হোটেল ইন্টারকন্টিনেন্টালের নতুন যাত্রা আজ

চোখ ধাঁধানো সজ্জা ডিজিটাল সার্ভিস

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮      

কামরান সিদ্দিকী

দামি গ্লাস। চোখ-ধাঁধানো সজ্জা। সম্পূর্ণ ডিজিটাল সার্ভিস সিস্টেম। ছাদ-পিলার-দেয়াল বাদ দিয়ে সবই নতুন।

একদম ঝকঝকে। ঐতিহ্য ও আধুনিকতার সমাহারে দীর্ঘ চার বছরের সংস্কারকাজ শেষে এমনই নয়া সাজে সেজেছে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত হোটেল ইন্টারকন্টিনেন্টাল। ভেতরে ঢেলে সাজানো হলেও বাইরে পুরনো ভবনের কাঠামো ঠিকই রাখা হয়েছে। এতে স্থপতি উইলিয়াম বি ট্যাবলারের অঙ্কিত নকশার এ স্থাপনা আজও চমৎকার স্থাপত্যশিল্পের নিদর্শন হিসেবে সগৌরব অবস্থান ধরে রেখেছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হোটেলটির উদ্বোধন করবেন। এর মধ্য দিয়ে 'রূপসী বাংলা' থেকে ইন্টারকন্টিনেন্টাল হিসেবে পুনর্যাত্রা শুরু করবে দেশের অন্যতম সেরা পাঁচতারকা মানের এই হোটেল।

স্বাধীনতা-সংগ্রামে ইন্টারকন্টিনেন্টাল :স্বাধীনতা-উত্তর দেশের প্রথম আন্তর্জাতিকমানের পাঁচতারকা হোটেল ইন্টারকন্টিনেন্টাল। এর সঙ্গে জড়িয়ে আছে বাংলাদেশের মহান মুক্তিসংগ্রামের গৌরবোজ্জ্বল ইতিহাস। ১৯৭১ সালের মার্চে বঙ্গবন্ধুর সঙ্গে ইয়াহিয়া খান ও জুলফিকার আলী ভুট্টোর দীর্ঘ আলোচনার খবর প্রকাশের জন্য ২০ জনের বেশি বিদেশি সাংবাদিক ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অবস্থান করেছিলেন। এ প্রসঙ্গে বিবিসি খ্যাত সাংবাদিক সিরাজুর রহমান তার আত্মজীবনীমূলক গ্রন্থ 'এক জীবন এক ইতিহাসে' লিখেছেন, 'ঢাকার আলোচনার খবর পরিবেশনের জন্য ২৫/২৬ জন বিদেশি সংবাদদাতা ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অবস্থান করছিলেন। সামরিক অভিযান আরম্ভ করার আগে পাকিস্তানি সামরিক কর্তৃপক্ষ তাদের একসঙ্গে বন্ধ করে রাখে- শুধু ফ্রিল্যান্স ব্রিটিশ সাংবাদিক সাইমন ড্রিং ছাড়া। তিনি কোনোমতে বেরিয়ে গিয়েছিলেন এবং হোটেলের কিচেন এলাকায় লুকিয়ে ছিলেন। পরের দিন কলকাতায় গিয়ে ডেইলি টেলিগ্রাফ পত্রিকাকে ২৫ মার্চের রাতের গণহত্যার ভয়াবহ খবর পাঠান।'

এ ব্যাপারে বিমান ও পর্যটন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, একাত্তরের ২৫ মার্চের কালরাতে জীবন বাজি রেখে ইতিহাসের বর্বরতম গণহত্যার ছবি ধারণ করেছিলেন হোটেলে অবস্থানরত বিবিসির বিখ্যাত সাংবাদিক মার্ক টালি ও সাইমন ড্রিং, এপির পাকিস্তান ব্যুরোর প্রধান আর্নল্ড জেইটলিন, ক্লেয়ার হলিংওর্থ, ওয়াশিংটন পোস্টের প্রতিবেদক ডেভিড গ্রিনওয়ে। এসব ছবির মাধ্যমে বিশ্ব জানতে পেরেছিল, বাংলাদেশ কী নৃশংসতার শিকার হয়েছে।

জানা গেছে, ইন্টারকন্টিনেন্টাল হিসেবে হোটেলটির যাত্রা ১৯৬৬ সালে। চলে ১৯৮৩ সাল পর্যন্ত। এরপর স্টারউড কোম্পানির সঙ্গে চুক্তি হওয়ায় ১৯৮৩ থেকে ২০১১ সাল পর্যন্ত ঢাকা শেরাটন হোটেল নামে বাণিজ্যিক কার্যক্রম পরিচালিত হয়। শেরাটনের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর  প্রতিষ্ঠানটির সরকারি মালিকানা কোম্পানির (বিএসএল) নিজস্ব ব্যবস্থাপনায় 'রূপসী বাংলা হোটেল' নামে এটি পরিচালনা করে। ২০১৩ সালে ইন্টারকন্টিনেন্টাল হোটেল গ্রুপের (আইএইচজি) সঙ্গে বিএসএলের চুক্তি সম্পাদিত হয়। এরপর ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে সংস্কারের জন্য হোটেলটি বন্ধ রাখা হয়। দীর্ঘ সংস্কারকাজ শেষে এর চেহারাই এখন বদলে ফেলা হয়েছে। আজ উদ্বোধন হলেও বাণিজ্যিক কার্যক্রমে আসা হবে এক মাস পর। এ প্রসঙ্গে বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান জানিয়েছেন, আন্তর্জাতিক মানের এসব হোটেলের একটা নিয়ম রয়েছে, উদ্বোধনের পর কিছুদিন পরীক্ষামূলকভাবে অপারেশন করার। এটার ক্ষেত্রে এক মাস পরীক্ষামূলক অপারেশন শেষে তারা বাণিজ্যিক কার্যক্রম শুরু করবে। এ সময়ে মূলত সেবা প্রদানকারী কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

নতুন কী পরিবর্তন :ভেতরে ঢেলে সাজানো হলেও বাইরে পুরনো ভবনের কাঠামো ঠিক রাখা হয়েছে। হোটেল কক্ষের আকার ও আয়তনে পরিবর্তন আনা হয়েছে। কমেছে কক্ষের সংখ্যা। আগে মোট কক্ষ ছিল ২৭২টি। আয়তন বাড়ানোর ফলে কক্ষের সংখ্যা কমে ২৩১টিতে দাঁড়িয়েছে। আয়তনের দিক থেকে কক্ষের আকার দাঁড়িয়েছে ২৬ থেকে ৪০ স্কয়ার মিটার। আগে বলরুম ছিল একদিকে, উইন্টার গার্ডেন নামে সবচেয়ে বড় হলরুমের অবস্থান ছিল আরেকদিকে। এখন দুটি এক করে দেওয়া হয়েছে। হোটেলের মূল ফটকও সরিয়ে দেওয়া হয়েছে। ভেতরের সুইমিংপুলটি স্থানান্তর করে সাজানো হয়েছে নতুন করে। হোটেলের বাইরে বেশ কিছু খেজুর গাছসহ লাগানো হয়েছে দেশি-বিদেশি বিভিন্ন গাছ। সংস্কারকাজের তত্ত্বাবধান করেছে ইন্টারকন্টিনেন্টাল, যাতে ব্যয় হয়েছে ৬২০ কোটি টাকা।

বাংলাদেশ সার্ভিসেস লিমিটেড-বিএসএলের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন সমকালকে বলেন, ছাদ-পিলার-দেয়াল বাদ দিয়ে সবই নতুন করে সাজানো হয়েছে। এ জন্য ভেতরের কাঠামোতে পরিবর্তন এসেছে।

ডিজিটাল সার্ভিস :হাইস্পিড ইন্টারনেট সরবরাহের মাধ্যমে সম্পূর্ণ ডিজিটাল ব্যবস্থায় পরিচালিত হবে ইন্টারকন্টিনেন্টাল। বিএসএল সূত্র জানিয়েছে, 'ইন্টারঅ্যাকটিভ কাস্টমার এন্টারপ্রাইজ ডিভাইসে'র মাধ্যমে অতিথিরা বিল-সংক্রান্ত তথ্য, বুকিং প্রদান, কক্ষের তাপমাত্রা সুনির্দিষ্টকরণ করতে পারবেন। কক্ষের ভেতরে থাকবে হটকিস, রোমিং ও স্মার্ট হ্যান্ডসেট সুবিধা। ডিজিটাল আর্কাইভ থেকে উপভোগ করতে পারবেন পছন্দমতো ভিডিও, মুভি এবং অডিও। ই-মেন্যু কার্ডের মাধ্যমে নিজ কক্ষ থেকেই অর্ডার করতে পারবেন প্রিয় খাবার। সব ধরনের সভা, সেমিনার ও কার্যক্রম একটি সমন্বিত অডিও-ভিজ্যুয়াল সিস্টেমে রেকর্ড হবে।

এদিকে, ইন্টারকন্টিনেন্টালের নবযাত্রা উপলক্ষে গতকাল বুধবার বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে সচিবালয়ে এক সংবাদ সম্মেলন করা হয়। এ সময় বক্তব্য দেন বিমান ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিমান ও পর্যটন সচিব মো. মহিবুল হক, বিএসএলের এমডি মোকাব্বের হোসেন প্রমুখ।

পরবর্তী খবর পড়ুন : যত ফাঁদে ফাঁসছে মানুষ

জেনে-শুনে মন্তব্য করা উচিত: দুদক চেয়ারম্যান

জেনে-শুনে মন্তব্য করা উচিত: দুদক চেয়ারম্যান

'তদন্ত করলে দুদকেও দুর্নীতি বেরুবে'- জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের ওই ...

আগাম প্রচার সামগ্রী সরানো না হলে জরিমানা: ইসি

আগাম প্রচার সামগ্রী সরানো না হলে জরিমানা: ইসি

জাতীয় নির্বাচন উপলক্ষে আগাম প্রচার সামগ্রী যারা সরাননি, তাদের জরিমানা ...

পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দাবি

পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দাবি

'বৈষম্য নয় পুরুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হোক' প্রতিপাদ্যকে সামনে রেখে ...

উচ্চশিক্ষায় নতুন কারিকুলাম প্রণয়ন করবে ইউজিসি

উচ্চশিক্ষায় নতুন কারিকুলাম প্রণয়ন করবে ইউজিসি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) উচ্চশিক্ষায় সক্ষমতা বৃদ্ধি, দক্ষ স্নাতক ...

টমটমের ধাক্কায় প্রাণ গেল প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীর

টমটমের ধাক্কায় প্রাণ গেল প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীর

চট্টগ্রামে প্রাথমিক সমাপনী (প্রাইমারি এডুকেশন সার্টিফিকেট-পিইসি) পরীক্ষা দিতে যাওয়ার পথে ...

বাংলা একাডেমির ৪ পুরস্কার: বিজয়ীদের নাম ঘোষণা

বাংলা একাডেমির ৪ পুরস্কার: বিজয়ীদের নাম ঘোষণা

বাংলা একাডেমি পরিচালিত চারটি পুরস্কারের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। ...

প্রয়োজনে আদালতের আশ্রয় নেওয়া হবে: তারেক প্রসঙ্গে কাদের

প্রয়োজনে আদালতের আশ্রয় নেওয়া হবে: তারেক প্রসঙ্গে কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভিডিও ...

গণফোরামে সাবেক ১০ সামরিক কর্মকর্তা

গণফোরামে সাবেক ১০ সামরিক কর্মকর্তা

গণফোরামে যোগ দিয়েছেন সেনা ও বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত ১০ কর্মকর্তা। ...