আইডিবির রিজিওনাল হাব উদ্বোধন

মিয়ানমারকে আরও চাপ দিন :প্রধানমন্ত্রী

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল ডেস্ক

মিয়ানমারকে আরও চাপ দিন :প্রধানমন্ত্রী

রোববার ঢাকায় ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) রিজিওনাল হাব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপস্থিত ছিলেন আইডিবি প্রেসিডেন্ট বন্দর এমএইচ হাজ্জার ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত- ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রোববার সকালে রাজধানীর হোটেল র‌্যাডিসনে ঢাকায় আইডিবি 'রিজিওনাল হাব' উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। খবর বাসস, ইউএনবি ও বিডিনিউজের।

তিনি বলেন, 'বাংলাদেশ জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল রোহিঙ্গা জনস্রোতের নজিরবিহীন এক মানবিক সংকটে অত্যন্ত সক্রিয়ভাবে সাড়া দিয়ে সীমান্ত উন্মুক্ত রেখে তাদের প্রবেশ করতে দিয়েছে। কিন্তু এখন আমরা তাদের নিজ দেশে ফেরত পাঠাতে চাই। মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী যখন জাতিগত নির্মূলের মুখোমুখি তখন আইডিবি নিশ্চুপ থাকতে পারে না। রোহিঙ্গাদের নিরাপদে নিজ দেশে ফিরে যাওয়া নিশ্চিত করার জন্য আইডিবিকে আমি দৃঢ়ভাবে তাদের পাশে দাঁড়ানোর অনুরোধ জানাচ্ছি।'

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সেক্টরে বিনিয়োগের চাহিদা, বর্তমান অবস্থা ও ঘাটতি পর্যালোচনা করার জন্য কান্ট্রি ইনভেস্টমেন্ট প্ল্যান বাস্তবায়নের ক্ষেত্রেও আইডিবির সহযোগিতা  কামনা করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বিনিয়োগ পরিকল্পনা মতে, সম্পূর্ণ মেয়াদে মোট ১১ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলারের প্রয়োজন। দেশীয় ও আন্তর্জাতিক উৎস থেকে এ পর্যন্ত ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে। অর্থাৎ আরও ৭ বিলিয়ন মার্কিন ডলারের ঘাটতি রয়েছে। এ ঘাটতি পূরণে আইডিবির সহযোগিতা প্রয়োজন।

ঢাকায় আইডিবির রিজিওনাল হাব স্থাপনকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটি ইসলামিক উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা কার্যক্রম সদর দপ্তর থেকে প্রশাসনিক বিকেন্দ্রীকরণের অংশ। এর ফলে প্রকল্প ব্যবস্থাপনা, বাস্তবায়ন, পর্যবেক্ষণ এবং অন্যান্য আর্থিক ও প্রশাসনিক কার্যক্রমকে আরও দক্ষ, উন্নত ও গতিশীল করবে। এ উদ্যোগ সদস্য রাষ্ট্রের উন্নয়ন অগ্রাধিকার, প্রয়োজন ও চ্যালেঞ্জগুলো আরও ঘনিষ্ঠভাবে বুঝতে আইডিবিকে সহায়তা করবে।

শেখ হাসিনা বলেন, আইডিবি বাংলাদেশের অন্যতম বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। আমাদের দেশের আর্থসামাজিক উন্নয়নে বিগত চার দশকে আইডিবির ভূমিকা উল্লেখযোগ্য। সংস্থাটি এ পর্যন্ত বাংলাদেশকে ২২ বিলিয়ন মার্কিন ডলার উন্নয়ন সহযোগিতা দিয়েছে। ৫৭টি সদস্য রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ সর্ববৃহৎ অর্থনৈতিক সহযোগিতা গ্রহণকারী দেশ।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট ড. বন্দর এম. এইচ. হাজ্জার, অর্থনৈতিক সম্পদ বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আজম অনুষ্ঠানে বক্তৃতা করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে আইডিবি প্রেসিডেন্টের সাক্ষাৎ :আইডিবির প্রেসিডেন্ট ড. বন্দর এম. এইচ. হাজ্জার গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, গতকাল হোটেল র‌্যাডিসনে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) ঢাকাস্থ 'রিজিওনাল হাব' উদ্বোধন অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি সাক্ষাৎ করেন।

প্রেস সচিব বলেন, আইডিবি প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে আশ্বাস দেন যে, বাংলাদেশের উন্নয়নে ব্যাংকের কার্যকর ভূমিকা সব সময় অব্যাহত থাকবে।

ড. হাজ্জার বলেন, বিভিন্ন দেশে রিজিওনাল হাব প্রতিষ্ঠার বিষয়ে আইডিবির সিদ্ধান্তের পর ঢাকাই প্রথম যেখানে রিজিওনাল হাব প্রতিষ্ঠা করা হলো। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে আইডিবি প্রেসিডেন্ট বলেন, সব সূচকে বাংলাদেশের উন্নয়নের চিত্র অন্যান্য সদস্য রাষ্ট্র বিশেষ করে আফ্রিকার দেশগুলোর সামনে তুলে ধরা উচিত। তিনি বলেন, আইডিবি বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে তাদের সহযোগিতা অব্যাহত রেখে কাজ করে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ, ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

আইডিবি প্রেসিডেন্টের সঙ্গে ছিলেন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড ফিন্যান্স করপোরেশনের সিইও ইঞ্জিনিয়ার হানিসালেম স্যানবল, আইডিবি এশিয়ার লিড এক্সিকিউটিভ কোঅর্ডিনেটর ড. জাফর ইকবাল এবং পরিচালক সিআরএস এশিয়া ইফরান বুখারি।

পরবর্তী খবর পড়ুন : অপরাধ নয়, অসুস্থতা

সর্বোচ্চ ৬৫ আসনে ছাড় দেবে বিএনপি

সর্বোচ্চ ৬৫ আসনে ছাড় দেবে বিএনপি

একাদশ সংসদ নির্বাচনে জোট শরিকদের মধ্যে আসন বণ্টন নিয়ে মহাসংকটে ...

গ্রামাঞ্চল পাবে শহরের সুবিধা

গ্রামাঞ্চল পাবে শহরের সুবিধা

গ্রামাঞ্চলকে শহরের সুবিধায় আনতে ব্যাপক পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের নির্বাচনী ...

প্রত্যাবাসন আজ শুরু হচ্ছে না

প্রত্যাবাসন আজ শুরু হচ্ছে না

বহুল প্রতীক্ষিত রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে না। ...

ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষায় এগিয়ে আসতে হবে

ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষায় এগিয়ে আসতে হবে

ঘাতক ব্যাধি ডায়াবেটিস থেকে শিশুদের রক্ষা করার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞ ...

লোকজ সুরে খুঁজে পাই প্রাণের স্পন্দন

লোকজ সুরে খুঁজে পাই প্রাণের স্পন্দন

'লোকগানের কথায় রয়েছে জীবনের দিকনির্দেশনা। এর ঐন্দ্রজালিক সুর অদ্ভুত এক ...

দুর্ধর্ষ এক ভাড়াটে খুনির থানায় যাতায়াত!

দুর্ধর্ষ এক ভাড়াটে খুনির থানায় যাতায়াত!

দক্ষ রাজমিস্ত্রি হিসেবেই মিরপুর, ভাসানটেক ও কাফরুল এলাকার মানুষজন চিনতেন ...

নির্বাচন পেছানোর দাবি নিয়ে বসবে নির্বাচন কমিশন: সচিব

নির্বাচন পেছানোর দাবি নিয়ে বসবে নির্বাচন কমিশন: সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পেছাতে জাতীয় ঐক্যফ্রন্টের দাবি নিয়ে নির্বাচন ...

ইসির সঙ্গে বৈঠকে নির্বাচন পেছানোর বিরোধিতা আ. লীগের

ইসির সঙ্গে বৈঠকে নির্বাচন পেছানোর বিরোধিতা আ. লীগের

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন আবারও পেছানোর বিরোধিতা করেছে আওয়ামী ...