এক মাসেও লৌহজং চ্যানেলে নাব্য সংকট কাটেনি

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

মোহাম্মাদ আলী মৃধা, শিবচর থেকে

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে লৌহজং চ্যানেলে নাব্য সংকট দিনের পর দিন প্রকট আকার ধারণ করছে। এক মাস পরেও নাব্য সংকট কাটেনি এই চ্যানেলটিতে। ড্রেজিং করে খনন কাজ অব্যাহত রাখার পরও স্বাভাবিক হয়ে ওঠেনি ফেরি চলাচল। এই সংকটের কারণে একদিকে কমেছে ফেরির ট্রিপ সংখ্যা, অন্যদিকে কমেছে সরকারের রাজস্ব। বেশ কিছু দিন ধরে ধারাবাহিক এই দুর্ভোগ পোহাচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও কাঁচামাল নিয়ে শত শত ব্যবসায়ী বাড়তি দুর্ভোগে পড়েছেন।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, লৌহজং চ্যানেল থেকে ৮ থেকে ১০ কিলোমিটার দূরে ভাটি অঞ্চল শরীয়তপুরের পালেরচর হয়ে একটি নতুন চ্যানেল চালু করা হয়। চ্যানেলটি দিয়ে সোমবার সন্ধ্যা থেকে ফেরি চলাচল শুরু করে। শুরু থেকেই নাব্য সংকটে রো-রো ও ডাম্প ফেরিগুলো খুঁড়িয়ে খুঁড়িয়ে ধীরগতিতে চলাচল করছে। এর পরও দফায় দফায় আটকে পড়ছে ফেরিগুলো। মঙ্গলবার ভোরে কাঁঠালবাড়ি ঘাট থেকে ছোট-বড় ২৬টি যানবাহন ও ৫ শতাধিক যাত্রী নিয়ে একটি ডাম্প ও একটি কে-টাইপ ফেরি শিমুলিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে যায়। ফেরি ২টি ১৫ মিনিটের ব্যবধানে নতুন চ্যানেলের মাঝে ডুবোচরে আটকে পড়ে। ৩ ঘণ্টা আটকে থাকার পর আইটির মাধ্যমে ফেরি দুটি উদ্ধার করে শিমুলিয়া ঘাটে নিয়ে যাওয়া হয়। এ ছাড়া দুপুর ১টায় দ্বিতীয় দফায় একটি ডাম্প ফেরি ছোট-বড় ১৩টি যানবাহন ও শতাধিক যাত্রী নিয়ে নতুন চ্যানেলে ডুবোচরে আটকা পড়ে। ফেরিটি ২ ঘণ্টা আটকে থাকার পর উদ্ধার করে শিমুলিয়া ঘাটে নিয়ে যাওয়া হয়। গত কয়েক দিন ধরে পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চ্যানেলের উজানে চরজানাজাত, বন্দরখোলা ইউনিয়ন ও সদরপুর উপজেলার চর নাসিরপুর ও চরমানাইর ইউনিয়নের নদীভাঙন তীব্র আকার ধারণ করে। এর ফলে ভাঙনকবলিত এলাকা থেকে স্রোতে অতিরিক্ত পলি এসে চ্যানেলগুলোতে নাব্য সংকট তৈরি করছে। স্রোতের কারণে ড্রেজিং কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। নতুন চ্যানেলটিতে অসংখ্য ডুবোচরের পাশাপাশি অতিরিক্ত স্রোত দেখা দেওয়ার ফলে হালকা যানবাহন নিয়ে চলাচল করছে ফেরিগুলো। প্রতিটি ফেরির ৩০ থেকে ৪০ মিনিট বেশি সময় লাগছে নদীপথ পাড়ি দিতে। দিনের শেষে সন্ধ্যার পর থেকে ভোর প্রর্যন্ত ৫টি ডাম্প ফেরি দুর্ঘটনা এড়ানোর জন্য বন্ধ রাখছে কর্তৃপক্ষ। চ্যানেলে নাব্য সংকট ও ফেরি চলাচল ব্যাহত হওয়ায় প্রতিদিন দুই পাড়ে আটকা পড়ছে নৈশকোচ ও পণ্যবাহী ট্রাকসহ শত শত যানবাহন।

কে-টাইপ ফেরি কেতকীর মাস্টার আব্দুল বাতেন জানান, নতুন চ্যানেলে একদিকে স্রোত অন্যদিকে অসংখ্য ডুবোচর। মারাত্মক ঝুঁকি নিয়ে পদ্মা পারাপার হতে হচ্ছে।

বিআইডব্লিউটিএর শিমুলিয়া ঘাটের উপপরিচালক আজগর আলী জানান, পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত ও উজানের ভাঙন থেকে অতিরিক্ত পলি আসায় চ্যানেলের তলদেশে ভরাট হয়ে অসংস্য ডুবোচরের সৃষ্টি হচ্ছে।

বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের শিমুলিয়া ঘাটের ডিপুটি চিপ সাইদুর রহমান জানান, গত দু'দিন ধরে নতুন একটি চ্যানেল চালু করা হয়েছে। চ্যানেলে অতিরিক্ত স্রোত ও নাব্য সংকটের কারণে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। পদ্মায় অতিরিক্ত স্রোত থাকায় ড্রেজিং কাজে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।
ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

ভরসার প্রতীক সেই নৌকা-ধানের শীষ

নির্বাচনী বৈতরণী পার হতে নিজের প্রতীক ছেড়ে আওয়ামী লীগের নৌকা ...

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

রংপুর বিভাগের ১১ আসনে আ'লীগের প্রার্থী চূড়ান্ত

আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ...

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

চট্টগ্রামে জাপা শরিকদের স্বপ্নভঙ্গ

বিএনপি ভোটে না এলে ১০০ আসন ছেড়ে দেবে আওয়ামী লীগ- ...

ভোটের মাঠে একঝাঁক তারকা

ভোটের মাঠে একঝাঁক তারকা

বিভিন্ন অঙ্গনের তারকাদের রাজনীতিতে অংশগ্রহণ নতুন নয়। বিশেষত উপমহাদেশে এই ...

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

সুফি গান আমার কাছে ঈশ্বরবন্দনার মতো

'সঙ্গীতের আলাদা কোনো ভাষা নেই। কোনো মানচিত্রের মধ্যেও একে বন্দি ...

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

কুলাউড়ার সাবেক তিন এমপির ডিগবাজি

নির্বাচন দুয়ারে। মনোনয়ন নিশ্চিতে চলছে দল ও জোট বদলের মৌসুম। ...

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

হৃদয় ছুঁয়েছে 'হাসিনা :অ্যা ডটার'স টেল'

কেউ রাজনীতি পছন্দ করুক, আর না করুক- 'হাসিনা :অ্যা ডটার'স ...

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধ ছাড়া গ্রেফতার করবে না পুলিশ: মনিরুল

ফৌজদারি অপরাধে জড়িত না হলে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কাউকে পুলিশ ...