ইভিএম প্রকল্প একনেকে উঠবে আগামী সপ্তাহে

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

বহুল আলোচিত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয় প্রকল্প আগামী মঙ্গলবার একনেক সভায় উঠছে। প্রকল্প প্রস্তাবে দেড় লাখ ইভিএম কেনার কথা বলেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া প্রকল্পের মাধ্যমে তিন হাজার ১১০ কর্মকর্তা-কর্মচারীকে প্রশিক্ষণও দেওয়া হবে। এ জন্য বরাদ্দ চাওয়া হয়েছে তিন হাজার ৮২৯ কোটি টাকা।

গতকাল শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক-পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, প্রকল্পটি মঙ্গলবার একনেক সভায় উত্থাপন করা হবে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, আগামী সংসদ নির্বাচনে পরীক্ষামূলক ও সীমিত আকারে ইভিএম ব্যবহার হতে পারে, আবার না-ও হতে পারে। পরিকল্পনা কমিশনের কাজ হলো প্রকল্প অনুমোদন ও বরাদ্দ দেওয়া। আমরা সেই কাজটিই করার চেষ্টা করব। জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কি-না সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। এখানে সরকারের কোনো হাত নেই।

সম্প্রতি ভোট গ্রহণে ইভিএম ব্যবহারের লক্ষ্যে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। প্রতিবাদে একজন কমিশনার সভা বর্জন করেন। বহু আগে থেকেই জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরোধিতা করে আসছে বিএনপি। এর পর গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইভিএম নিয়ে তাড়াহুড়ো করার কিছু নেই বলে মন্তব্য করেন। এ রকম পটভূমিতে একনেকে উঠতে যাচ্ছে এ প্রকল্প।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকল্প অনুমোদন দেওয়া হলেও নির্বাচনের আগে ইভিএম নিয়ে আসা সম্ভব হবে কি-না তা বলা যাচ্ছে না। ইভিএম ব্যবহারে প্রশিক্ষণের প্রয়োজন হবে। ইভিএম ব্যবহারের গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করতে হবে। কারণ আরপিও অনুযায়ী স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা গেলেও জাতীয় সংসদ নির্বাচনে করার বিধান নেই। এ ছাড়া সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভায়ও এই ক্রয় প্রস্তাব অনুমোদন হতে হবে।

তিনি আরও বলেন, প্রতিবেশী দেশে ইভিএমের ব্যবহারও দেখতে হবে। কোথাও ইভিএমকে ভালো বলা হচ্ছে, আবার কোথাও খারাপ বলা হচ্ছে। সবার মতামত নিয়ে পর্যায়ক্রমে দেশে ইভিএমের ব্যবহার বাড়ানো যেতে পারে। ইতিমধ্যে স্থানীয় সরকার নির্বাচনে বরিশাল, সিলেট ও খুলনায় পরীক্ষামূলক এর ব্যবহার হয়েছে। সম্ভাব্যতা সমীক্ষা ছাড়া প্রকল্প অনুমোদন প্রক্রিয়া বিষয়ে প্রশ্ন করা হলে পরিকল্পনামন্ত্রী বলেন, বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহার করা হচ্ছে। এ কারণে প্রস্তাবিত প্রকল্পে সাম্ভব্যতা যাচাইয়ের প্রয়োজন হবে না।

ইভিএম আমদানির লক্ষ্যে ইতিমধ্যে একটি ব্যাংকে এলসি খোলা হয়েছে বলে সংবাদপত্রে প্রকাশিত সংবাদের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, প্রকল্প একনেকে অনুমোদনের আগে এলসি খোলা যায় না। এছাড়া ক্রয় প্রস্তাব সংক্রান্ত মন্ত্রিসভার অনুমোদনের প্রয়োজন হয়।

এদিকে ইভিএম ক্রয় প্রকল্প প্রস্তাবের ওপর গতকাল পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রকল্পটি প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে। একই সঙ্গে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্প প্রস্তাব একনেক সভায় উত্থাপনের সুপারিশ করা করেছে।

এর আগে গত মাসের মাঝামাঝিতে প্রকল্প প্রস্তাবের ওপর পরিকল্পনা কমিশনে পিইসি সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সম্ভাব্যতা সমীক্ষা না থাকার কারণে নির্ধারিত সভাটি বাতিল করা হয়। গত বৃহস্পতিবার আরেক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী জানিয়েছিলেন, নির্বাচনে ইভিএম ব্যবহার বিষয়ে একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে রয়েছে। তবে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কোনো নির্দেশনা নেই।







যেসব অভ্যাসে ওজন কমে

যেসব অভ্যাসে ওজন কমে

ওজন কমানো বেশ কঠিন। খাদ্য তালিকা পরিবর্তন কিংবা ব্যায়ামের পরেও ...

দাঁতের হলদেটে ভাব দূর করবে তেজপাতা

দাঁতের হলদেটে ভাব দূর করবে তেজপাতা

হলদে দাঁত সাদা দেখানোর জন্য সবাই কত কিছুই না করেন।দাঁত ...

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

খবরটা বাংলাদেশ দলের জন্য যতটা স্বস্তির। ততটাই চিন্তার ওয়েস্ট ইন্ডিজ ...

সব প্রার্থী সমান: সিইসি

সব প্রার্থী সমান: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ...

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

অবসান হচ্ছে সব জল্পনাকল্পনা। ‘স্রেফ বন্ধু’ এই বাক্য থেকে রণবীর ...

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের পথে ওয়েস্ট ইন্ডিজ

জিম্বাবুয়ে সিরিজ চলাকালীন সময়েই বাংলাদেশ চলে আসছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ...

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

ডায়াবেটিস রোধে জীবনধারা বদলান

দুশ্চিন্তার বড় কারণ ডায়াবেটিস। পরিসংখ্যান বলছে, বিশ্বে ৪২ কোটি ৫০ ...

আবার নতুন এক ইনজুরিতে তামিম

আবার নতুন এক ইনজুরিতে তামিম

শেরেবাংলা স্টেডিয়ামের ২২ গজে বাংলাদেশ যখন গতকাল জিম্বাবুয়ের সঙ্গে টেস্টের ...