জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা প্রয়োজন

প্রকাশ: ২১ জুন ২০১৭      

সমকাল প্রতিবেদক

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দীর্ঘমেয়াদি আন্তঃসীমান্ত সহযোগিতা প্রয়োজন। আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে কৃষি প্রযুক্তি, পানির নিরাপত্তা এবং জ্বালানি ব্যবস্থাপনাকে অগ্রাধিকার দিতে হবে। গতকাল মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে নাগরিক সমাজ, নীতিনির্ধারক ও বিশেষজ্ঞরা এই মত ব্যক্ত করেন। তারা বলেন, এ ক্ষেত্রে বিমসটেক সদস্য দেশগুলোর পারস্পরিক সহযোগিতা শক্তিশালী করতে হবে।
ঢাকাস্থ আমেরিকান সেন্টারের সহযোগিতায় বেসরকারি সংস্থা কোস্ট ট্রাস্ট 'জলবায়ু পরিবর্তন :বাংলাদেশ ও বঙ্গোপসাগরীয় আঞ্চলিক সহযোগিতা' শীর্ষক এই সেমিনারের আয়োজন করে। পিকেএসএফের সভাপতি কাজী খলীকুজ্জমান আহমদ সেমিনারে সভাপতিত্ব করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইইউসিএনের ড. হাসিব মো. ইরফানুল্লাহ এবং কোস্ট ট্রাস্টের সৈয়দ আমিনুল হক।
মূল প্রবন্ধে বঙ্গোপসাগর অঞ্চলের ছয়টি দেশের ছয়জন লেখকের প্রবন্ধের সারসংক্ষেপ উপস্থাপন করা হয়। দেশগুলো হলো ভুটান, বাংলাদেশ, মিয়ানমার, থাইল্যান্ড, শ্রীলংকা ও নেপাল। এতে বলা হয়, এই দেশগুলোতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জীববৈচিত্র্য, ম্যানগ্রোভ বন, বর্জ্য এবং পানি ব্যবস্থাপনা, স্থানীয় পর্যায়ের অভিযোজন পরিকল্পনার ক্ষেত্রে কিছু ভালো উদাহরণ আছে। জলবায়ু অভিযোজনের ক্ষেত্রে বাংলাদেশের উদাহরণ তুলে ধরে বলা হয়, অন্য দেশগুলোর বাংলাদেশের কাছ থেকে অনেক কিছু শেখার আছে।
ড. হাছান মাহমুদ বলেন, ভারত, নেপাল ও ভুটানে জলবিদ্যুতের প্রচুর সম্ভাবনা রয়েছে। এই অঞ্চলের দেশগুলো যেহেতু জীবাশ্ম জ্বালানি থেকে বের হয়ে আসতে চাইছে, তাই এই জলবিদ্যুতে আঞ্চলিক বিনিয়োগ সুফল বয়ে আনবে। এ ধরনের উদ্যোগ এই অঞ্চলের টেকসই উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের জন্য প্রয়োজন। ক্লাইমেটে অ্যাকশন নেটওয়ার্ক সাউথ এশিয়ার পরিচালক সঞ্জয় ভাহসিস্ট বলেন, কৃষি প্রযুক্তি, পানির নিরাপত্তা এবং জ্বালানি ব্যবস্থাপনাকে আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। এজন্য দীর্ঘমেয়াদি ও আন্তঃসীমান্ত সহযোগিতা প্রয়োজন।
কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সার্কের তিনটি ঘোষণাপত্র আছে; কিন্তু রাজনৈতিক উদ্যোগ খুবই অপ্রতুল। সদস্য রাষ্ট্রগুলোকে এ বিষয়ে গুরুত্ব দিতে হবে।
সেমিনারে আরও বক্তৃতা করেন ভুটান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ডোমাং, যুক্তরাষ্ট্র দূতাবাসের জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা ড. কেভিন এডকিন, ভারতীয় দূতাবাসের প্রতিনিধি সজীব আহমেদ প্রমুখ। সেমিনারটি সঞ্চালনা করেন কোস্ট ট্রাস্টের রেজাউল করিম চৌধুরী।
ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

আগামী শনিবার বিএনপির সমাবেশের পর 'বৃহত্তর জাতীয় ঐক্যের' লিয়াজো কমিটি ...