বাংলাদেশের রিজার্ভ চুরি

যুক্তরাষ্ট্রের আদালতে শিগগির মামলা

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। এ ঘটনায় উত্তর কোরিয়ার নাগরিক পার্ক জিন হিউকের বিরুদ্ধে সম্প্রতি দেশটির একটি আদালতে অভিযোগ দায়ের করা হয়েছে। এতে করে রিজার্ভ থেকে চুরি হওয়া বাকি অর্থ উদ্ধারে মামলা দায়ের প্রক্রিয়ায় আরেক ধাপ অগ্রগতি হলো বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্টরা। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের আইনজীবী আনুষ্ঠানিকভাবে এফবিআই থেকে এ-সংক্রান্ত তথ্যপ্রমাণ নিয়ে যুক্তরাষ্ট্রের আদালতে শিগগিরই মামলা করবেন বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্টরা জানান, রিজার্ভ থেকে চুরি করে ফিলিপাইনে নেওয়া পুরো অর্থ ফেরতের জন্য দেশটির আদালতে একাধিক মামলা চলমান রয়েছে। এসব মামলায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) আইনজীবীরা বরাবরই বলে আসছিলেন হ্যাকিং নয়, বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন পক্ষের যোগসাজশে পেমেন্ট অর্ডারের বিপরীতে রিজাল ব্যাংকে টাকা ঢুকেছে। আর বাংলাদেশের পক্ষ থেকে বলা হচ্ছে হ্যাকিংয়ের মাধ্যমে এসব অর্থ চুরি হয়েছে। গত ৫ জুলাই ফিলিপাইনের আদালতে বাংলাদেশের তদন্ত সংস্থা সিআইডির পক্ষ থেকে এফিডেভিটের মাধ্যমে হ্যাকিংয়ের বিষয়টি প্রাথমিকভাবে প্রমাণিত বলে জানানো হয়। গত ৬ সেপ্টেম্বর এফবিআই ও ইউএস অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে উত্তর কোরিয়ার নাগরিক পার্ক জিন হিউকের বিরুদ্ধে অভিযোগ দায়েরের ফলে বাংলাদেশের পক্ষে শক্ত যুক্তি দাঁড়াল।

বাংলাদেশ ব্যাংকের সংশ্নিষ্ট কর্মকর্তারা জানান, এফবিআইর তদন্তে হ্যাকিং ছাড়াও চুরির সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কারও যে সম্পৃক্ততা নেই সেটিও পরিস্কার হয়েছে। ফলে ফিলিপাইন থেকে বাকি অর্থের পুরোটাই ফেরত পাওয়ার ব্যাপারে সম্ভাবনা বেড়েছে। অবশ্য এর আগে দেশটির আদালতের নির্দেশনায় প্রায় দেড় কোটি ডলার ফেরত পাওয়ার পর থেকে পুরো অর্থ ফেরতের পক্ষে জোরালো বক্তব্য দেওয়া হচ্ছে। এছাড়া নিয়ম না মেনে অর্থ ছাড় করায় ফিলিপাইনের আদালতেই রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের জুপিটার স্ট্রিট শাখার সাবেক ম্যানেজার মায়া দেগুইতোর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলমান রয়েছে।

এফবিআইর অভিযোগ অনুযায়ী, পার্ক জিন হিউক বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে রিজার্ভ চুরিতে হ্যাকিংয়ের অভিযোগ ছাড়াও ২০১৭ সালে বিশ্বজুড়ে যে সাইবার হামলা হয়েছিল তার সঙ্গে জড়িত থাকার তথ্য উঠে এসেছে। এর আগে ২০১৪ সালে সনি করপোরেশনের ওপর সাইবার হামলার পেছনেও তারা ছিল। পার্ক জিনের হ্যাকার গ্রুপটি যুক্তরাষ্ট্রের একটি প্রতিরক্ষা ঠিকাদারি প্রতিষ্ঠান লকহিড মার্টিন করপোরেশনকে টার্গেট করেছিল বলে বলা হচ্ছে। তবে সফল হতে পারেনি। এফবিআই জানিয়েছে, হিউক হ্যাকিংয়ের ক্ষেত্রে লাজারাস গ্রুপের সদস্য হিসেবে কাজ করতেন। তাকে চাকরিদাতা প্রতিষ্ঠান চীনভিত্তিক যৌথ মূলধনী কোম্পানি চুজেন এক্সপোর বিরুদ্ধে অবরোধ আরোপ করা হয়েছে।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে শ্রীলংকায় যাওয়া ২ কোটি ডলার ওই সময়ই ফেরত এসেছে। আর ফিলিপাইনে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে প্রায় দেড় কোটি ডলার ফেরত এলেও ৬ কোটি ৬০ লাখ ডলার ফেরত পাওয়া যায়নি। এর মধ্যে ১৪ মিলিয়ন ডলারের খোঁজ পাওয়া যায়নি। বাকি অর্থের মধ্যে সোলায়ের ক্যাসিনোতে স্থানান্তরিত হওয়া ২৯ মিলিয়ন, ফিলরেমের ১৭ মিলিয়ন এবং কিম অংয়ের অ্যাকাউন্টে স্থানান্তরিত অর্থের মধ্যে ফ্রিজ আছে ৬ মিলিয়ন ডলার। এসব অর্থ ফেরত পাওয়ার জন্য গত ফেব্রুয়ারিতে সংবাদ সম্মেলন করে রিজাল ব্যাংকের বিরুদ্ধে মামলা দায়েরের কথা জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক।





তপ্ত মরুতে 'জল ঢালল' ভারত-পাকিস্তান ম্যাচ

তপ্ত মরুতে 'জল ঢালল' ভারত-পাকিস্তান ম্যাচ

‘সামনের ম্যাচে দেখা হবে। এই আসরে। একই মাঠে।’ পাকিস্তানের কোন ...

সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ সাজা ৫ বছর

সড়ক দুর্ঘটনায় সর্বোচ্চ সাজা ৫ বছর

বেপরোয়া মোটরযানের কবলে পড়ে দুর্ঘটনার ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের সাজার ...

বাংলাদেশ দলে কয় পরিবর্তন?

বাংলাদেশ দলে কয় পরিবর্তন?

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের জন্য নিয়ম রক্ষার। শ্রীলংকাকে বড় ব্যবধানে ...

অস্ত্র নিয়ে চট্টগ্রামে ছাত্রলীগের দুই পক্ষের মহড়া

অস্ত্র নিয়ে চট্টগ্রামে ছাত্রলীগের দুই পক্ষের মহড়া

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি গঠনকে কেন্দ্র করে প্রকাশ্যে অস্ত্রের মহড়া ...

সরকারি অর্থে বিদেশ ভ্রমণে বিমানের ফ্লাইট বাধ্যতামূলক

সরকারি অর্থে বিদেশ ভ্রমণে বিমানের ফ্লাইট বাধ্যতামূলক

সরকারি অর্থে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট ব্যবহার ...

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনী পরিবেশ তৈরি করুন: ফখরুল

খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনী পরিবেশ তৈরি করুন: ফখরুল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নির্বাচনের পরিবেশ তৈরির আহ্বান ...

'কলকাতা আর ঢাকায় কাজে কোন ফারাক দেখি না'

'কলকাতা আর ঢাকায় কাজে কোন ফারাক দেখি না'

টালিউড ও বলিউডে সমানতালে কাজ করছেন অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্ত। বাংলাদেশেও রয়েছে ...

ডিজিটাল নিরাপত্তা বিল পাস

ডিজিটাল নিরাপত্তা বিল পাস

সাইবার তথা ডিজিটাল অপরাধের কবল থেকে রাষ্ট্র এবং জনগণের জান-মাল ...