অধ্যক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ স্বেচ্ছাচারিতার অভিযোগ

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭      

বেলাব (নরসিংদী) প্রতিনিধি

বেলাব উপজেলার পাটুলী ইউনিয়নে অবস্থিত পোড়াদিয়া ওয়াসিম উদ্দীন খান ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. আতাউর রহমান ভূঁইয়ার বিরুদ্ধে কলেজের অর্থ আত্মসাৎ, স্বেচ্ছাচারিতাসহ নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির বরাবরে লিখিত অভিযোগ করেছেন কলেজের শিক্ষক-কর্মচারীরা।

অভিযোগে জানা যায়, কলেজ জাতীয়করণের নাম করে অধ্যক্ষ আতাউর রহমান ভূঁইয়া শিক্ষক-কর্মচারীদের কাছ থেকে ফেরত দেওয়ার শর্তে তিন লাখ টাকা হাতিয়ে নেন। নতুন চারতলা ভবন নির্মাণে সরকারি বরাদ্দের ব্যবস্থা করার নাম করে আরও তিন লাখ টাকা হাতিয়ে নেন অধ্যক্ষ। এদিকে, কলেজের শিক্ষক-কর্মচারীদের ২০০০ থেকে ২০১৭ সাল পর্যন্ত ১৭ বছরে মাত্র ৫৪ মাসের সরকারি বেতনের অংশ শিক্ষকদের দেওয়া হয়। কিন্তু অধ্যক্ষ ২০৪ মাসের বেতন তুলেন। আপ্যায়নের নাম করে অধ্যক্ষ আরও ১৩ হাজার টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ রয়েছে। তা ছাড়া শিক্ষক ও কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহার করাসহ তাদের লাঞ্ছিত ও হুমকি দেওয়ার অভিযোগও করা হয়েছে।

এদিকে, অধ্যক্ষের দুর্নীতির প্রতিবাদে শিক্ষার্থী, শিক্ষকদের নিয়মিত ক্লাস বর্জন ও কর্মবিরতি কর্মসূচি পালনের কারণে এ কলেজটির শিক্ষাব্যবস্থা ভেঙে পড়েছে। গতকাল মঙ্গলবার এইচএসসি শিক্ষার্থীদের টেস্ট পরীক্ষাও বর্জন করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। খবর পেয়ে পরিচালনা কমিটির সদস্যরা পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করলেও শিক্ষক ও শিক্ষার্থীরা কালো ব্যাজ বুকে ধারণ করে পরীক্ষায় অংশ নেন। কলেজের শিক্ষকরা জানান, গত ২৪ অক্টোবর পরিচালনা কমিটির সভাপতির কাছে অধ্যক্ষের নানা অনিয়ম ও দুর্নীতির ফিরিস্তি লিখে অভিযোগ করা হলেও প্রতিকার না পাওয়ায় আমরা কর্মবিরতি পালন করছেন।

এ ব্যাপারে কলেজ পরিচালনা কমিটির সভাপতি আতাউল হক জাহাঙ্গীর বলেন, অধ্যক্ষের দুর্নীতির বিষয়টি তদন্ত করে দেখা হবে। সত্যতা পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, ডিগ্রি ও অনার্স পর্যায়ে আমাদের নজরদারির এখতিয়ার নেই। তার পরও ঘটনাটি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

অভিযুক্ত অধ্যক্ষ আতাউর রহমান ভূঁইয়া তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করে বলেন, এটি সম্পূর্ণ মিথ্যা ও অপপ্রচার। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। কলেজের কিছু শিক্ষক এ রকম মিথ্যা অপবাদ দিয়ে আমার ও কলেজের সুনাম ক্ষুণ্ণ করছেন। বর্তমানে বিষয়টি সাব-কমিটির মাধ্যমে তদন্ত চলমান। আগামী ২ ডিসেম্বর গভর্নিং বডির কাছে আমি এর লিখিত জবাব দেব।
আন্দোলনে বিএনপি শরিকদের নজর আসনে

আন্দোলনে বিএনপি শরিকদের নজর আসনে

খালেদা জিয়া কারাগারে; নির্বাচনের চেয়ে তার মুক্তি বেশি গুরুত্ব পাচ্ছে ...

এখনই ফয়সালা চায় ১৪ দলের শরিকরা

এখনই ফয়সালা চায় ১৪ দলের শরিকরা

আগামী সংসদ নির্বাচনের আসন বণ্টনের দাবিতে এখনই সোচ্চার আওয়ামী লীগ ...

নকশা পরিবর্তনে কমেছে সক্ষমতা

নকশা পরিবর্তনে কমেছে সক্ষমতা

দ্বিতীয় সাবমেরিন কেবল ট্রান্সমিশন লিংক স্থাপনে মূল নকশার পরিবর্তন করে ...

শিক্ষা ক্যাডারে সাড়ে ১২ হাজার নতুন পদ

শিক্ষা ক্যাডারে সাড়ে ১২ হাজার নতুন পদ

নতুন সাড়ে ১২ হাজার পদ সৃষ্টি হচ্ছে বিসিএস (সাধারণ শিক্ষা) ...

 সক্রিয় আওয়ামী লীগ ও জাপা, নির্ভার বিএনপি

সক্রিয় আওয়ামী লীগ ও জাপা, নির্ভার বিএনপি

লালমনিরহাট-৩ (সদর) আসনে জয়ের ব্যাপারে আশাবাদী সরকারি দল আওয়ামী লীগ। ...

যেমন ভিড় তেমন বিক্রি

যেমন ভিড় তেমন বিক্রি

দুপুর দেড়টা :  সবেমাত্র শেষ হয়েছে শিশুপ্রহর, বেরিয়ে আসছে সবাই, ...

বিয়েবাড়ির ধুমধামে নিমেষেই বিষাদ

বিয়েবাড়ির ধুমধামে নিমেষেই বিষাদ

বিয়েবাড়িতে ধুমধাম আনন্দ-উল্লাস চলছে, গরু-খাসি জবাই করে চলছে রান্নাবান্না। বিশাল ...

ছুটির বিকেলে নাতি-নাতনির সঙ্গে প্রধানমন্ত্রী

ছুটির বিকেলে নাতি-নাতনির সঙ্গে প্রধানমন্ত্রী

ব্যস্ততার মাঝে সামান্য সময় মিললে সেটুকুই পরিবারের সঙ্গে ভাগ করে ...