মরুভূমিতে বৃষ্টি বাড়াবে বায়ুবিদ্যুৎ

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল ডেস্ক

সাহারা মরুভূমিতে প্রচুরসংখ্যক সৌরবিদ্যুৎ প্যানেল ও বায়ুবিদ্যুতের জন্য টার্বাইন স্থাপন করায় তা সেখানকার বৃষ্টিপাত, গাছপালা এবং তাপমাত্রায় বড় প্রভাব ফেলবে বলে জানিয়েছেন গবেষকরা। তারা দেখেছেন, বায়ুবিদ্যুতের টার্বাইন এ অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ দ্বিগুণ করে তুলতে পারে। বিজ্ঞান সাময়িকী সায়েন্সে প্রকাশিত একটি গবেষণাপত্রে এমনটা জানানো হয়েছে। সৌরবিদ্যুৎ প্যানেলেরও একই ধরনের প্রভাব রয়েছে, যদিও সেটা ভিন্নভাবে কাজ করবে। বিজ্ঞানীরা বলছেন, নবায়নযোগ্য শক্তির বৃহৎ পরিসরে প্রসার এই সাহারা অঞ্চলের পরিবর্তন আনবে। এই ৯ মিলিয়ন বর্গকিলোমিটার অঞ্চলকে সৌরবিদ্যুৎ প্যানেল দিয়ে ঢেকে দিলে কী হতে পারে, বিজ্ঞানীরা সেটাই দেখার চেষ্টা করেছিলেন। তারা এ অঞ্চলটির প্রতি মনোযোগী হয়েছিলেন। কেননা এই বিশাল জনবিরল অঞ্চল থেকে যে পরিমাণ সৌরশক্তি এবং বায়ুশক্তিকে বিদ্যুৎশক্তিতে পরিণত করা সম্ভব, তা মধ্যপ্রাচ্য ও ইউরোপের প্রায় কাছাকাছি।

গবেষকদের ধারণা, মরুভূমিতে নবায়নযোগ্য বিদ্যুতের জন্য ব্যাপক পরিমাণে এসব স্থাপন করলে তা থেকে যে পরিমাণ বিদ্যুৎ পাওয়া যাবে তা

বর্তমান সময়ের চারগুণ। এর আগেও গবেষণায় দেখা গেছে, বায়ুবিদ্যুৎ ও সৌরবিদ্যুতের জন্য স্থাপিত প্যানেল ও টার্বাইন তাপমাত্রার ওপর প্রভাব ফেলে। কিন্তু এই গবেষণায় আরও প্রমাণ হয়, উদ্ভিদের ওপরও এসব প্রভাব ফেলে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রধান ড. ইয়ান লি বলেন, আমাদের এই মডেল থেকে আমরা যে ফলাফল পাচ্ছি, তাতে দেখা যায় সাহারায় এসব সৌর এবং বায়ুবিদ্যুৎ প্ল্যান্ট বৃষ্টিপাত বাড়াবে, বিশেষ করে সাহল অঞ্চলে। ২০ মিলিমিটার থেকে বেড়ে বার্ষিক বৃষ্টিপাত হবে ৫০০ মিলিমিটার। ফলস্বরূপ গাছপালা উৎপন্নের হার বাড়বে ২০ শতাংশ। গবেষণায় দেখা যায়, সাহারার দক্ষিণের আধা শুষ্ক অঞ্চল সাহলের যেখানে বায়ুবিদ্যুতের প্ল্যান্ট ছিল সেখানে প্রতিদিন ১.১২ মিলিমিটার বৃষ্টিপাত বেড়েছে।

গবেষক ড. লি জানান, বায়ুবিদ্যুতে টার্বাইনের পাখার ঘূর্ণন বায়ুমণ্ডলের ওপরের গরম বাতাসকে মিশ্রিত করে। যার ফলে বাষ্পীভবনের সৃষ্টি হয়ে বৃষ্টিপাত ঘটায় এবং গাছপালা জন্মাতে সাহায্য করে। এই টার্বাইনের ঘূর্ণন বাতাসের ঘনত্ব বাড়ায় এবং বায়ুকে নিম্নচাপ অঞ্চলে প্রবাহিত করে। এর ফলে বাতাস ঠাণ্ডা হয়, আর্দ্রতা বাড়ে এবং বৃষ্টিপাত বাড়ায়।

গবেষণা প্রতিবেদনটি বলছে, সৌর প্যানেল মূলত ভূমণ্ডলে সূর্যের আলোর প্রতিফলন কমায়। এটি এলবেডো এফেক্ট হিসেবে পরিচিত। ইতিবাচক এলবেডো এফেক্ট ৫০ ভাগ বৃষ্টিপাত বৃদ্ধি এবং গাছপালা জন্মাতে সাহায্য করে থাকে। খবর বিবিসি।





তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের দাবিতে জামায়াতকে ত্যাগ করবে না বিএনপি। ...

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত ...

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

লাল-সবুজের পতাকা হাতে পৃথিবীর পথে এখনও হেঁটে চলেছেন নারী পরিব্রাজক ...

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ১৪তম বিসিএসের কর্মকর্তা। ...

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

পিচঢালা পথের যেখানে শেষ, সেখান থেকেই শুরু বেদেপল্লীতে প্রবেশের রাস্তা। ...

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী আর মাত্র তিন মাস পর একাদশ ...

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

হঠাৎ খবর এলো, জঙ্গিরা উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা নিয়ে আস্তানায় অবস্থান ...

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

দুবাইয়ের খবর অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট বিক্রি হয়নি ভালো। আয়ের ...