ছে ঘবড়ঢ়যড়পধবহধ ঢ়যড়পধবহড়রফবং. এর মধ্যে প্রথমটি এখানে দেখা যায়। এর দুটি ডানা থাকলেও পিঠে কোনো পাখা নেই। মুখমণ্ডল গোলাকার। স্থানীয়ভাবে শুশুক বলা হলেও আসলে এটি ইরাবতী ডলফিন। এটি সমুদ্রে থাকলেও বঙ্গোপসাগরের উপকূলবর্তী নদীতে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বেশি দেখা যায়।

ঘণ্টায় ২০ থেকে ২৫ কিলোমিটার বেগে সাঁতরাতে পারে এরা। গড় আয়ু ৩০ বছর এবং ৭ থেকে ৯ বছরের মধ্যে যৌবনপ্রাপ্ত হয়। এদের গর্ভকাল ১৪ মাস। প্রতিবার একটি বাচ্চা দেয়। মায়ের বুকের দুধ পান করে বাচ্চা।

ডলফিনকে সবচেয়ে বুদ্ধিমান প্রাণীদের কাতারে ধরা হয়ে থাকে। বন্ধুত্বপূর্ণ আচরণ এবং খেলোয়াড়সুলভ মানসিকতার কারণে মানুষের কাছে ডলফিন খুব জনপ্রিয়।

চিড়িয়াখানায় আনা শুশুকটি স্ত্রী প্রজাতির। এটি শিশুকাল অতিক্রম করেছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে আবদ্ধ পানিতে কোথাও ডলফিন বা শুশুক রাখা হয়নি। এটিকে বাঁচিয়ে রাখার পাশাপাশি প্রশিক্ষণ দেওয়া গেলে দেশের চিড়িয়াখানায় বিনোদনের নতুন উপাদান যুক্ত করা সম্ভব হবে।

এ বিষয়ে কুড়িগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা মো. জিল্লুর রহমান জানিয়েছেন, মৎস্য বিভাগের আইনে শুশুক বা ডলফিন সংরক্ষণ বিষয়ে কোনো নির্দেশনা নেই। এ বিষয়ে কোনো পরিসংখ্যান বা তথ্যও নেই। এবার কাঙ্ক্ষিত পরিমাণ বৃষ্টি এবং উজানের ঢল না থাকায় ধরলায় পানি অনেক কমে গেছে। নদীর মাঝখানে অনেক স্থানে চর পড়েছে। এ কারণে গভীর পানিতে থাকা প্রাণীটি ধরা পড়ছে বেশি। এ পরিস্থিতিতে পরিবেশের ভারসাম্য রক্ষাকারী এই প্রাণীকে শিকার না করার অনুরোধ জানানো হয়েছে জেলেদের।



তোশাখানা জাদুঘর উদ্বোধন

তোশাখানা জাদুঘর উদ্বোধন

রাষ্ট্রীয় পদাধিকারীদের পাওয়া দেশি-বিদেশি বিভিন্ন উপহারসামগ্রী সংরক্ষণে তোশাখানার জন্য নিজস্ব ...

বিশ্ব ইজতেমা স্থগিত

বিশ্ব ইজতেমা স্থগিত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে ...

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

শেকড়ের গান গেয়ে মাতালেন আব্দুল হাই দেওয়ান

রাজধানীর আর্মি স্টেডিয়ামের অনুষ্টিত ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট-২০১৮' র প্রথম দিনে ...

নয়াপল্টনের আকাশে ড্রোন

নয়াপল্টনের আকাশে ড্রোন

রাজধানীর নয়াপল্টন এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের পর দিন ...

নয়াপল্টনে সহিংসতার ৩ মামলা ডিবিতে, রিমান্ডে ৩৮

নয়াপল্টনে সহিংসতার ৩ মামলা ডিবিতে, রিমান্ডে ৩৮

নয়াপল্টনে সহিংসতার ঘটনায় দায়ের করা তিনটি মামলা বৃহস্পতিবার তদন্তের জন্য ...

বর-বধূ সাজে রণবীর-দীপিকা

বর-বধূ সাজে রণবীর-দীপিকা

বলিউডের আলোচিত জুটি রণবীর-দীপিকার বিয়ের ছবি দেখার জন্য মুখিয়ে ছিলেন ভক্তরা। অবশেষে ...

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত করা হয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা স্বদেশে ...

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী হবেন কে: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, 'জাতীয় ঐক্যফ্রন্ট ক্ষমতায় ...