ধরলার শুশুক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

মমিনুল ইসলাম মঞ্জু, কুড়িগ্রাম

দেশের বিভিন্ন অঞ্চলে শিশুমার, শিশু, হউম বা হচ্ছুম মাছ বলা হলেও কুড়িগ্রামে এর নাম শুশুক। তবে আসলে এটি ডলফিন। তিমি জাতীয় স্তন্যপায়ী সামুদ্রিক এই প্রাণীটি সাধারণত উপকূল ও সমুদ্রে বিচরণ করে। বর্ষাকালে বড় বড় নদীতেও দেখা যায়। মাঝে মাঝে পানি থেকে ওপরে লাফ দেয়, চলে দল বেঁধে।

উত্তরাঞ্চলের নদীগুলোর মধ্যে শুশুকের বিচরণ বেশি ধরলা নদীতে। এ ছাড়া ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমার নদীর মিলনস্থল এবং আশপাশ এলাকায় পানি থেকে উঁচুতে লাফ দিয়ে জানান দেয় এদের উপস্থিতি। সারা বছরই দেখা যায় এখানে। এরা মাংসাশী প্রাণী। মাছ এবং স্কুইড এদের প্রধান খাদ্য।

আগে ধরলা নদীতে অবাধে বিচরণকারী শুশুক কালেভদ্রে জেলেদের জালে ধরা পড়ত। তবে হঠাৎ করে গত কয়েকদিনে বেড়ে গেছে ধরা পড়ার সংখ্যা। ফুলবাড়ী এলাকায় গত কয়েকদিনে তিনটি শুশুক ধরা পড়েছে। এগুলো উদ্ধার এবং সংরক্ষণের কোনো ব্যবস্থা না থাকায় মারা গেছে সবগুলোই। এর মধ্যে গত ৫ সেপ্টেম্বর যে শুশুকটি ধরা পড়ে, এর দৈর্ঘ্য সাড়ে চার ফুট, ওজন ছিল প্রায় একশ' কেজি। এই শুশুকটি আটককারী জেলে হাড্ডু মিয়া জানিয়েছেন, এ অঞ্চলে শুশুকের তেলের চাহিদা রয়েছে।

ব্যথা এবং বাতের মালিশ হিসেবে ব্যবহূত হয়। এ জন্য ৪০০ থেকে ৬০০ টাকা লিটার বিক্রি হয়ে থাকে এর তেল।

এ ছাড়া একই দিন ধরলা নদীতে রাজারহাটের ছিনাই এলাকায় প্রায় ১৩০ কেজি ওজনের আরেকটি শুশুক ধরা পড়ে। উপজেলা নির্বাহী কর্মকর্তার চেষ্টায় জীবিত অবস্থায় রংপুর চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়েছে এটি। চিড়িয়াখানার শিশু পার্কের কৃত্রিম লেকে এটি রাখা হয়েছে। আহত অবস্থায় আনা শুশুকটিকে চিকিৎসা দিয়ে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এভাবেই দেশে প্রথমবারের মতো আবদ্ধ স্থানে শুশুক পালনের চেষ্টা শুরু হয়েছে।

রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. জসিম উদ্দিন জানান, আমাদের দেশে দু'ধরনের শুশুক পাওয়া যায়। একটির বৈজ্ঞানিক নাম ঙৎপধবষষধ নৎবারৎড়ংঃৎরং. অপরটির বৈজ্ঞানিক নাম হচ্ছে ঘবড়ঢ়যড়পধবহধ ঢ়যড়পধবহড়রফবং. এর মধ্যে প্রথমটি এখানে দেখা যায়। এর দুটি ডানা থাকলেও পিঠে কোনো পাখা নেই। মুখমণ্ডল গোলাকার। স্থানীয়ভাবে শুশুক বলা হলেও আসলে এটি ইরাবতী ডলফিন। এটি সমুদ্রে থাকলেও বঙ্গোপসাগরের উপকূলবর্তী নদীতে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বেশি দেখা যায়।

ঘণ্টায় ২০ থেকে ২৫ কিলোমিটার বেগে সাঁতরাতে পারে এরা। গড় আয়ু ৩০ বছর এবং ৭ থেকে ৯ বছরের মধ্যে যৌবনপ্রাপ্ত হয়। এদের গর্ভকাল ১৪ মাস। প্রতিবার একটি বাচ্চা দেয়। মায়ের বুকের দুধ পান করে বাচ্চা।

ডলফিনকে সবচেয়ে বুদ্ধিমান প্রাণীদের কাতারে ধরা হয়ে থাকে। বন্ধুত্বপূর্ণ আচরণ এবং খেলোয়াড়সুলভ মানসিকতার কারণে মানুষের কাছে ডলফিন খুব জনপ্রিয়।

চিড়িয়াখানায় আনা শুশুকটি স্ত্রী প্রজাতির। এটি শিশুকাল অতিক্রম করেছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে আবদ্ধ পানিতে কোথাও ডলফিন বা শুশুক রাখা হয়নি। এটিকে বাঁচিয়ে রাখার পাশাপাশি প্রশিক্ষণ দেওয়া গেলে দেশের চিড়িয়াখানায় বিনোদনের নতুন উপাদান যুক্ত করা সম্ভব হবে।

এ বিষয়ে কুড়িগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা মো. জিল্লুর রহমান জানিয়েছেন, মৎস্য বিভাগের আইনে শুশুক বা ডলফিন সংরক্ষণ বিষয়ে কোনো নির্দেশনা নেই। এ বিষয়ে কোনো পরিসংখ্যান বা তথ্যও নেই। এবার কাঙ্ক্ষিত পরিমাণ বৃষ্টি এবং উজানের ঢল না থাকায় ধরলায় পানি অনেক কমে গেছে। নদীর মাঝখানে অনেক স্থানে চর পড়েছে। এ কারণে গভীর পানিতে থাকা প্রাণীটি ধরা পড়ছে বেশি। এ পরিস্থিতিতে পরিবেশের ভারসাম্য রক্ষাকারী এই প্রাণীকে শিকার না করার অনুরোধ জানানো হয়েছে জেলেদের।



সেই দুই কিশোরীর লাশের পরিচয় মিলেছে

সেই দুই কিশোরীর লাশের পরিচয় মিলেছে

সাভারের আশুলিয়া ব্রিজ সংলগ্ন তুরাগ নদ থেকে বুধবার উদ্ধার করা ...

ভোট ছাড়া ক্ষমতায় থাকার চেষ্টা করবেন না: কাদের সিদ্দিকী

ভোট ছাড়া ক্ষমতায় থাকার চেষ্টা করবেন না: কাদের সিদ্দিকী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর ...

প্রথমবার কলকাতার ছবিতে কোনালের গান

প্রথমবার কলকাতার ছবিতে কোনালের গান

ঢাকাই মিউজিক ইন্ডাষ্ট্রির জনপ্রিয় শিল্পী সোমনুর মনির কোনাল। এ প্রজন্মের ...

আদিবাসী কোটা বহাল রাখার দাবি

আদিবাসী কোটা বহাল রাখার দাবি

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিসহ সকল নিয়োগে ৫% আদিবাসী ...

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের এবারের সাধারণ অধিবেশনেও রোহিঙ্গা সংকট সমাধানে সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন ...

ডিজিটাল পাঠ্যবই যুগের সূচনা

ডিজিটাল পাঠ্যবই যুগের সূচনা

অডিও, ভিডিও, টেক্সট এবং এনিমেশন সমৃদ্ধ ডিজিটাল পাঠ্যবইয়ের যুগে প্রবেশ ...

টেকনাফের ‘ইয়াবা রানি’ তিনি!

টেকনাফের ‘ইয়াবা রানি’ তিনি!

কক্সবাজারের টেকনাফ থেকে ৭২ হাজার ২৯০ পিস ইয়াবাসহ ইয়াসমিন আক্তার ...

ইনজুরিতে ছিটকে গেলেন ভারতের তিন ক্রিকেটার

ইনজুরিতে ছিটকে গেলেন ভারতের তিন ক্রিকেটার

চিন্তাটা গতকালই মাথা চাড়া দিয়েছে ভারতীয় দলে। পাকিস্তানের বিপক্ষে প্রথম ...