৩৫ কাঠুরিয়া হত্যার বিচার হয়নি ২২ বছরেও

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

প্রদীপ চৌধুরী, খাগড়াছড়ি

রাঙামাটির লংগদুর পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া হত্যাকাণ্ডের বিচার হয়নি ২২ বছরেও। পার্বত্য চট্টগ্রামের ইতিহাসের শোকাবহ এক কালো দিন ছিল ৯ সেপ্টেম্বর। বর্বর এ হত্যাকাণ্ডের কোনো বিচার পায়নি নিহতদের পরিবার। ১৯৯৬ সালের লংগদু-বাঘাইছড়ি উপজেলার সীমান্তবর্তী এলাকায় পাকুয়াখালীর গহিন অরণ্যে ৩৫ কাঠুরিয়াকে হাত-পা ও চোখ বেঁধে নির্যাতনের পর নির্মমভাবে হত্যা করে তৎকালীন শান্তি বাহিনী নামের সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ।

সেদিন তাদের মধ্যে ইউনুছ নামের এক কাঠুরিয়া পালিয়ে বাঁচতে সক্ষম হন। পরে ১১ সেপ্টেম্বর পুলিশ ও সেনাবাহিনী পাকুয়াখালী থেকে ২৮ কাঠুরিয়ার ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করে। বাকি সাত কাঠুরিয়ার লাশ পাওয়া যায়নি। সেদিন থেকে পার্বত্যাঞ্চলের বাঙালিরা এ দিনটিকে পাকুয়াখালী ট্র্যাজেডি দিবস হিসেবে পালন করে আসছে। এটি পার্বত্য চট্টগ্রামের বহুল গণহত্যার মধ্যে অন্যতম ঘটনা।

ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর অভিযোগ, ৩৫ কাঠুরিয়া হত্যাকাণ্ডের ঘটনার পরপর তৎকালীন আওয়ামী লীগ সরকারের একটি সংসদীয় টিম লংগদু সফর করে এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষীদের বিচার, ক্ষতিগ্রস্ত পরিবারের পুনর্বাসনের আশ্বাস দিয়ে আসে। পরবর্তী সরকারগুলোও একই আশ্বাস দিয়ে এলেও এখনও এ ঘটনার কোনো কুলকিনারা হয়নি।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া বলেন, বিনা অপরাধে ৩৫ বাঙালিকে হত্যা করেছে সশস্ত্র সন্ত্রাসীরা। কিন্তু তার বিচার হয়নি। শুধু পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া নয়, পার্বত্যাঞ্চলে অনেক বাঙালি হত্যাকাণ্ডের শিকার হলেও তা অধরাই থেকে যায়।

এদিকে পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া হত্যা দিবস উপলক্ষে রোববার লংগদুতে গণকবর জিয়ারত, দোয়া মাহফিল, স্মরণ সভা ও বিক্ষোভ কর্মসূচি পালন করবেন নিহতদের পরিবারের সদস্যরা।

১৯৯৬ সালে রাঙামাটির লংগদুতে ৩৫ কাঠুরিয়াকে হত্যার বিচার দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রোববার সকালে খাগড়াছড়ি শাপলা চত্বর এলাকায় পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম বাঙালি ছাত্র পরিষদের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

এ সময় মানববন্ধনে বক্তব্য দেন পার্বত্য অধিকার ফোরামের কেন্দ্রীয় সভাপতি মো. মাঈন উদ্দিন, সদস্য সচিব এসএম মাসুম রানা, বাঙালি ছাত্র পরিষদের জেলা কমিটির আহ্বায়ক মো. জাহেদ হাসান, দীঘিনালা শাখার সভাপতি মো. আল আমিন, মো. মহিউদ্দিন প্রমুখ।

মানববন্ধন থেকে ৩৫ কাঠুরিয়ার হত্যাকারীদের বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা, রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে নিহতদের স্মরণে স্মৃতিফলক নির্মাণ, পরিবারকে ক্ষতিপূরণ এবং বিভিন্ন এলাকা থেকে উচ্ছেদ হওয়া পরিবারকে পুনর্বাসনের দাবি জানানো হয়। এদিকে একই দাবিতে বাঙালি ছাত্র পরিষদের অন্য একটি অংশ একই স্থানে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
একাধিক আসনে লড়তে পারেন যারা

একাধিক আসনে লড়তে পারেন যারা

রাজনীতির নানামুখী হিসাব-নিকাশের কারণে আগামী একাদশ সংসদ নির্বাচনে একাধিক আসনে ...

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

আক্রান্ত হয়েও জানেন না অর্ধেক মানুষ

দেশে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। নারী-পুরুষ-শিশু সব ...

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঋণখেলাপি হয়েও ব্যাংক পরিচালক

ঢাকা ব্যাংকের পরিচালক এমএনএইচ বুলু ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মিরপুর রোড ...

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

দণ্ড স্থগিত না হলে প্রার্থিতা বাতিল: ইসি

একাদশ সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া নির্বাচন কমিশনের (ইসি) ...

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

২০ হাজার টাকায় শিক্ষক নিবন্ধন পাশের সনদ দেয় তারা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ভুয়া ওয়েবসাইট খুলে ...

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

কলেজ শিক্ষকের ধর্ষণে পঞ্চম শ্রেণির ছাত্রী অন্তঃসত্ত্বা!

মাত্র ১০ বছরের মেয়েটি স্থানীয় একটি স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ে। অভিযোগ উঠেছে, ...

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

কর্নেল (অব.) জাফর ইমামের মনোনয়ন ফরম ছিনতাই!

ফেনী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে চাওয়া কর্নেল (অব.) জাফর ...

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চোখ হারানো প্রত্যেকে পেলেন ৫ লাখ টাকা

চুয়াডাঙ্গা জেলা শহরের ইম্প্যাক্ট মাসুদুল হক মেমোরিয়াল কমিউনিটি হেলথ সেন্টারে ...