এক মাসেও লৌহজং চ্যানেলে নাব্য সংকট কাটেনি

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০১৮      

মোহাম্মাদ আলী মৃধা, শিবচর থেকে

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে লৌহজং চ্যানেলে নাব্য সংকট দিনের পর দিন প্রকট আকার ধারণ করছে। এক মাস পরেও নাব্য সংকট কাটেনি এই চ্যানেলটিতে। ড্রেজিং করে খনন কাজ অব্যাহত রাখার পরও স্বাভাবিক হয়ে ওঠেনি ফেরি চলাচল। এই সংকটের কারণে একদিকে কমেছে ফেরির ট্রিপ সংখ্যা, অন্যদিকে কমেছে সরকারের রাজস্ব। বেশ কিছু দিন ধরে ধারাবাহিক এই দুর্ভোগ পোহাচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ও কাঁচামাল নিয়ে শত শত ব্যবসায়ী বাড়তি দুর্ভোগে পড়েছেন।

বিআইডব্লিউটিসি সূত্রে জানা যায়, লৌহজং চ্যানেল থেকে ৮ থেকে ১০ কিলোমিটার দূরে ভাটি অঞ্চল শরীয়তপুরের পালেরচর হয়ে একটি নতুন চ্যানেল চালু করা হয়। চ্যানেলটি দিয়ে সোমবার সন্ধ্যা থেকে ফেরি চলাচল শুরু করে। শুরু থেকেই নাব্য সংকটে রো-রো ও ডাম্প ফেরিগুলো খুঁড়িয়ে খুঁড়িয়ে ধীরগতিতে চলাচল করছে। এর পরও দফায় দফায় আটকে পড়ছে ফেরিগুলো। মঙ্গলবার ভোরে কাঁঠালবাড়ি ঘাট থেকে ছোট-বড় ২৬টি যানবাহন ও ৫ শতাধিক যাত্রী নিয়ে একটি ডাম্প ও একটি কে-টাইপ ফেরি শিমুলিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে যায়। ফেরি ২টি ১৫ মিনিটের ব্যবধানে নতুন চ্যানেলের মাঝে ডুবোচরে আটকে পড়ে। ৩ ঘণ্টা আটকে থাকার পর আইটির মাধ্যমে ফেরি দুটি উদ্ধার করে শিমুলিয়া ঘাটে নিয়ে যাওয়া হয়। এ ছাড়া দুপুর ১টায় দ্বিতীয় দফায় একটি ডাম্প ফেরি ছোট-বড় ১৩টি যানবাহন ও শতাধিক যাত্রী নিয়ে নতুন চ্যানেলে ডুবোচরে আটকা পড়ে। ফেরিটি ২ ঘণ্টা আটকে থাকার পর উদ্ধার করে শিমুলিয়া ঘাটে নিয়ে যাওয়া হয়। গত কয়েক দিন ধরে পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চ্যানেলের উজানে চরজানাজাত, বন্দরখোলা ইউনিয়ন ও সদরপুর উপজেলার চর নাসিরপুর ও চরমানাইর ইউনিয়নের নদীভাঙন তীব্র আকার ধারণ করে। এর ফলে ভাঙনকবলিত এলাকা থেকে স্রোতে অতিরিক্ত পলি এসে চ্যানেলগুলোতে নাব্য সংকট তৈরি করছে। স্রোতের কারণে ড্রেজিং কাজ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। নতুন চ্যানেলটিতে অসংখ্য ডুবোচরের পাশাপাশি অতিরিক্ত স্রোত দেখা দেওয়ার ফলে হালকা যানবাহন নিয়ে চলাচল করছে ফেরিগুলো। প্রতিটি ফেরির ৩০ থেকে ৪০ মিনিট বেশি সময় লাগছে নদীপথ পাড়ি দিতে। দিনের শেষে সন্ধ্যার পর থেকে ভোর প্রর্যন্ত ৫টি ডাম্প ফেরি দুর্ঘটনা এড়ানোর জন্য বন্ধ রাখছে কর্তৃপক্ষ। চ্যানেলে নাব্য সংকট ও ফেরি চলাচল ব্যাহত হওয়ায় প্রতিদিন দুই পাড়ে আটকা পড়ছে নৈশকোচ ও পণ্যবাহী ট্রাকসহ শত শত যানবাহন।

কে-টাইপ ফেরি কেতকীর মাস্টার আব্দুল বাতেন জানান, নতুন চ্যানেলে একদিকে স্রোত অন্যদিকে অসংখ্য ডুবোচর। মারাত্মক ঝুঁকি নিয়ে পদ্মা পারাপার হতে হচ্ছে।

বিআইডব্লিউটিএর শিমুলিয়া ঘাটের উপপরিচালক আজগর আলী জানান, পদ্মায় পানি বৃদ্ধি অব্যাহত ও উজানের ভাঙন থেকে অতিরিক্ত পলি আসায় চ্যানেলের তলদেশে ভরাট হয়ে অসংস্য ডুবোচরের সৃষ্টি হচ্ছে।

বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের শিমুলিয়া ঘাটের ডিপুটি চিপ সাইদুর রহমান জানান, গত দু'দিন ধরে নতুন একটি চ্যানেল চালু করা হয়েছে। চ্যানেলে অতিরিক্ত স্রোত ও নাব্য সংকটের কারণে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। পদ্মায় অতিরিক্ত স্রোত থাকায় ড্রেজিং কাজে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।
তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

তবুও জামায়াত ছাড়বে না বিএনপি

জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের দাবিতে জামায়াতকে ত্যাগ করবে না বিএনপি। ...

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

সাত বিভাগীয় শহরে হবে সাইবার ট্রাইব্যুনাল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের অধীনে সংঘটিত অপরাধের বিচার দ্রুত ...

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

১৯৩ দেশই ভ্রমণ করবেন নাজমুন

লাল-সবুজের পতাকা হাতে পৃথিবীর পথে এখনও হেঁটে চলেছেন নারী পরিব্রাজক ...

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

বঞ্চনার শেষ নেই শিক্ষা ক্যাডারে

মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ১৪তম বিসিএসের কর্মকর্তা। ...

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

বেদেপল্লীর বাতাসে এখনও পোড়া গন্ধ

পিচঢালা পথের যেখানে শেষ, সেখান থেকেই শুরু বেদেপল্লীতে প্রবেশের রাস্তা। ...

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

শেষবেলায় আ'লীগের চমক ড. ফরাসউদ্দিন?

নির্বাচন কমিশনের পরিকল্পনা অনুযায়ী আর মাত্র তিন মাস পর একাদশ ...

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

জঙ্গিদের বোমা নিষ্ক্রিয় করবে 'যন্ত্রমানব'

হঠাৎ খবর এলো, জঙ্গিরা উচ্চ ক্ষমতাসম্পন্ন বোমা নিয়ে আস্তানায় অবস্থান ...

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

শেখর-রোহিতের সেঞ্চুরিতে উড়ে গেল পাকিস্তান

দুবাইয়ের খবর অনুযায়ী, ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট বিক্রি হয়নি ভালো। আয়ের ...