করতোয়াবিনাশী পাউবো!

প্রকাশ: ০৬ জুন ২০১৪      

মোহন আখন্দ, বগুড়া ব্যুরো

২০০ কিলোমিটার দীর্ঘ করতোয়া নদীর মাঝামাঝি স্লুইসগেট দিয়ে নদীকে গলা টিপে হত্যা করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। ১৯৮৮ সালের বন্যার পর গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার চক রহিমাপুর খলশি এলাকায় নির্মিত স্লুইস গেটটি অপসারণ করে নদীর স্বাভাবিক নাব্য ফেরানোর জন্য ভাটির জনগণ এবং পরিবেশবাদী সংগঠনগুলো দাবি জানালেও তাতে পাউবোর কর্ণপাত নেই।
স্লুুইস গেট নির্মাণে পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিতে হয়; কিন্তু পাউবো সে নিয়ম মানেনি। এমনকি অবৈধভাবে নির্মিত ওই স্লুুইস গেট অপসারণ করে করতোয়ার স্বাভাবিক নাব্য ফেরাতে পরিবেশ অধিদফতরের একাধিক লিখিত অনুরোধেও সাড়া দিচ্ছে না পাউবো। ফলে গাইবান্ধা ও বগুড়া জেলা সীমানায় করতোয়ার ১১৬ কিলোমিটার অংশে নাব্য ফেরানো সম্ভব হচ্ছে না। যার বিরূপ প্রভাব পড়ছে পরিবেশ-প্রকৃতিতে। পানি উন্নয়ন বোর্ডের এ অনীহায় বিস্ময় প্রকাশ করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বগুড়া শাখার সভাপতি ডা. সামির হোসেন মিশু। তিনি বলেন, 'নদ-নদী বাঁচানোর দায়িত্ব যে দফতরের সেই পাউবোই যখন স্লুইস গেট নির্মাণ করে কোনো নদীকে গলাটিপে হত্যা করে, তখন বিস্মিত না হয়ে পারি না।'
করতোয়ার ইতিহাস :পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নদীবিষয়ক প্রকাশনা বাংলাদেশের নদ-নদীর বর্ণনা অনুযায়ী 'করতোয়া' নদীর উৎপত্তি নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার নিচু জলাভূমি থেকে। যেটি দিনাজপুরের পার্বতীপুর ও নবাবগঞ্জ উপজেলার মধ্য দিয়ে রংপুরের বদরগঞ্জ এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জ হয়ে বগুড়ার শিবগঞ্জের ভেতর দিয়ে শহরের বুক চিড়ে জেলার শেরপুর উপজেলার চান্দাইকোনায় বাঙালি নদীতে গিয়ে মিশেছে।
মেরে ফেলা হয় যেভাবে :১৯৮৮ সালের বন্যার সময় তৎকালীন সরকারের নির্দেশে গাইবান্ধার গোাবিন্দগঞ্জ উপজেলার চক রহিমাপুর খলশি এলাকায় বাঁধ ও স্লুইস গেট নির্মাণের মাধ্যমে করতোয়ার গতিপথ পরিবর্তন করা হয়। ওই অংশে করতোয়ার মূল স্রোত একটি খালের মাধ্যমে বাঙালি নদীর সঙ্গে যুক্ত করা হয়। এতে গোবিন্দগঞ্জ থেকে বগুড়ার দিকে করতোয়ার প্রবাহ পুরোপুরি বন্ধ হয়ে সরু খালে পরিণত হয়।
সরেজমিনে দেখা গেছে, স্লুুইস গেটের উজানে যে খালের মাধ্যমে করতোয়ার গতি পাল্টানো হয়েছে, তার দুই কূল পানিতে উপচে পড়ছে। আর ভাটিতে মূল নদীতে হাঁটু পানিও নেই। খলশি গ্রামের ৮০ বছরের মোজাহার শেখ হাতেম বলেন, 'উজানে বাঁধ দেওয়ার কারণে ভাটির দিকে করতোয়া মরে গেছে। আগের করতোয়াকে (মূল নদী) আর খুঁজে পাওয়া যায় না।' করতোয়াকে বগুড়াতেও চেনা দায়। অথচ কয়েক যুগ আগেও বগুড়া শহরের বুক চিড়ে বয়ে যাওয়া করতোয়া নদীপথে পণ্যবাহী নৌকা চলাচল করত। শত-সহস্র জেলে মাছ ধরে জীবিকা নির্বাহ করত। নাব্য না থাকায় মৃতপ্রায় করতোয়ায় এখন দখলের মহোৎসব। একই কারণে বেড়েছে দূষণও। বগুড়া জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী শহরের দুই কিলোমিটারের মধ্যেই দুই তীরের প্রায় সাড়ে ২২ শতাংশ জায়গা দখল করেছেন ১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান।
পরিবেশ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক আলী রেজা মজিদ জানান, করতোয়াকে দখল এবং দূষণমুক্ত করতে প্রথমে এর নাব্য ফেরানো জরুরি। এ জন্য উজানে গোবিন্দগঞ্জের খলশিতে নির্মিত স্লুইসগেট অপসারণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ডের বগুড়া ও গাইবান্ধার নির্বাহী প্রকৌশলীকে চিঠি দিয়ে অনুরোধ জানানো হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড বগুড়ার নির্বাহী প্রকৌশলী নুরুল ইসলাম সরকার জানান, স্লুইসগেট অপসারণ করতে উচ্চ পর্যায়ের সিদ্ধান্ত প্রয়োজন। সে কারণে আমরা পরিবেশ অধিদফতরকে বলেছি পানি উন্নয়ন বোর্ডের একার পক্ষে সম্ভব নয়। এ জন্য জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে।'
 খালেদার সাজা আরও বেশি হওয়া উচিত ছিল: আইনমন্ত্রী

খালেদার সাজা আরও বেশি হওয়া উচিত ছিল: আইনমন্ত্রী

দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা আরও বেশি হওয়া ...

 আগাম নির্বাচনের সম্ভাবনা দেখছেন এরশাদ

আগাম নির্বাচনের সম্ভাবনা দেখছেন এরশাদ

আগাম নির্বাচনের সম্ভাবনা রয়েছে বলে মনে করেন জাতীয় পার্টির (জাপা) ...

 নির্বাচনের দরজা অপরাধী ছাড়া সকলের জন্য খোলা: তথ্যমন্ত্রী

নির্বাচনের দরজা অপরাধী ছাড়া সকলের জন্য খোলা: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নির্বাচনের দরজা অপরাধী ছাড়া সকলের ...

সাকিবকে যেখানে টপকে গেলেন তামিম

সাকিবকে যেখানে টপকে গেলেন তামিম

আঙুলের চোটের কারণে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলা হয়নি সাকিব ...

দল গোছাচ্ছে আর্জেন্টিনাও

দল গোছাচ্ছে আর্জেন্টিনাও

'কম গুরুত্বপূর্ণ এবং সহজ প্রতিপক্ষের বিপক্ষে ম্যাচে লিওনেল মেসিকে বিশ্রাম ...

এই প্রথম কোনো বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়নি

এই প্রথম কোনো বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়নি

পহেলা ফেব্রুয়ারি এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর পর এই প্রথম ...

কার্গো বিমানে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা প্রত্যাহার

কার্গো বিমানে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা প্রত্যাহার

অবশেষে বাংলাদেশ থেকে আকাশপথে সরাসরি পণ্য পরিবহনের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ...

 অমর একুশে: কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুটম্যাপ

অমর একুশে: কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুটম্যাপ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ ...