অধ্যক্ষের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ স্বেচ্ছাচারিতার অভিযোগ

প্রকাশ: ১৫ নভেম্বর ২০১৭      

বেলাব (নরসিংদী) প্রতিনিধি

বেলাব উপজেলার পাটুলী ইউনিয়নে অবস্থিত পোড়াদিয়া ওয়াসিম উদ্দীন খান ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. আতাউর রহমান ভূঁইয়ার বিরুদ্ধে কলেজের অর্থ আত্মসাৎ, স্বেচ্ছাচারিতাসহ নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির বরাবরে লিখিত অভিযোগ করেছেন কলেজের শিক্ষক-কর্মচারীরা।

অভিযোগে জানা যায়, কলেজ জাতীয়করণের নাম করে অধ্যক্ষ আতাউর রহমান ভূঁইয়া শিক্ষক-কর্মচারীদের কাছ থেকে ফেরত দেওয়ার শর্তে তিন লাখ টাকা হাতিয়ে নেন। নতুন চারতলা ভবন নির্মাণে সরকারি বরাদ্দের ব্যবস্থা করার নাম করে আরও তিন লাখ টাকা হাতিয়ে নেন অধ্যক্ষ। এদিকে, কলেজের শিক্ষক-কর্মচারীদের ২০০০ থেকে ২০১৭ সাল পর্যন্ত ১৭ বছরে মাত্র ৫৪ মাসের সরকারি বেতনের অংশ শিক্ষকদের দেওয়া হয়। কিন্তু অধ্যক্ষ ২০৪ মাসের বেতন তুলেন। আপ্যায়নের নাম করে অধ্যক্ষ আরও ১৩ হাজার টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ রয়েছে। তা ছাড়া শিক্ষক ও কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহার করাসহ তাদের লাঞ্ছিত ও হুমকি দেওয়ার অভিযোগও করা হয়েছে।

এদিকে, অধ্যক্ষের দুর্নীতির প্রতিবাদে শিক্ষার্থী, শিক্ষকদের নিয়মিত ক্লাস বর্জন ও কর্মবিরতি কর্মসূচি পালনের কারণে এ কলেজটির শিক্ষাব্যবস্থা ভেঙে পড়েছে। গতকাল মঙ্গলবার এইচএসসি শিক্ষার্থীদের টেস্ট পরীক্ষাও বর্জন করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। খবর পেয়ে পরিচালনা কমিটির সদস্যরা পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করলেও শিক্ষক ও শিক্ষার্থীরা কালো ব্যাজ বুকে ধারণ করে পরীক্ষায় অংশ নেন। কলেজের শিক্ষকরা জানান, গত ২৪ অক্টোবর পরিচালনা কমিটির সভাপতির কাছে অধ্যক্ষের নানা অনিয়ম ও দুর্নীতির ফিরিস্তি লিখে অভিযোগ করা হলেও প্রতিকার না পাওয়ায় আমরা কর্মবিরতি পালন করছেন।

এ ব্যাপারে কলেজ পরিচালনা কমিটির সভাপতি আতাউল হক জাহাঙ্গীর বলেন, অধ্যক্ষের দুর্নীতির বিষয়টি তদন্ত করে দেখা হবে। সত্যতা পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, ডিগ্রি ও অনার্স পর্যায়ে আমাদের নজরদারির এখতিয়ার নেই। তার পরও ঘটনাটি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

অভিযুক্ত অধ্যক্ষ আতাউর রহমান ভূঁইয়া তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করে বলেন, এটি সম্পূর্ণ মিথ্যা ও অপপ্রচার। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র। কলেজের কিছু শিক্ষক এ রকম মিথ্যা অপবাদ দিয়ে আমার ও কলেজের সুনাম ক্ষুণ্ণ করছেন। বর্তমানে বিষয়টি সাব-কমিটির মাধ্যমে তদন্ত চলমান। আগামী ২ ডিসেম্বর গভর্নিং বডির কাছে আমি এর লিখিত জবাব দেব।
যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা

যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা

এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার ‘সুপার ফ্লপ শো’ চলছেই। প্রথম ম্যাচে আইসল্যান্ডের ...

স্বরূপে ফিরুক ব্রাজিল

স্বরূপে ফিরুক ব্রাজিল

সোচি থেকে বুধবার রাত ১১টায় নেইমার-মার্সেলোরা যখন সেন্ট পিটার্সবার্গে পৌঁছান ...

আর্জেন্টিনার বিদায় ঘণ্টা কি বেজেই গেল?

আর্জেন্টিনার বিদায় ঘণ্টা কি বেজেই গেল?

গত বিশ্বকাপের রানার আপ দল। এবারের আসরেও ফেভারিটের তকমা নিয়ে ...

ব্যাংকে সুদহার কমানোর সিদ্ধান্ত তদারক করবে কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংকে সুদহার কমানোর সিদ্ধান্ত তদারক করবে কেন্দ্রীয় ব্যাংক

ঋণ ও আমানতের সুদহার কমানোর সিদ্ধান্ত যেন ঘোষণাতেই সার না ...

মাজেদা রিকশা না চালালে পরিবার চলবে কীভাবে

মাজেদা রিকশা না চালালে পরিবার চলবে কীভাবে

১৪ বছর বয়সী মাজেদার অপরাধ- সে না খেয়ে থাকতে চায়নি। ...

ওরা আছে ভাগার তালে

ওরা আছে ভাগার তালে

রাশিয়ান পুলিশ সূত্রে জানা গেছে, শনিবার থেকে বুধবার পর্যন্ত ফিনল্যান্ড ...

বাঁশবাড়িয়া সৈকতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাই

বাঁশবাড়িয়া সৈকতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাই

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া সৈকতে গোসল করতে নেমে নিখোঁজ হয়েছে ...

২৪ ঘণ্টার মধ্যে নৌকার জয়-পরাজয় নিশ্চিত হতে পারে: জাহাঙ্গীর

২৪ ঘণ্টার মধ্যে নৌকার জয়-পরাজয় নিশ্চিত হতে পারে: জাহাঙ্গীর

গাজীপুর মহানগরের প্রত্যেক ভোটারের কাছে গিয়ে গিয়ে বিনয়ের সঙ্গে নৌকা ...