চট্টগ্রামে সেমিনার

আলোচনায় উঠে এলো শিশু রাইফার মৃত্যুর প্রসঙ্গ

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

চট্টগ্রাম ব্যুরো

'মানসিক স্বাস্থ্য উন্নয়নে ফিজিওথেরাপি' প্রতিপাদ্যে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে গতকাল শনিবার চট্টগ্রামে শোভাযাত্রা ও ফিজিওথেরাপি সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশন চট্টগ্রাম বিভাগের উদ্যোগে এ শোভাযাত্রা ও সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে বারবার আলোচনায় উঠে আসে চট্টগ্রাম নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে অবহেলা ও ভুল চিকিৎসায় শিশু রাফিদা খান রাইফার মৃত্যুর প্রসঙ্গটি।

নগরীর অভিজাত একটি রেস্টুরেন্টের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সেমিনারে বক্তারা বলেন, চিকিৎসা একটি মহান পেশা। তাই চিকিৎসকদের আরও দায়িত্ববান ও আন্তরিক হতে হবে। সেইসঙ্গে পেশাগত দায়িত্ব পালনেও তাদের সতর্ক হতে হবে। চিকিৎসকের অবহেলা কিংবা ভুলে যে কোনো সময় ঝরে যেতে পারে রোগীর প্রাণ। এভাবেই ম্যাক্স হাসপাতালে চিকিৎসক-নার্সদের অবহেলা ও ভুলের কারণে গত ২৯ জুন আড়াই বছরের শিশু রাইফার মৃত্যু হয়েছে। তারা বলেন, ওই হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক নেই। এমনকি ডিপ্লোমাধারী নার্সও নেই। অবশ্য শুধু ম্যাক্স হাসপাতালেই নয়, চট্টগ্রামের বেসরকারি হাসপাতালগুলোর প্রায় সবক'টিরই একই অবস্থা।

সেমিনারে বক্তারা বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) নেতাদের সমালোচনা করে বলেন, কারও ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু হলে বিএমএ নেতারা ওই চিকিৎসকে বাঁচাতে উঠেপড়ে লাগেন। অথচ তাদের উচিত যার কারণে চিকিৎসা পেশার প্রতি মানুষের আস্থার সংকট সৃষ্টি হলো, সেই চিকিৎসককে আইনের হাতে তুলে দেওয়া। তা না করে বিএমএ নেতারা উল্টো কাজটিই বারবার করছেন। সেমিনারে সুস্বাস্থ্য নিশ্চিত করতে  বিপিটি ডিগ্রিপ্রাপ্ত ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং যত্রতত্র গজিয়ে ওঠা ভুয়া ফিজিওথেরাপি সেন্টারের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানানো হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন সমাজসেবা অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের পরিচালক (উপসচিব) ড. নাজনীন কাউসার চৌধুরী। চট্টগ্রাম সাগরিকা রোটারি ক্লাবের সভাপতি সৈয়দ মুনিরুল কুদ্দুস আকবরীর সভাপতিত্বে মূল বক্তা ছিলেন বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশন চট্টগ্রাম বিভাগের সভাপতি ডা. মোহাম্মদ কামরুজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য দেন রোটারিয়ান পিপি ও লেখক খনরঞ্জন রায়, মিয়া ফাউন্ডেশনের সভাপতি ডা. মোহাম্মদ ইসমাইল, ট্রেজারার এমএ জলিল প্রমুখ। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ফিজিক্যাল থেরাপি অ্যাসোসিয়েশন চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক ডা. সাদেকুর রহমান।

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারতের শ্বাস রুদ্ধ করে ’টাই’ আফগানদের

ভারত 'বধ' করেই ফেলেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাচটা শেষ পর্যন্ত টাই ...

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

পল্টন-সোহরাওয়ার্দী কোনোটাই পাচ্ছে না বিএনপি

আগামীকাল বৃহস্পতিবার প্রথমে রাজধানীতে জনসভা করার ঘোষণা দিয়েছিল বিএনপি। ওইদিন ...

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

শীর্ষ চার রুশ ব্লগার বাংলাদেশে

বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপক্ষীয় ...

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

ভূমিহীনের জন্য বরাদ্দ জমিতে বড়লোকের পুকুর

মুক্ত জলাশয়ে মাছ ধরে তা বিক্রি করে সংসার চলতো ভূমিহীন ...

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

জাতীয় ঐক্যকে চাপে রাখবে আ'লীগ ও ১৪ দলীয় জোট

শুরুতে স্বাগত জানালেও জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন এবং সরকারবিরোধীদের নিয়ে ...

জিততেই হবে আজ

জিততেই হবে আজ

অতীতের ভুল তারা কখনোই স্বীকার করে না। মানতে চায় না ...

প্রশাসনে নির্বাচনী রদবদল

প্রশাসনে নির্বাচনী রদবদল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে প্রশাসন সাজানোর উদ্যোগ নিয়েছে ...

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

বিএনপির সমাবেশের পর ঐক্যের লিয়াজো কমিটি

আগামী শনিবার বিএনপির সমাবেশের পর 'বৃহত্তর জাতীয় ঐক্যের' লিয়াজো কমিটি ...