ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলে ভর্তি

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০১৫      

জাবেদ ইকবাল

গত কয়েক বছর ধরে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় নানা পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপক বিস্তার, বাংলার পাশাপাশি ইংরেজি মাধ্যমে পড়াশোনার সহজলভ্যতা শিক্ষা বিস্তারে যুগান্তকারী অগ্রগতি এনে দিয়েছে। বর্তমানে দেশের সর্বত্র বাংলা মাধ্যমের সঙ্গে পাল্লা দিয়ে ইংরেজি মাধ্যমের স্কুল প্রতিষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যে ইংরেজি মাধ্যমের স্কুলগুলো ব্যাপক গ্রহণযোগ্যতাও অর্জন করেছে।
এ স্কুলগুলো ব্রিটিশ কাউন্সিলের আওতায় লন্ডনের ক্যামব্রিজ অথবা অ্যাডক্সেল বোর্ডের কারিকুলাম অনুসরণ করছে। মানহীন অনেক শিক্ষা প্রতিষ্ঠানই শিশুদের সঠিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে পারছে না। তাছাড়া পড়াশোনার ধারাবাহিকতা ধরে রাখাও জরুরি। ইংলিশ মিডিয়াম স্কুলগুলো পরিদর্শন করে দেখা গেছে বেশকিছু স্কুলে খুব ভালো পড়াশোনা হচ্ছে, ফলে এ স্কুলের শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে খুব সহজেই ভর্তির সুযোগ পেয়ে যাচ্ছে। অনেকেই স্কলারশিপ নিয়ে বিদেশ যাচ্ছে, তাদের উচ্চশিক্ষার জন্য কোনো টাকা লাগছে না। তেমনি একটি স্কুল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল যা উওঝ নামে পরিচিত। দেশে উওঝ-এর পাঁচটি শাখা রয়েছে, দেশের বাইরেও শাখা খোলা হচ্ছে। এ স্কুলে ইংলিশ মিডিয়ামের পাশাপাশি বর্তমানে সরকার কর্তৃক পরিচালিত ঘঈঞই প্রণীত ইংরেজি ভার্সন পদ্ধতিতেও পাঠদান করানো হচ্ছে। ফলে ড্যাফোডিল একটি পূর্ণাঙ্গ স্কুল, যেখানে আন্তর্জাতিক কারিকুলাম অনুযায়ী ইংলিশ মিডিয়াম এবং ঘঈঞই নির্দেশিত ইংরেজি ভার্সনে পড়াশোনার সুযোগ রয়েছে। এটি একটি আন্তর্জাতিক মানের চেইন স্কুল। ড্যাফোডিল স্কুলের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে আইটির ওপর বিশেষ গুরুত্বারোপ। সুসজ্জিত আধুনিক কম্পিউটার ল্যাব উওঝকে দিয়েছে ব্যতিক্রমী ইমেজ। ড্যাফোডিলে রয়েছে স্মার্ট বোর্ডের ব্যবহার।
অভিজ্ঞ এবং দক্ষ শিক্ষকরা স্মার্ট বোর্ডের মাধ্যমে ক্লাস নিয়ে থাকেন। ফলে শিক্ষার্থীরা আইটির পাশাপাশি আন্তর্জাতিক মানের শিক্ষা উপকরণের সঙ্গে পরিচিত হয়ে উঠছে। গঠনমূলক কো-কারিকুলাম এবং 'এক্সট্রা কারিকুলাম এক্টিভিটি' শিক্ষার্থীদের মানসিক, শারীরিক এবং সাংগঠনিক বিকাশে অত্যন্ত সহায়ক ভূমিকা রাখতে পারে। এখানে রয়েছে আইসিটি, স্পোর্টস, ডিবেটসহ নানা ক্লাব, যা শিক্ষার্থীদের দৃঢ় মনোবল গঠন ও মানসিক বিকাশে সহায়তা করছে। এখানে রয়েছে 'চাইল্ড সাইকোলজি' এবং 'ক্যারিয়ার ম্যাপিং'-এর ব্যবস্থা। ক্যারিয়ার ম্যাপিং এমন একটি আধুনিক ব্যবস্থা যার দ্বারা একটি শিশুর ভবিষ্যৎপন্থা নির্ধারণ করা হয়ে থাকে। যোগাযোগ: ধানমণ্ডি : বাড়ি নং-৯ (পুরনো-৩৭৪), রোড নং-১৪ (পুরনো-২৯), ধানমণ্ডি আ/এ, ঢাকা। ফোন : ৯১৩৬৪৬৭, ০১৭১৩-৪৯৩১৪৮।

'কাজের ভিন্নতা ভালো লাগে'

'কাজের ভিন্নতা ভালো লাগে'

জিনাত সানু স্বাগতা। মডেল, অভিনেত্রী, উপস্থাপক ও সঙ্গীতশিল্পী। তার উপস্থাপনায় ...

অতিরিক্ত ঠান্ডা পানি পান ডেকে আনতে পারে বিপদ

অতিরিক্ত ঠান্ডা পানি পান ডেকে আনতে পারে বিপদ

গরমে ঘেমে বাড়ি ফিরেই আগে ফ্রিজর ঠান্ডা পানি পান করেন ...

আসছে পুরুষের জন্মনিয়ন্ত্রণ ট্যাবলেট

আসছে পুরুষের জন্মনিয়ন্ত্রণ ট্যাবলেট

এতো দিন গর্ভধারণ ঠেকাতে নারীরা পিল খেতেন। কিন্তু এবার পুরুষের ...

ফেনীতে ৯৩০ বোতল ফেনসিডিলসহ আটক ৩

ফেনীতে ৯৩০ বোতল ফেনসিডিলসহ আটক ৩

ফেনীর ছাগলনাইয়া উপজেলায় ৯৩০ বোতল ফেনসিডিলসহ তিনজনকে আটক করেছে র‌্যাব।সোমবার ...

সরাসরি সম্প্রচারের সময় গুলিতে সাংবাদিক নিহত

সরাসরি সম্প্রচারের সময় গুলিতে সাংবাদিক নিহত

নিকারাগুয়ায় সরকারবিরোধী বিক্ষোভ সরাসরি সম্প্রচারের সময় গুলিবিদ্ধ হয়ে এক সাংবাদিক নিহত হয়েছেন।সোমবার ...

চাঁপাইনবাবগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ২ ডাকাত নিহত

চাঁপাইনবাবগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ২ ডাকাত নিহত

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ দুই ডাকাত নিহত হয়েছে। এছাড়া ...

পল্টনে দুই বাসের সংঘর্ষে চালক নিহত

পল্টনে দুই বাসের সংঘর্ষে চালক নিহত

রাজধানীর পল্টনে যাত্রীবাহী দুই বাসের সংঘর্ষে একজন মারা গেছেন। এছাড়া ...

চোর নয়, ওরা খুনি

চোর নয়, ওরা খুনি

সাইদার্ন ডিজাইনার্স লিমিটেডে গাড়িচালকের চাকরি করতেন দেলোয়ার হোসেন (৩৫)। ২০১২ ...