পায়ের তলায় শর্ষে

মানুষ সুন্দর

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৭      

জুয়েল আইচ

ছোট্ট একটি মেয়ে নাচতে নাচতে স্কুল থেকে বাড়ি ফিরছে- এমন সুন্দর একটি দৃশ্যের সঙ্গে পৃথিবীর কোনো কিছুর তুলনা চলে না। মুগ্ধ চোখে তাকিয়ে ছিলাম মিষ্টি মুখের মেয়েটির দিকে। আমি হাতের ইশারায় কাছে ডাকলাম। জার্মান হলে কী হবে, স্কুলে নিশ্চয় ইংরেজি শেখায়। সেই ভাবনা থেকেই চিরকুটে লেখা ঠিকানাটা জানতে চাইলাম। কিন্তু সেও ইংরেজি লেখা দেখে ঠিকানা খুঁজে দিতে পারল না। কী আর করা, ঠিকানা না পেয়ে ট্যাক্সি খোঁজা শুরু করলাম। ট্যাক্সির জন্য যখন দাঁড়িয়ে আছি, তখন মনে মনে অনুভব করলাম, কে যেন আমার পিঠে হাত বুলিয়ে দিচ্ছে। পেছন ফিরে দেখি সেই মিষ্টি মেয়েটি। ইশারায় বলল, দু'হাত বাড়িয়ে দিতে। হাত বাড়ালাম। মেয়েটি তার টুকরি থেকে এক মুঠো চকোলেট বের করে আমার হাতে তুলে দিল। ইশারাতেই বুঝিয়ে দিল, ঠিকানা খুঁজে দিতে না পারার জন্য চকোলেট দিয়ে দুঃখ প্রকাশ করছে। এটুকু একটা মেয়ের কাছে এমন ব্যবহার ছিল অপ্রত্যাশিত। আমি তাই মাথায় হাত বুলিয়ে বুকে টেনে নিলাম।

বিশ্বাস করুন আর নাই করুন, এটাই সত্য, সেই ছোট্ট মেয়েটি জার্মানিদের সম্পর্কে আমার ধারণা বদলে দিয়েছিল। তার আগ পর্যন্ত জার্মানি ছিল আমার কাছে বীভৎস একটি দেশের নাম। হিটলারের স্বৈরশাসনের ইতিহাস এ কথাই ভাবতে শিখিয়েছিল- জাতিগতভাবে জার্মানরা সভ্য মানুষের পর্যায়ে পড়ে না। কিন্তু নব্বই দশকের শুরুর দিকে যখন সে দেশে যাই, তখন এ ধারণা বদলে গেছে। দেখেছি হিটলার যুগ শেষে জার্মানরা নিজেদের কতটা বদলে নিয়েছে। রূপান্তরিত হয়েছে সভ্য জাতিতে।

জার্মানরা ধারণা বদলে দিলেও পাকিস্তানিদের সম্পর্কে মতের কোনো পরিবর্তন হয়নি। আমি এখনও চোখের সামনে ভেসে উঠতে দেখি একাত্তরের দিনগুলো। পাকবাহিনীর নিষ্ঠুরতা কি কখনও ভুলে থাকতে পারব? এই প্রশ্ন বহুবার নিজেকে করেছি। অনেক ঘটনার সাক্ষী বলেই আজও বলি, পাকিস্তানিরা নিষ্ঠুর একটি জাতি। হয়তো সে কারণেই আজও সে দেশে একের পর এক অঘটনের জন্ম হচ্ছে। কিন্তু সব পাকিস্তানি যে বর্বর নয়- তার প্রমাণ দিয়েছেন একজন। তার নাম সালিম। ২৫ বছর আগে লস অ্যাঞ্জেলেসে তার সঙ্গে পরিচয় হয়েছিল। চেহারা দেখে অনুমান করেছিলাম, সে দক্ষিণ এশিয়ার কোনো দেশের বাসিন্দা। বাংলাদেশি শুনে আমার দিকে বন্ধুর দৃষ্টিতে তাকিয়েছিল। অনেক কথার মধ্য দিয়ে আমাদের সম্পর্কটা গাঢ় হয়েছিল। সালিম সবসময় ইংরেজিতে কথা বলত। শুরুতে ভেবেছিলাম, যুক্তরাষ্ট্রেই হয়তো জন্ম, যে জন্য সবসময় ইংরেজি বলে। তার নামের প্রসঙ্গে যখন বলেছিলাম, তুমি নিজেকে সেলিম না বলে সালিম বল কেন? সে বলেছিল, স্থানীয়রা সেলিম নয়, সালিমই বলে সবসময়। ছোটবেলা থেকে সেলিম নয়, সালিমই শুনে আসছি। তাহলে কি তোমার জন্ম এ দেশে নয়? আমার এই প্রশ্নে সালিম যে উত্তর দিয়েছিল, তা শুনে শরীর হিম হয়ে গিয়েছিল। বলেছিল, যুক্তরাষ্ট্র নয়, তার জন্ম ও বেড়ে ওঠা করাচিতে। এ কথা শুনে পরে কী বলব, ভেবে পাচ্ছিলাম না। তবু প্রশ্ন করেছিলাম, তুমি কি জান, পাকিস্তানিরা একাত্তরে বাংলাদেশে কীভাবে হত্যাযজ্ঞ চালিয়েছে? নিষ্ঠুরতার যে উদাহরণ তুলে ধরেছিল, তা কতটা বীভৎস? আমার এই প্রশ্নে তার মাথা নুয়ে পড়েছিল। অশ্রুসজল চোখে হাত বাড়িয়েছিল আমার পায়ের দিকে। কান্না জড়ানো কণ্ঠে বলেছিল, জানি। আর সে জন্য আজও বাংলাদেশিদের পাশে দাঁড়িয়ে জাতির অপরাধের প্রায়শ্চিত্ত করি। ক্ষমা চাই বারবার। সেদিনের পর এটাই মনে হয়েছে অসভ্য জাতির মাঝেও দু'এক করে সালিম আছে। সেই সঙ্গে এ কথাও বিশ্বাস করতে শুরু করি, প্রকৃতি কিংবা অনবদ্য সৃষ্টি যতটা সুন্দর, তার চেয়ে বেশি সুন্দর মানুষ।

পরবর্তী খবর পড়ুন : সামিয়াবার্তা

শেয়ারবাজারে নতুন হুজুগ 'মালিকানা বদল'

শেয়ারবাজারে নতুন হুজুগ 'মালিকানা বদল'

নতুন হুজুগে মেতেছে শেয়ারবাজার। প্রায়ই শোনা যাচ্ছে, 'অমুক' কোম্পানির মালিকানায় ...

 শিক্ষাকে রাখুন রাজনীতি ও বাণিজ্যের বাইরে

শিক্ষাকে রাখুন রাজনীতি ও বাণিজ্যের বাইরে

"শিক্ষায় বৈষম্য না কমলে মানবাধিকার নিশ্চিত করা যাবে না। শিক্ষা ...

ভোটব্যাংকে ভরসা খুঁজছেন তিন মেয়র প্রার্থী

ভোটব্যাংকে ভরসা খুঁজছেন তিন মেয়র প্রার্থী

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের আর মাত্র ক'টা দিন বাকি। প্রার্থীরা ...

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে: অর্থমন্ত্রী

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে: অর্থমন্ত্রী

দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল ...

রোহিঙ্গা প্রত্যাবাসনে ফ্রান্সের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে ফ্রান্সের সহযোগিতা চান প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে ফ্রান্সের প্রেসিডেন্ট ...

বিদেশগামী কর্মীর সংখ্যা ১০ লাখ ছাড়ানোর আশা

বিদেশগামী কর্মীর সংখ্যা ১০ লাখ ছাড়ানোর আশা

জনশক্তি রফতানিতে চলতি বছর অতীতের সব রেকর্ড ভেঙে গেছে। ২০০৮ ...

ক্রিস গেইল ১৪৬: ঢাকা ১৪৯

ক্রিস গেইল ১৪৬: ঢাকা ১৪৯

ক্রিস গেইলের ব্যাট যেদিন হাসে সেদিন প্রতিপক্ষ দলগুলোকে দর্শকের আসনে ...

ঢাকাকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন মাশরাফির রংপুর

ঢাকাকে গুঁড়িয়ে চ্যাম্পিয়ন মাশরাফির রংপুর

বিপিএলের পঞ্চম আসরের ফাইনাল। মুখোমুখি দুই শক্তিশালী দল ঢাকা ডায়নামাইটস ...