সিলেট আ'লীগে শোকজ নোটিশ পাচ্ছেন কারা

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

চয়ন চৌধুরী, সিলেট

সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীর পরাজয়ের পর দলের অভ্যন্তরীণ বিভেদের বিষয়টি সামনে আসে। নির্বাচনের পরপরই সিলেটে 'সাংগঠনিক ব্যর্থতা'র কথা বলেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। দলীয় প্রার্থীর পরাজয় ও সাংগঠনিক ব্যর্থতার জন্য সিলেট আওয়ামী লীগের শীর্ষ নেতাদের শোকজ করা হচ্ছে এবার। গতকাল শনিবার ট্রেনযোগে দেশের উত্তরাঞ্চলে সাংগঠনিক সফরের সময় ওবায়দুল কাদের নেতাকর্মীদের উদ্দেশে বলেছেন, বিশৃঙ্খলা করবেন না। বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হয়ে গেছে। তিন দিনের মধ্যেই শোকজ যাবে। দিনাজপুর যাবে, রাজশাহী যাবে, বরগুনা যাবে, সিলেট যাবে।

গত বৃহস্পতিবার রাতে গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে। এতে অভ্যন্তরীণ বিভেদ মেটাতে বিভিন্ন জেলার কয়েকজন নেতাকে শোকজ নোটিশ দেওয়ার সিদ্ধান্ত হয়। দিনাজপুর, রাজশাহী ও বরগুনায় অভ্যন্তরীণ বিভেদের জেরে স্থানীয় এমপিদের অবাঞ্ছিত ঘোষণার ঘটনা ঘটেছে। অন্যদিকে সিলেটে সদ্যসমাপ্ত সিটি নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থীর পরাজয় নিয়ে ক্ষুব্ধ হয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। ইতিপূর্বে উচ্চ পর্যায়ের কেন্দ্রীয় প্রতিনিধি দল সিলেটে এসে স্থানীয় নেতাদের নিয়ে বৈঠক করেছেন। জাতীয় নির্বাচনের আগে ঐক্যবদ্ধ হওয়ার নির্দেশ দিয়েছেন এতে।

গত ৩০ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের শোকসভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন ওবায়দুল কাদের। শোকসভা হলেও নগরীর রেজিস্রদ্বারি মাঠের সেই সভায় সদ্যসমাপ্ত সিলেট সিটি নির্বাচনে দলীয় দ্বন্দ্ব-কোন্দলের বিষয়টি সবচেয়ে বেশি প্রাধান্য পায়। সেই রাতে সিলেট সার্কিট হাউসে ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা সিলেট আওয়ামী লীগের নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করে সতর্কবার্তা দিয়েছিলেন। আগামী জাতীয় নির্বাচনের আগে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে গিয়েছিলেন কেন্দ্রীয় নেতাদের। এ অবস্থায় মৌখিক সতর্কবার্তায় পার পাওয়ার আশা করলেও এখন শোকজ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছেন শীর্ষ নেতারা।

সম্প্রতি দেশের সব সিটিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থীরা বিজয়ী হলেও গত ৩০ জুলাই অনুষ্ঠিত সিলেট সিটি নির্বাচনে তার ব্যত্যয় হয়েছে। গত ১১ আগস্ট স্থগিত দুটি কেন্দ্রের নির্বাচনের পর সিলেটে মেয়র পদে ৬ হাজার ২০১ ভোটের ব্যবধানে বিজয়ী হন বিএনপির আরিফুল হক চৌধুরী। প্রথমবারের মতো মেয়র পদে আওয়ামী লীগের প্রতীক নৌকা নিয়ে পরাজিত হন দলের কেন্দ্রীয় নেতা ও মহানগর সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান। ২০১৩ সালের ১৫ জুনের আগের নির্বাচনে পরাজয়ের মাধ্যমে তার প্রায় চার দশকের ভোটের রাজনীতির ধারাবাহিক সাফল্যে ছেদ পড়েছিল। এবারে দলীয় প্রতীকে কামরানের পরাজয়ের পর সিলেট আওয়ামী লীগের বিভেদ আলোচনায় আসে।

সর্বশেষ নির্বাচনে বদরউদ্দিন আহমদ কামরানের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী। সদস্য সচিবের দায়িত্ব পালন করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ। এই নির্বাচনের আগে কামরানের সঙ্গে দলের মনোনয়নপ্রত্যাশীদের তালিকায় আসাদের নামও ছিল। এ ছাড়া নির্বাচনে কামরানের প্রধান এজেন্টের দায়িত্বে ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের আরও কয়েকজন যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকের নির্বাচনী প্রচারে আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন কামরানের অনুসারীরা।

সিটি নির্বাচনে মেয়র পদে পরাজয়ের পর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের মেয়াদোত্তীর্ণ দুটি কমিটি ভেঙে দেওয়ার গুঞ্জন শোনা যায়। নতুন কমিটিতে গুরুত্বপূর্ণ পদ-পদবি পেতে আগ্রহী নেতারা নানামুখী তৎপরতা শুরু করেন। তাদের অনুসারীরা 'অমুক ভাইকে অমুক পদে দেখতে চাই' বলে প্রচারও শুরু করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এমন পরিস্থিতিতে কেন্দ্র থেকে 'বিশৃঙ্খলাকারী'দের বিরুদ্ধে অ্যাকশন নেওয়ার ঘোষণায় নতুন করে চাপের মুখে পড়েছেন সিলেট আওয়ামী লীগের শীর্ষ নেতারা। যদিও শুরু থেকেই তারা মেয়র পদে দলীয় প্রার্থীর পরাজয়ের নেপথ্যে অভ্যন্তরীণ কোন্দলের বিষয়টি অস্বীকার করেছেন।

সিলেট আওয়ামী লীগের শীর্ষ নেতাদের মতে, মেয়র পদে প্রার্থীর ব্যক্তিগত ব্যর্থতার জন্য আওয়ামী লীগকে খেসারত দিতে হয়েছে। তবে ওবায়দুল কাদেরের শোকজ নোটিশের প্রসঙ্গে তাদের কেউ কোনো মন্তব্য করেননি। তারা বলেছেন, কে বা কারা শোকজ পাচ্ছেন, তা নিশ্চিত না হয়ে কোনো মন্তব্য করবেন না।
আফজাল শরীফের চিকিৎসায় ২০ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী

আফজাল শরীফের চিকিৎসায় ২০ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী

দীর্ঘ ৪ বছর ধরে মেরুদণ্ড, কোমর ও হাড়ের ব্যথায় ভুগছেন ...

শহিদুলের জামিনের শুনানি হতে পারে আগামী সপ্তাহে

শহিদুলের জামিনের শুনানি হতে পারে আগামী সপ্তাহে

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার আলোকচিত্রী শহিদুল আলমের ...

‌'গাঙচিল'র মহরতে সালমান শাহকে স্মরণ করে যা বললেন ঋতুপর্ণা

‌'গাঙচিল'র মহরতে সালমান শাহকে স্মরণ করে যা বললেন ঋতুপর্ণা

'নায়ক সালমান শাহ বাংলা ছবির অমর নায়ক। তাকে নিয়ে অনেক ...

রাজপথের মাধ্যমেই খালেদা জিয়াকে মুক্ত করতে হবে: মওদুদ

রাজপথের মাধ্যমেই খালেদা জিয়াকে মুক্ত করতে হবে: মওদুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, রাজপথের মাধ্যমেই দলের ...

লেবাননের জালে ৮ গোল বাংলাদেশের মেয়েদের

লেবাননের জালে ৮ গোল বাংলাদেশের মেয়েদের

এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইপর্বের ম্যাচে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা ...

শিশু আকিফা হত্যা মামলায় বাসচালক ২ দিনের রিমান্ডে

শিশু আকিফা হত্যা মামলায় বাসচালক ২ দিনের রিমান্ডে

শিশু আকিফা হত্যা মামলার প্রধান আসামি গঞ্জেরাজ পরিবহনের বাসের চালক ...

ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু

ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু

ইয়েমেনে নতুন করে আরও ১০ লাখ শিশু দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে ...

কুড়িগ্রামে পরিত্যক্ত ঘর থেকে কিশোর-কিশোরীর মরদেহ উদ্ধার

কুড়িগ্রামে পরিত্যক্ত ঘর থেকে কিশোর-কিশোরীর মরদেহ উদ্ধার

কুড়িগ্রাম জেলা শহরের নালিয়ার দোলা নামক স্থানে একটি ডিপ টিউবওয়েলের ...