ফটিকছড়ি

পরিত্যক্ত ভবনে পাঠদান

বারমাসিয়া তালুকদার প্রাথমিক বিদ্যালয়

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

ইকবাল হোসেন মনজু, ফটিকছড়ি (চট্টগ্রাম)

ফটিকছড়িতে বারমাসিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পরিত্যক্ত ভবনে পাঠদান কার্যক্রম চলছে। জীবনের ঝুঁকি নিয়ে ছাত্রছাত্রীদের শ্রেণি কার্যক্রম চলতে থাকায় যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। এতে জীবনহানির আশঙ্কা রয়েছে। এ ব্যাপারে ফটিকছড়ি এলজিইডি ও উপজেলা শিক্ষা অফিস এখনও কোনো উদ্যোগ নেয়নি।

ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নের বারমাসিয়া তালুকদার প্রাথমিক বিদ্যালয়টি ১৯৯৫ সালে প্রতিষ্ঠা করা হয়। তখন এলজিইডির পক্ষ থেকে একটি পাকা ভবন করা হয়। এই ভবনে ১৯৯৭ সাল থেকে শিক্ষা কার্যক্রম শুরু হয়। স্থানীয় সমাজসেবক আলহাজ বাদশা আলম তালুকদার তার নিজস্ব ৩৩ শতক জমি বিদ্যালয়ের জন্য দান করেন। তার নামানুসারে এই বিদ্যালয়ের নামকরণ করা হয় বারমাসিয়া তালুকদার প্রাথমিক বিদ্যালয়। ২০১৩ সালে বিদ্যালয়টি সরকারিকরণ করা হয়। কিন্তু ২২ বছর আগে নির্মিত ভবনটির ছাদের ও বিমের প্লাস্টার খসে পড়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। নতুন কোনো ভবন না থাকায় পরিত্যক্ত ভবনেই ছাত্রছাত্রীদের পাঠদানে বাধ্য হচ্ছেন বিদ্যালয়ের শিক্ষকরা।

বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মুন্তাকিম, নামি উদ্দিন, আয়শা বেগম ও রোকেয়া আকতার বলে, আমাদের বিদ্যালয়ের ছাদের প্লাস্টার খসে পড়ে অনেক ছাত্রছাত্রী আহত হয়েছে, আরও প্লাস্টার খসে পড়ার ভয়ে আমরা ঠিকমতো ক্লাস করতে পারি না। তারা নতুন ভবনের জন্য দাবি জানায়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুস সবুর বলেন, আমাদের এই বিদ্যালয়ে প্রায় ২০০ ছাত্রছাত্রী লেখাপড়া করছে, কিন্তু ভবনটি প্রায় পরিত্যক্ত অবস্থায় আছে। যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। ছাদ ও ছাদের বিমের প্লাস্টার খসে পড়ে প্রায়ই ছাত্রছাত্রী আহত হয়েছে। আমরা আতঙ্কে থাকি। দ্রুত সময়ে একটি নতুন ভবনের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাই।

উপজেলা শিক্ষা কর্মকর্তা আজিমেল কদর বলেন, আমরা এরই মধ্যে ভবনটি পরিদর্শন করেছি। ভবনটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তাই উপজেলা শিক্ষা অফিস ও উপজেলা পরিষদের পক্ষ থেকে এক লাখ টাকা দেওয়া হয়েছে। সে টাকা দিয়ে আপাতত ভবনের পাশে একটি টিন, গাছ ও বাঁশের খুঁটি দিয়ে ঘর বাঁধার জন্য বলা হয়েছে। এটি তৈরি হলেই ওই ঘরে শ্রেণি কার্যক্রম চলবে, নতুন ভবনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হচ্ছে।

উপজেলা এলজিইডির উপসহকারী প্রকৌশলী আবদুস সালাম বলেন, নতুন ভবনের জন্য আমাদের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে। অনুমোদন হয় এলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

নির্বাচনী বৈতরণী পার হতে নিজের প্রতীক ছেড়ে আওয়ামী লীগের নৌকা ...

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ...

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

বিএনপি ভোটে না এলে ১০০ আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ- ...

ভোটের মাঠে একঝাঁক তারকা

ভোটের মাঠে একঝাঁক তারকা

বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই ...

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

'সঙ্গীতের আলাদা কোনো ভাষা নেই। কোনো মানচিত্রের মধ্যেও একে বন্দি ...

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

নির্বাচন দুয়ারে। মনোনয়ন নিশ্চিতে চলছে দল ও জোট বদলের মৌসুম। ...

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

কেউ রাজনীতি পছন্দ করুক, আর না করুক- 'হাসিনা :অ্যা ডটার'স ...

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধে জড়িত না হলে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কাউকে পুলিশ ...