ডেঙ্গু চিকুনগুনিয়া প্রতিরোধে খুলনায় ৯৯ মেডিকেল টিম

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

খুলনা ব্যুরো

খুলনা মহানগরীতে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগী শনাক্তকরণ, প্রতিরোধ এবং চিকিৎসার ব্যাপক প্রস্তুতি নিয়েছে খুলনা সিটি করপোরেশন ও জেলা সিভিল সার্জনের কার্যালয়। এরই মধ্যে নগরীর ৩১টি ওয়ার্ডে ও জেলার ৬৮টি ইউনিয়নে গঠন করা হয়েছে মেডিকেল টিম। একই সঙ্গে সিভিল সার্জনের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। সিটি করপোরেশন থেকে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে এবং লিফলেট বিতরণের মাধ্যমে নগরবাসীকে সচেতন করার চেষ্টা চলছে।

এ ছাড়া মশার ডিম ও প্রজনন ঠেকাতে স্প্রে মেশিনের সাহায্যে লার্ভাসাইট ছিটানো হচ্ছে। মশা নিধনের জন্য ফগার মেশিনের সাহায্যে অ্যাডাল্টিসাইট ছিটানো শুরু হয়েছে। মশক নিধন কার্যক্রম পরিচালনার সঙ্গে নগরের ৩১টি ওয়ার্ডে ৭৩ জন স্বাস্থ্যকর্মী পরিচ্ছন্নতাকর্মীদের সহায়তায় কাজ করছে।

খুলনার সিভিল সার্জন এ এস এম আবদুর রাজ্জাক জানান, সিটি করপোরেশনকে মশক নিধনের ব্যাপারে কার্যকর ভূমিকা নিতে চিঠি দেওয়া হয়েছে। ঢাকায় যেহেতু প্রকোপ বেড়েছে, তাই সেখান থেকে কোনো রোগী খুলনায় আসতে পারে। এ রকম রোগী পেলে আমাদের সঙ্গে যোগাযোগ করতে বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানকে চিঠি দেওয়া হয়েছে।

এ ছাড়া সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে এবং জেলার প্রতিটি ইউনিয়নে একজন মেডিকেল অফিসারকে প্রধান করে তিন সদস্যের একটি করে মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। রোগীর জ্বর, মাথাব্যথা এবং রক্তক্ষরণ হলে পার্শ্ববর্তী স্বাস্থ্য কমপ্লেক্স, হাসপাতাল বা ইউনিয়ন চিকিৎসা কেন্দ্রে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

খুলনা সিটি করপোরেশনের সহকারী কনজারভেন্সি কর্মকর্তা মো. আবদুর রকীব বলেন, প্রতিদিন ভোরে নগরীর প্রত্যেকটি ওয়ার্ডে স্প্রে মেশিনের সাহায্যে লার্ভাসাইট ছিটানো হচ্ছে। তবে ভোরবেলায় বৃষ্টি হলে সেদিন আর ছিটানো সম্ভব হয় না। এ ছাড়া সপ্তাহে অন্তত একদিন প্রতিটি ওয়ার্ডে মশা নিধনের জন্য ফগার মেশিনের  সাহায্যে অ্যাডাল্টিসাইট ছিটানোর সিদ্ধান্ত হয়েছে। দু-একদিনের মধ্যে কাজ শুরু হবে। তবে প্রতিটি ওয়ার্ডে যাতে সপ্তাহে দুই দিন ফগার মেশিন চালানো যায়, সে বিষয়ে আলোচনা চলছে। আর লার্ভাসাইট ছিটানোর কাজ চলতে থাকবে।

খুলনা সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা একেএম আবদুল্লাহ বলেন, ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করা হচ্ছে। এ ছাড়া সচেতনতামূলক বার্তা ৪০ হাজার লিফলেটে ছাপিয়ে নগরীর ওয়ার্ডে ওয়ার্ডে বিতরণ করা হচ্ছে।
শেষের রোমাঞ্চে হার আফগানদের

শেষের রোমাঞ্চে হার আফগানদের

এখন পর্যন্ত এশিয়া কাপের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ উপহার দিয়েছে পাকিস্তান-আফগানিস্তান। ...

বরিশালে ইউপি চেয়ারম্যানকে প্রকাশ্যে গুলি করে হত্যা

বরিশালে ইউপি চেয়ারম্যানকে প্রকাশ্যে গুলি করে হত্যা

বরিশালের উজিরপুর উপজেলার জল্লাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ হালদার নান্টুকে ...

দুবাই যাচ্ছেন সৌম্য-ইমরুল

দুবাই যাচ্ছেন সৌম্য-ইমরুল

ড্রেসিংরুম থেকেই জরুরি তলব ঢাকায়-ওপেনিংয়ে কিছুই হচ্ছে না। সৌম্য সরকারকে ...

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাৎ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে দেখা করেছেন তার পরিবারের সদস্যরা। ...

'নায়ক' গেলো সেন্সরে

'নায়ক' গেলো সেন্সরে

ঢাকাই ছবির জনপ্রিয় নায়ক বাপ্পি ও নবাগতা অধরা খান জুটির ...

সোনাহাট স্থলবন্দরে শ্রমিকদের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

সোনাহাট স্থলবন্দরে শ্রমিকদের সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার সোনাহাট স্থলবন্দরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ...

পাকিস্তানকে ভালো লক্ষ্য দিল আফগানরা

পাকিস্তানকে ভালো লক্ষ্য দিল আফগানরা

এশিয়া কাপে নিজেদের ধারাবাহিকতা ধরে রেখেছে আফগানিস্তান। ভালো রান সংগ্রহ ...

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

চার জাতির টুর্নামেন্টে দর্শক মেসি

আগামী মাসে সৌদি আরবে চার জাতির একটি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ...