কনটেইনারে বৈদ্যুতিক তালার বিপক্ষে ব্যবসায়ীরা

চট্টগ্রাম বন্দর

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৭      

সারোয়ার সুমন, চট্টগ্রাম



চট্টগ্রাম বন্দর থেকে বেসরকারি ডিপোতে (আইসিডি) আসা-যাওয়া করা আমদানি ও রফতানি পণ্যবোঝাই প্রতিটি কনটেইনারে বাধ্যতামূলকভাবে ইলেকট্রিক বা বৈদ্যুতিক তালা লাগানোর নির্দেশনার বিরোধিতা করেছেন ব্যবসায়ীরা। আলিফ করপোরেশন নামের একটি প্রতিষ্ঠান থেকে এই তালা কিনতে বলা হয়েছে। এ জন্য প্রতিটি তালা বাবদ ব্যবসায়ীদের পরিশোধ করতে হবে ৬০০ টাকা। এ হিসাবে আইসিডিতে হ্যান্ডেল হওয়া ১১ লাখ কনটেইনারে শুধু তালা লাগিয়েই এ প্রতিষ্ঠান বছরে ব্যবসা করবে প্রায় ৬৬ কোটি টাকা। কোনো আলোচনা ছাড়া একটি প্রতিষ্ঠানকে এভাবে একচেটিয়া ব্যবসা করার সুযোগ দেওয়ায় ক্ষোভ প্রকাশ করছে বিজিএমইএ, বিকেএমইএ, শিপিং এজেন্ট, ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনসহ বন্দর ব্যবহারকারী অন্যান্য সংগঠনও।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বলছে, আইসিডি ও বন্দরের মধ্যবর্তী স্থানে কনটেইনার থেকে চুরি ঠেকাতেই ইলেকট্রিক তালা লাগাতে বলেছেন তারা। তবে ব্যবসায়ীরা বলছেন, আইসিডিতে আসা-যাওয়া করা পণ্যবোঝাই প্রতিটি কনটেইনারে বিশেষ ধরনের বুলেট লক থাকে। নতুন করে আবার তালা লাগাতে গেলে হয়রানি বাড়বে, বাড়বে খরচ। ফের তৈরি হবে কনটেইনার জটও। তবে এসব আমলে না নিয়ে ১১ ডিসেম্বর তালা লাগানোর কার্যক্রম উদ্বোধন করার দিনক্ষণ ধার্য করা হয়েছে। অথচ ২৬ নভেম্বর বিজিএমইএর পক্ষ থেকে এ বিষয়ে লিখিত আপত্তি জানিয়ে এনবিআর চেয়ারম্যানকে চিঠি দেওয়া হয়েছে। সোমবার আনুষ্ঠানিক বৈঠক করে এ সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে পোর্ট ইউজার্স ফোরাম। কাস্টমস কমিশনারের সঙ্গে দেখা করে এর আগে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে এসেছে ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশন।

পণ্য সুরক্ষার কথা বলে ২০১০ ও ২০১৩ সালেও দুই দফায় কনটেইনারে বৈদ্যুতিক তালা লাগানোর সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার চেষ্টা হয়েছিল। ব্যবসায়ীদের দাবির মুখে তখন পিছু হটতে হয়েছিল এনবিআরকে। তবে এবার এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে চায় এনবিআর। সম্প্রতি এ বিষয়ে এসআরও বা বিধিমালা জারি করে এনবিআর। প্রথমে ২৯ নভেম্বর এ কার্যক্রমের উদ্বোধনেরও দিনক্ষণ ঠিক করা হয়। পরে এটি পিছিয়ে উদ্বোধনের তারিখ নির্ধারণ করা হয় ৬ ডিসেম্বর। এখন আবার তা পিছিয়ে নতুন তারিখ ঠিক করা হয়েছে ১১ ডিসেম্বর। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কার্যক্রম উদ্বোধন করবেন বলে জানা গেছে।

এনবিআর চেয়ারম্যানকে লেখা চিঠিতে বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, 'বিধিমালা জারি করে ইলেকট্রিক সিল ও লক সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে আলিফ করপোরেশন নামের একটি প্রতিষ্ঠানকে তালিকাভুক্ত করা হয়েছে। কনটেইনার, কাভার্ডভ্যান ও ট্রাকপ্রতি ৬০০ টাকা ফি প্রদানের বিধান করা হয়েছে।

৪৮ ঘণ্টা পণ্য সুরক্ষা করতে এ ফি দিতে হবে সবাইকে। হঠাৎ করে চাপিয়ে দেওয়া এ সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক। এটি পণ্য পরিবহনে জটিলতা সৃষ্টি করবে। বাড়াবে পণ্যের ব্যয়ও।' বন্দর ও আইসিডির মধ্যবর্তী স্থানে পণ্য চুরির কোনো ঘটনা এখন পর্যন্ত ঘটেনি বলেও এ চিঠিতে উল্লেখ করেন তিনি। একই প্রসঙ্গে পোর্ট ইউজার্স ফোরামের সভাপতি ও চিটাগং চেম্বার প্রেসিডেন্ট মাহাবুবুল আলম বলেন, 'চট্টগ্রাম বন্দরে নানা সমস্যার কারণে এমনিতেই ব্যয় বাড়ছে ব্যবসায়ীদের। এর মধ্যে হঠাৎ করে পণ্যবোঝাই প্রতিটি কনটেইনারে ইলেকট্রিক তালা লাগানোর বাধ্যবাধকতা আরোপ করায় ব্যয় আরও বাড়বে। কীভাবে একটি প্রতিষ্ঠানকে ১১-১২ লাখ কনটেইনারের তালা লাগানোর দায়িত্ব দেওয়া হলো সেটিও বোধগম্য নয়।'

চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বারের সহসভাপতি এএম মাহবুব চৌধুরী বলেন, 'বৈদ্যুতিক তালার সুফল আমরা কিছুই পাব না। উল্টো সময়ক্ষেপণের জন্য বন্দরের হ্যান্ডলিং কার্যক্রমে বিঘ্ন ঘটবে।' এ ব্যাপারে কথা বলতে আলিফ করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা নজরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো বক্তব্য প্রদানে অস্বীকৃতি জানান। তবে প্রতিটি ইলেকট্রিক লকের জন্য ৬০০ টাকা এনবিআর নির্ধারণ করেছে বলে জানান তিনি।

ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন জানান, চট্টগ্রাম বন্দর থেকে বেসরকারি আইসিডিতে পরিবহন হওয়া প্রতিটি কনটেইনার যতবার পণ্যভর্তি করা হবে ততবারই লাগাতে হবে ইলেকট্রিক তালা। আলিফ করপোরেশনের নিজস্ব লোকজন এ তালা লক ও আনলক করবে। এ জন্য প্রাথমিকভাবে সাড়ে ৩০০ লোকবল নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছেন তারা।

এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে এনবিআরের সদস্য (শুল্ক্কনীতি) লুৎফর রহমান বলেন, 'ইলেকট্রিক তালা নিয়ে বিভিন্ন পক্ষ থেকে আপত্তি ওঠায় বিষয়টি নিয়ে নতুন করে ভাবা হচ্ছে। মন্ত্রণালয়ের সঙ্গে আবার কথা বলে করণীয় ঠিক করবে এনবিআর।' কেন এবং কোন প্রক্রিয়ায় একটি প্রতিষ্ঠানকে তালা লাগানোর দায়িত্ব দেওয়া হলো- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'এ ব্যাপারে আমি কোনো মন্তব্য করতে চাই না। এটি যখন চূড়ান্ত হয় তখন আমি এ দায়িত্বে ছিলাম না।'
'কিক-টু' ছবিতে জ্যাকুলিন

'কিক-টু' ছবিতে জ্যাকুলিন

কিছুদিন আগে সালমান খান এক অনুষ্ঠানে বলেছিলেন, 'কিক' ছবির সিকুয়েল ...

প্রশ্ন ফাঁসে ৫২ মামলায় গ্রেফতার ১৫৩: শিক্ষামন্ত্রী

প্রশ্ন ফাঁসে ৫২ মামলায় গ্রেফতার ১৫৩: শিক্ষামন্ত্রী

চলমান এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় সারাদেশে ৫২টি ...

বিএনপি নেতারাই খালেদার দীর্ঘ কারাবাস চান: কামরুল

বিএনপি নেতারাই খালেদার দীর্ঘ কারাবাস চান: কামরুল

বিএনপি নেতারাই খালেদা জিয়ার দীর্ঘ কারাবাস চান বলে দাবি করেছেন ...

বুলডোজার দিয়ে রোহিঙ্গা নির্যাতনের আলামত নষ্ট করছে মিয়ানমার: এইচআরডব্লিউ

বুলডোজার দিয়ে রোহিঙ্গা নির্যাতনের আলামত নষ্ট করছে মিয়ানমার: এইচআরডব্লিউ

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানে জনশূন্য হয়ে পড়া রোহিঙ্গা গ্রামগুলো ...

খালেদার জিয়ার জামিনে বিলম্ব বিএনপির প্লাস পয়েন্ট: মওদুদ

খালেদার জিয়ার জামিনে বিলম্ব বিএনপির প্লাস পয়েন্ট: মওদুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, দেশের বিচার ...

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের দু'গ্রুপে সংঘর্ষ, নিহত ১

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের দু'গ্রুপে সংঘর্ষ, নিহত ১

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের দু'গ্রুপের মধ্যে নেতৃত্বের দ্বন্দ্ব ও আধিপত্য বিস্তার ...

রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে সিঙ্গাপুরের সহযোগিতা ...

শেরপুরে যুবককে ডেকে নিয়ে গলা কেটে হত্যা

শেরপুরে যুবককে ডেকে নিয়ে গলা কেটে হত্যা

শেরপুর সদর উপজেলায়  ফোন করে পাওনা টাকা দেওয়ার কথা বলে ...