অতিরিক্ত অর্থ পেতে জমি মালিকদের নানা কৌশল

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে হালকা যানবাহন চলাচলের জন্য মহাসড়কের উত্তর পাশ দিয়ে আরেকটি লেন করা হবে। এ কথা লোকমুখে শুনে মহাসড়কের উত্তর পাশের কোনো কোনো ভূমি মালিক অতিরিক্ত সরকারি অর্থ হাতিয়ে নেওয়ার জন্য বিভিন্ন ধরনের ফন্দি-ফিকির করছেন। এজন্য কোনো কোনো ভূমি মালিক তড়িঘড়ি করে নিম্নমানের সামগ্রী দিয়ে পাকা ও কাঁচা ঘরবাড়ি বানিয়ে ফাঁদ তৈরি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এরই মধ্যে এ ধরনের নিম্নমানের সামগ্রী দিয়ে গোড়াই, কুরনী, ডুবাইলসহ বিভিন্ন স্থানে বাড়িঘরের নামে এসব ফাঁদ দৃশ্যমান হয়েছে।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ফোর লেন উন্নীতকরণ কাজ প্রায় ৮০ ভাগ শেষ হয়েছে। এ জন্য গত ঈদুল আজহার ছুটিতে স্বাচ্ছন্দ্যে মহাসড়ক দিয়ে ঘরে ফেরার জন্য ২৩টি ডাবল সেতু খুলে দেওয়া হয়েছিল। এ ছাড়া ধেরুয়া এলাকায় রেল উড়াল সেতুও খুলে দেওয়া হয়েছিল। এ কারণে গত ঈদ মৌসুমে চন্দ্রা থেকে এলেঙ্গা পর্যন্ত সেই চিরচেনা যানজট দৃশ্যমান হয়নি। দুর্ঘটনা এড়ানোর জন্য এ মহাসড়ক দিয়ে সিএনজিচালিত অটোরিকশা, লেগুনা, ম্যাক্সিসহ বিভিন্ন ধরনের হালকা যানবাহন চলাচলে এরই মধ্যে কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা জারি করেছে। এসব হালকা যানবাহন মহাসড়ক দিয়ে যাতে চলাচল করতে পারে, সেজন্য মহাসড়কের উত্তর পাশে আরেকটি লেন তৈরি করা হবে। তবে হুকুম দখল প্রক্রিয়ায় এখনও কোনো নির্দেশনা আসেনি বলে ভূমি হুকুম দখল অফিস সূত্রে জানা গেছে। তবে লোকমুখে আরও আট ফুট হুকুম দখল করা হবে- এ খবর শুনে অতিরিক্ত সরকারি অর্থ হাতিয়ে নেওয়ার জন্য কোনো কোনো স্থানে ভূমি মালিক তড়িঘড়ি করে নিম্নমানের সামগ্রী দিয়ে কাঁচা ও পাকা ভবন নির্মাণ করছেন। এ ছাড়া কোনো কোনো এলাকায় ঘরবাড়ির ক্ষতিপূরণ পেয়েছেন এমন লোকও ওই ভবনের ওপরে ফের একাধিক ছাদ নির্মাণ করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। সরকারি অতিরিক্ত অর্থ হাতিয়ে নেওয়ার জন্য গোড়াই এলাকায় সড়ক ও জনপথ বিভাগের জমি দখল করে নিম্নমানের সামগ্রী দিয়ে কোনো রকমে একাধিক তলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হচ্ছে।

এ ব্যাপারে মহাসড়কের ফোর লেন উন্নতিকরণ প্রকল্পের প্রকৌশলী অমিত চক্রবর্তী বলেন, এ ব্যাপারে আগেই নোটিশ দেওয়া হয়েছে। তাছাড়া আমাদের ভিডিও করা আছে। কাজেই এই গর্হিত কাজ যারা করছেন, তারা সরকারি অতিরিক্ত অর্থ হাতিয়ে নেওয়ার সুযোগ পাবেন না বলে তিনি দাবি করেন।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের মির্জাপুর উপসহকারী প্রকৌশলী এনামুল কবির বলেন, ফোর লেন আর সিক্স লেন বলেন, প্রকল্পের সম্পূর্ণ ব্যাপারটি প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দেখভাল করছেন।
ব্রাজিল দলে মার্সেলো-ম্যালকম

ব্রাজিল দলে মার্সেলো-ম্যালকম

অক্টোবরে সৌদি আবর এবং আর্জেন্টিনার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে ...

ইরানে সামরিক কুচকাওয়াজে গুলি, নিহত ২৪

ইরানে সামরিক কুচকাওয়াজে গুলি, নিহত ২৪

ইরানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশের আহভাজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে বন্দুকধারীদের ...

আসগর-রশিদ ও হাসানকে আইসিসি'র শাস্তি

আসগর-রশিদ ও হাসানকে আইসিসি'র শাস্তি

এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তান এবং আফগানিস্তানের ম্যাচটি বেশ উত্তাপ ...

বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে: ইনু

বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে: ইনু

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, খালেদা জিয়া ...

দেবী রূপে অপু বিশ্বাস

দেবী রূপে অপু বিশ্বাস

এ যেন সাক্ষাৎ দেবী! ছবিটি দেখে প্রথমে এমনটিই হয়তো বলবেন সবাই। ...

বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

নরসিংদীর বেলাবতে নৌকা ডুবিতে ভাইবোনসহ তিনজনের মৃত্যু হয়েছে। শনিবার দুপুরে ...

সৌম্য-ইমরুলকে দুবাই আনার কারণ অজানা মাশরাফির

সৌম্য-ইমরুলকে দুবাই আনার কারণ অজানা মাশরাফির

বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা দাবি করেছেন, সৌম্য সরকার ...

চিকিৎসা নিতে চেন্নাই যাচ্ছেন আফজাল শরীফ

চিকিৎসা নিতে চেন্নাই যাচ্ছেন আফজাল শরীফ

দীর্ঘ ৪ বছর ধরে মেরুদণ্ড, কোমর ও হাড়ের ব্যথায় ভুগছেন ...