ছোট যান চলাচলে নিষেধাজ্ঞা, ভোগান্তি

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৮      

শাহজালাল রতন, ফেনী

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দু'পাশে অবস্থিত কয়েক হাজার গ্রামের কয়েক লাখ মানুষ মারাত্মক পরিবহন সংকটে পড়েছে। প্রায় ১৫ দিন ধরে মহাসড়কে চলাচলকারী ইমা, অটোরিকশা, লেগুনা, ইজিবাইকসহ তিন চাকার সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়েছে প্রশাসন। এসব যানবাহনে অল্প দূরত্বের পথে চলাচল করে স্কুল-কলেজের শিক্ষার্থী, কৃষক, শ্রমিক। কৃষক তার উৎপাদিত পণ্য পরিবহন করে এসব গাড়িতে। এখন উৎপাদিত পণ্য নিয়ে বিপাকে পড়েছেন কৃষক। বেড়ে যাচ্ছে উৎপাদিত পণ্যের মূল্য। যাতায়াতের সংকটে পড়েছে ছাত্রসমাজ। স্থানীয় জনপ্রতিনিধি ও ভুক্তভোগীরা অভিযোগ করেছেন, বিকল্প ব্যবস্থা না করে রাতারাতি সাধারণ মানুষের চলাচলের বাহন বন্ধ করে দেওয়া ঠিক হয়নি।

ফেনী সাউথ ইস্ট কলেজের অধ্যক্ষ আবদুল খালেক জানান, তার কলেজটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত। কলেজের সব ছাত্রছাত্রী অল্প দূরত্বের যানবাহনের ওপর নির্ভরশীল। এখন তাদের পক্ষে কলেজ করাই কষ্টকর হয়ে পড়েছে। ফেনীর কসকা বাজারের ব্যবসায়ী আবুল খায়ের জানান, সাধারণত দুই থেকে পাঁচ মাইলের মধ্যে অবস্থিত গ্রামগঞ্জের লোকজনকে স্কুল, কলেজ ও হাটবাজারে প্রতিদিন যাতায়াত করতে হয়। এখন ছোট গাড়ি বন্ধ হয়ে যাওয়ায় হাটবাজার বন্ধের উপক্রম হয়েছে।

ফেনী জেলা বাস মালিক সমিতির সভাপতি জাফর উদ্দিন জানান, মহাসড়কের দূরপাল্লার যানবাহনগুলোতে ছোট ছোট গ্রাম্য স্ট্যান্ডগুলোর যাত্রী পরিবহন করা সম্ভব হয় না। গ্রামের অল্প দূরত্বের যাত্রী পরিবহনের গাড়ি বন্ধ হয়ে যাওয়ায় সত্যিকার অর্থেই বড় ধরনের সমস্যার সৃষ্টি হয়েছে। সরকারের উচিত ছিল আগে বিকল্প ব্যবস্থা তৈরি করা। তিনি অবিলম্বে বিকল্প ব্যবস্থা করার জন্য সরকারের কাছে দাবি জানান।

হাইওয়ে পুলিশের কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা নিয়ে গঠিত কুমিল্লা রিজিয়নের পুলিশ সুপার মো. নজরুল ইসলাম জানান, হাইকোর্টের নির্দেশে পুলিশ মহাসড়কের দুর্ঘটনা রোধে দেশব্যাপী সব মহাসড়কে অটোরিকশা, সাধারণ তিন চাকার গাড়ি, ইমা, নছিমন, করিমন, লেগুনা, ভটভটি, ইজিবাইক ও রিকশাসহ সব ছোট গাড়ি চলাচল বন্ধ করে দিয়েছে। এতে মহাসড়কে দুর্ঘটনা গত কয়েক দিনে উল্লেখযোগ্য পরিমাণ কমেছে বলে তিনি দাবি করেন।

ফেনী সদর উপজেলা চেয়ারম্যান আবদুর রহমান জানান, পরপর কয়েকটি সড়ক দুর্ঘটনার পর প্রশাসন তড়িঘড়ি করে ছোট গাড়ি বন্ধ করেছে। এতে কী পরিমাণ সমস্যার সৃষ্টি হবে, তা বিবেচনায় আনা উচিত ছিল।

ফেনী হাইওয়ে থানার ওসি আবদুল আউয়াল জানান, অবৈধভাবে চলাচলের কারণে এরই মধ্যে শতাধিক সিএনজিচালিত অটোরিকশা, ইমা ও রিকশা আটক করা হয়েছে। বিকল্প ব্যবস্থা গ্রহণে বাস-মিনিবাস মালিক সমিতির সঙ্গে বৈঠক করা হয়েছে। অল্প কিছু দিনের মধ্যে বিকল্প ব্যবস্থা করা সম্ভব হবে বলে তিনি আশা করেন।

ফেনীর অতিরিক্ত জেলা প্রশাসক জানান, প্রশাসন বিভিন্ন পরিবহন মালিক সমিতির সঙ্গে যোগাযোগ করে বিকল্প ব্যবস্থা চালু করার চেষ্টা করছে।
অন্যের জুতায় ইয়াবা ঢুকিয়ে নিজেই ফাঁসলেন ব্যবসায়ী

অন্যের জুতায় ইয়াবা ঢুকিয়ে নিজেই ফাঁসলেন ব্যবসায়ী

শহিদুল নামে এক ব্যবসায়ীর জুতার ভেতর ইয়াবা দিয়ে মাদক মামলায় ...

কমিউনিস্ট পার্টি রাজনীতিকে দুর্বৃত্তায়নমুক্ত করবে: সেলিম

কমিউনিস্ট পার্টি রাজনীতিকে দুর্বৃত্তায়নমুক্ত করবে: সেলিম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, জনপ্রতিনিধির ...

মুখ ও কান ঢেকে রাখতে পারবে না পরীক্ষার্থীরা

মুখ ও কান ঢেকে রাখতে পারবে না পরীক্ষার্থীরা

খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ...

কলেজছাত্রকে গলা কেটে হত্যার পর লাশ পুড়িয়ে দিল দুর্বৃত্তরা

কলেজছাত্রকে গলা কেটে হত্যার পর লাশ পুড়িয়ে দিল দুর্বৃত্তরা

বগুড়ার সারিয়াকান্দিতে নাইম হোসেন (২০) নামে এক কলেজছাত্রকে গলা কেটে ...

খেলতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু

খেলতে গিয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু

নারায়নগঞ্জের আড়াইহাজারে পানিতে ডুবে জুবায়ের নামে দেড় বছরের এক শিশুর ...

সম্পাদকদের সঙ্গে ঐক্যফ্রন্টের নেতাদের মতবিনিময়

সম্পাদকদের সঙ্গে ঐক্যফ্রন্টের নেতাদের মতবিনিময়

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা ...

নরসিংদীতে দু’পক্ষের সংঘর্ষে স্কুলছাত্র নিহত

নরসিংদীতে দু’পক্ষের সংঘর্ষে স্কুলছাত্র নিহত

নরসিংদীর রায়পুরায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ...

অপি করিমের নায়ক কলকাতার ঋত্বিক

অপি করিমের নায়ক কলকাতার ঋত্বিক

১৫ বছর পর ‘ডেব্রি অব ডিজায়ার’ নামে যৌথ প্রযোজনার একটি ...