বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ শুরু হচ্ছে আজ

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৮     আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮      

সমকাল প্রতিবেদক

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সরকার যে উন্নয়ন করেছে তা পুরো দেশের অর্থনীতিতে সুফল বয়ে আনছে। এই উন্নয়ন অব্যাহত রাখতে সরকারের ধারাবাহিকতা রক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল বুধবার রাজধানীর বিদ্যুৎ ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন। 'অনির্বাণ আগামী' প্রতিপাদ্যে আজ বৃহস্পতিবার শুরু হতে যাওয়া 'বিদ্যুৎ-জ্বালানি সপ্তাহ' উপলক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

বর্তমান সরকারের সময়ে বিদ্যুৎ ও জ্বালানি খাতের সাফল্য জনগণের সামনে তুলে ধরতে তিন দিনব্যাপী এক মেলা বা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে এটি অষ্টম আয়োজন। আজ সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে এ আয়োজন করা হয়েছে। আগামী ৮ সেপ্টেম্বর সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এ আয়োজন শেষ হবে।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, জ্বালানি খাতের উন্নয়নে নতুন প্রজন্মের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগানো হচ্ছে। তাদের উদ্ভাবিত প্রকল্পগুলো বাণিজ্যিকীকরণে সরকার উদ্যোগ নিয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ উৎপাদন হলেও সঞ্চালন এবং বিতরণ জটিলতার কারণে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হচ্ছে। সঞ্চালন এবং বিতরণ ব্যবস্থার উন্নয়নে প্রত্যাশিত গতি নেই কেন? এমন প্রশ্নে তিনি বলেছেন, সরকার পরিকল্পনা অনুসারে সব কাজ করতে চায়। কিন্তু বিভিন্ন কারণে পরিস্থিতি বদলে যায়। ছোট দেশ। ঘনবসতির কারণে ভূমি অধিগ্রহণ জটিলতা ব্যাপক। এসব কারণে সব সময় পরিকল্পনামাফিক কাজ করা সম্ভব হয় না।

বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস বলেন,  বিদ্যুৎ উৎপাদনে যেভাবে বিপুল বিনিয়োগ হয়, বিতরণ ও সঞ্চালনেও তেমন বিনিয়োগ প্রয়োজন। এজন্য এই বিশাল বিনিয়োগ আনতে সরকার কাজ করে যাচ্ছে। বড় কিছু প্রকল্পের কাজ চলছে। এসব প্রকল্প বাস্তবায়ন হলে জটিলতা কমবে।

তিনি বলেন, কয়েক বছরের মধ্যে লোডশেডিং থাকবে না।

জ্বালানি সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম জানান, জ্বালানি সংকট মেটাতে সরকার এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে। এজন্য সাগরে ভাসমান টার্মিনাল স্থাপন করা হয়েছে। আরেকটি স্থাপনের কাজ চলছে। তবে আগামীতে আর ভাসমান টার্মিনাল হবে না। এখন স্থলভাগে এলএনজি টার্মিনাল বসানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

সংযোগ পেতে ঘুষ দিতে হয় এমন অভিযোগের বিষয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মঈন উদ্দিন বলেন, কথা সত্যি। কিন্তু এরকম চক্রকে চিহ্নিত করে তারা ব্যবস্থা নিচ্ছেন। তিনি বলেন, এরমধ্যে অনেককে শাস্তি দেওয়া হয়েছে। তিনি বলেন, মানুষ দ্রুত বিদ্যুৎ পেতে চায় বলে ঘুষ দেয়। কিন্তু ঘুষ দিয়ে বাড়তি লাভ হয় না। পরিকল্পনা অনুসারেই সংযোগ দেওয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ বিভাগ জানায়, প্রতিবারের মতো বিদ্যুৎ সপ্তাহের আয়োজনে থাকবে মেলা, ক্যাম্প ও সেমিনার। মেলায় বিদ্যুৎ সাশ্রয়ী বৈদ্যুতিক যন্ত্রপাতি প্রাধান্য পাবে। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি দেশি ও বিদেশি প্রতিষ্ঠান এ মেলায় অংশ নেবে। উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য পুরস্কার দেওয়া হবে। সারাদেশ থেকে প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করা উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে বিশেষ আয়োজন থাকবে।
বুকে কফ জমা প্রতিরোধ করবেন যেভাবে

বুকে কফ জমা প্রতিরোধ করবেন যেভাবে

একটু একটু করে এগিয়ে আসছে শীত। ঋতু পরিবর্তনের এ সময়টাতে ...

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনের মৃত্যুদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনের মৃত্যুদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ায় স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৩ জনকে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন ...

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা গণভবনে

আওয়ামী লীগের মনোনয়ন প্রতাশীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ...

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আবার প্রমাণ হলো বিএনপি সন্ত্রাসী দল: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নয়াপল্টনে বিএনপি পরিকল্পিতভাবে ...

যেসব অভ্যাসে ওজন কমে

যেসব অভ্যাসে ওজন কমে

ওজন কমানো বেশ কঠিন। খাদ্য তালিকা পরিবর্তন কিংবা ব্যায়ামের পরেও ...

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

বাংলাদেশ সফরে নেই হোল্ডার

খবরটা বাংলাদেশ দলের জন্য যতটা স্বস্তির। ততটাই চিন্তার ওয়েস্ট ইন্ডিজ ...

সব প্রার্থী সমান: সিইসি

সব প্রার্থী সমান: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নির্বাচন কর্মকর্তাদের উদ্দেশে বলেছেন, ...

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

আজ বিয়ে, ২৮ নভেম্বর রিসেপশন

অবসান হচ্ছে সব জল্পনাকল্পনা। ‘স্রেফ বন্ধু’ এই বাক্য থেকে রণবীর ...