অপরাধ নয়, অসুস্থতা

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

আতাউর রহমান

দণ্ডবিধির ৩০৯ ধারা। এতে বলা হয়েছে, 'কোনো ব্যক্তি যদি আত্মহত্যা করার চেষ্টা করে এবং অনুরূপ অপরাধ সংঘটনের উদ্দেশ্যে কোনো কার্য করে, তবে ওই ব্যক্তি এক বছর পর্যন্ত বিনাশ্রম কারাদণ্ড অথবা অর্থদণ্ডে অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।' প্রচলিত আইন অনুযায়ী আত্মহত্যার চেষ্টা অপরাধ এবং এর নির্দিষ্ট শাস্তি রয়েছে। কিন্তু দণ্ডবিধির এ ধারাটিকে অমানবিক উল্লেখ করে মনোবিজ্ঞানী ও চিকিৎসকরা বলছেন, আত্মহত্যা প্রবণতা একটি মানসিক রোগ। এটি কোনোভাবেই অপরাধ হিসেবে গণ্য হতে পারে না। বরং বেঁচে থাকার সহজাত প্রবৃত্তি বাদ দিয়ে একজন মানুষ কেন আত্মহত্যার চেষ্টা চালান, যে উপাদান বা যে প্ররোচনায় আত্মহত্যার পথ বেছে নেন, সেগুলো চিহ্নিত করে সমাধান করা উচিত।

আত্মহত্যা করতে গিয়ে বেঁচে যাওয়া ব্যক্তির বিরুদ্ধে শাস্তির ধারা থাকলেও দেশে তা প্রয়োগের নজিরও খুব একটা নেই। খুব কম সংখ্যায় মামলা হলেও গ্রেফতার বা বিচার পর্যন্ত তা যায়নি বলে খোঁজ নিয়ে জানা গেছে। এটি ঔপনিবেশিক আইন, এককালের ব্রিটিশ উপনিবেশের অংশ বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র ভারতে এক সময় দণ্ডবিধির এ ধারাটির প্রয়োগ ছিল, যা গত বছর বাতিল করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, শাস্তি দিয়ে নয়, সঠিক চিকিৎসা দিয়ে এবং সচেতনতার মাধ্যমে এ রোগের ঝুঁকিতে থাকা মানুষকে সুস্থ করে তুলতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় আত্মহত্যা প্রতিরোধে বিশ্বব্যাপী কাজ করছে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন (আইএএসপি) নামের একটি সংস্থা। প্রতি বছরের ১০ সেপ্টেম্বর সংস্থাটি 'বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ' দিবস পালন করে আসছে। আজ সোমবার 'আত্মহত্যা প্রতিরোধে কাজ করি একসঙ্গে' এ প্রতিপাদ্য সামনে রেখে বিভিন্ন দেশে  পালিত হচ্ছে দিবসটি।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক মেখলা সরকার সমকালকে বলেন, দণ্ড দিয়ে বা শাস্তি দিয়ে আত্মহত্যা প্রতিরোধ সম্ভব নয়। এর জন্য প্রয়োজন সঠিক মানসিক চিকিৎসা ও সচেতনতা। মানুষ তো স্বাভাবিকভাবেই বাঁচতে চায়। অস্বাভাবিকতা এলেই কেউ আত্মহত্যা করার চেষ্টা করে। এটিকে অপরাধ হিসেবে না দেখে বরং কাউন্সেলিং করে, প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে ওই পথ থেকে ফেরাতে হবে।

বছরে ঠিক কত মানুষ আত্মহত্যা করতে গিয়ে ফেরত আসে বা এসব ঘটনায় তাদের বিরুদ্ধে কোনো মামলা হয়েছে কি-না জাতীয়ভাবে তার পরিসংখ্যান নেই। অবশ্য পুলিশের সাবেক একজন এডিশনাল এসপি নাসির উদ্দিন খান সমকালকে বলেন, তার চাকরিজীবনে ৩০৯ ধারায় একটি মামলা করেছিলেন। ১৯৯৬ সালের দিকে তিনি তখন ঢাকার মিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) ছিলেন। ওই সময়ে মামলাটি করা হলেও তদন্ত আর এগোয়নি। পুলিশের সাবেক এ কর্মকর্তা বলেন, কর্মজীবনে তিনি অপরাধের উৎস নিয়ে কাজ করতে গিয়ে দেখেছেন, আত্মহত্যা সে অর্থে কোনো অপরাধ নয়। এটি মানসিক রোগ। আইন প্রয়োগে এর সমাধান সম্ভব নয়। আধুনিক চিকিৎসাবিজ্ঞানের যুগে ১৮৬১ সালের দণ্ডবিধিতে থাকা এ ধারার আর কার্যকারিতা থাকা উচিত নয় বলে মনে করেন তিনি।

৩০৯ ধারার বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জোতির্ময় বড়ূয়া বলেন, বাংলাদেশে এ ধারা প্রয়োগের নজির খুবই কম। এক-দুটি থাকলেও সেটা উদাহরণ দেওয়ার মতো যথেষ্ট নয়। আত্মহত্যা থেকে ফিরে আসা ব্যক্তির বিচার না করে বরং আত্মহত্যায় সহায়তা বা প্ররোচনার ৩০৫ ও ৩০৬ ধারার সঠিক প্রয়োগ প্রয়োজন।

আইএএসপির তথ্যানুযায়ী, পৃথিবীতে প্রতিবছর গড়ে আট লাখ লোক আত্মহত্যা করে। তার মানে প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করে থাকে। বাংলাদেশে আত্মহত্যা প্রতিরোধে কাজ করা সোসাইটি ফর ভলান্টারি অ্যাক্টিভিটিস (শোভা) এবং আত্মহত্যার পর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় দায়ের মামলার পরিসংখ্যান অনুযায়ী দেশে বছরে গড়ে সাড়ে ১১ হাজার ও দিনে ২৯ জন মানুষ আত্মহত্যা করে। তবে আত্মহত্যার চেষ্টা চালিয়ে কত মানুষ ফিরে আসে, সে বিষয়ে জাতীয়ভাবে কোনো পরিসংখ্যান নেই। অবশ্য শোভা নামের সংস্থাটি আত্মহত্যাপ্রবণ জেলা হিসেবে ঝিনাইদহে এ নিয়ে গবেষণা চালিয়েছে। সংস্থাটির নির্বাহী পরিচালক ও আইএএসপির বাংলাদেশের জাতীয় প্রতিনিধি জাহিদুল ইসলাম সমকালকে বলেন, ২০১৭ সালে ঝিনাইদহের বিভিন্ন উপজেলায় দুই হাজার ৪৬৪ জন আত্মহত্যার চেষ্টা চালিয়েছেন। এর মধ্যে নারী এক হাজার ৫০৭ জন এবং পুরুষ ৯০৮ জন। ওই সময়ে আত্মহত্যা করেন ৪২৪ জন এবং তাদের মধ্যে পুরুষ ১১০ জন ও নারী ২৩৭ জন। আত্মহত্যার চেষ্টাকারীদের কারও বিরুদ্ধে মামলা হওয়ার কোনো তথ্য তারা পাননি।

আত্মহত্যা প্রতিরোধে কাজ করা শোভা ও আইএএসপির বাংলাদেশ চ্যাপ্টার বলছে, 'আমি আর বাঁচতে চাই না', 'আমি এই জীবনকে ঘৃণা করি', 'বেঁচে থেকে লাভ কী', 'আমি কাউকে পরোয়ানা করি না', 'আমি মরে সবাইকে মুক্তি দিতে চাই', 'এ জীবনের কোনো মূল্য নেই'- এমন অভিব্যক্তি প্রকাশ করা ব্যক্তিরা আত্মহত্যার ঝুঁকিতে থাকেন। এ ছাড়া 'অমুক মরে গিয়ে বেঁচে গেছে', 'আমি কেন বেঁচে আছি নিজেই বুঝি না', 'আমার বেঁচে থাকার কোনো অধিকার নেই' বা 'আমি এ সমাজের যোগ্য নই'- এমন চিন্তার মানুষও আত্মহত্যার ঝুঁকিতে রয়েছেন।





ঢাবি ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাবি ‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‌‘ঘ’ ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল ...

সাত খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

সাত খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

নারায়ণগঞ্জে চাঞ্চল্যকর সাত খুন মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় সুপ্রিম কোর্টের ...

বাংলাদেশ ফিল্ডারদের দৃষ্টিভঙ্গি দ. আফ্রিকার মতো!

বাংলাদেশ ফিল্ডারদের দৃষ্টিভঙ্গি দ. আফ্রিকার মতো!

বড় রান তাড়া করার পেছনে বাংলাদেশের ব্যাটসম্যানদের বড় সমস্যা ধরা ...

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: ফখরুল

খালেদা জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন: ফখরুল

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী ...

‘ছবি মুক্তি না পাওয়ায় শান্তি পাচ্ছি না’

‘ছবি মুক্তি না পাওয়ায় শান্তি পাচ্ছি না’

যশোরের মেয়ে আইরিন সুলতানা। ঢাকাই ছবির এই প্রজন্মের অন্যতম পরিচিত ...

জেতা ম্যাচ হারল পাকিস্তান

জেতা ম্যাচ হারল পাকিস্তান

পাকিস্তানের নাকে জয় তখন সুড়সুড়ি দেওয়া শুরু করেছে। সংযুক্ত আরব ...

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক মেথি শাক

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক মেথি শাক

বাজারে এরই মধ্যে ওঠতে শুরু করেছে শীতকালীন নানা শাকসবজি। অন্যান্য ...

খালেদা জিয়ার যথাযথ চিকিৎসার ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

খালেদা জিয়ার যথাযথ চিকিৎসার ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার যথাযথ চিকিৎসার ব্যবস্থা নিতে কারা কর্তৃপক্ষকে ...