শিক্ষা সংবাদ

প্রকাশ: ১৪ মার্চ ২০১৮      

স্টামফোর্ডে 'আন্তর্জাতিক নারী দিবস' উদযাপন



গত ৮ মার্চ স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের প্রধান কার্যালয়ে 'আন্তর্জাতিক নারী দিবস' উদযাপন করা হয়। মূলত স্টামফোর্ডের নারীদের মিলনমেলায় পরিণত হয় দিনটি। এতে স্টামফোর্ডে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজসহ বিভিন্ন বিভাগের নারী শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও পরিচ্ছন্নতাকর্মীরা উপস্থিত ছিলেন। সবাই এক আড্ডার পরিবেশে নারী দিবসসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। সবার কথায় এটাই ফুটে ওঠে, স্টামফোর্ড একটি নারীবান্ধব প্রতিষ্ঠান।

শিক্ষার্থীদের বৃত্তি প্রদান



অর্থনৈতিক সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান উপলক্ষে সাউথইস্ট ব্যাংক ফাউন্ডেশন ১০ মার্চ ঢাকার অফিসার্স ক্লাবে এক সংবর্ধনার আয়োজন করে। সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবির, এফসিএ, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২০০ শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তির চেক তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাউথইস্ট ব্যাংকের পরিচালকরা। সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হোসেন ও বিশিষ্ট অর্থনীতিবিদ, শিক্ষাবিদ, সাংবাদিক, শিক্ষার্থীদের অভিভাবক ও গণ্যমান্য ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে নারী দিবস

বিভিন্ন ধরনের পারিবারিক, সামাজিক ও দৃষ্টিভঙ্গিগত বাধার কারণে ব্যাহত হচ্ছে নারীর ক্ষমতায়ন। তাই এসব বাধাকে অপসারণ করতে নারীর অধিকার আদায়ের যে লড়াই, তাতে নারীর পাশাপাশি পুরুষদেরও শামিল হতে আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ১২ মার্চ রাজধানীর আফতাবনগরে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আয়োজনে 'টাইম ইজ নাউ : রুরাল অ্যান্ড আরবান অ্যাক্টিভিস্ট ট্রান্সফরমিং ওমেন্স লিভস' থিমের ওপর অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আলোচনায় অংশ নেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনিন আহমেদ এবং উন্নয়ন সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, উপাচার্য অধ্যাপক ড. এমএম শহিদুল হাসান এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. ফকরুল আলম।

চারটি বিশ্ববিদ্যালয় এবং ইউজিসির মধ্যে সভা



প্রস্তাবিত এডিবি প্রকল্প নিয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং চারটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১২ মার্চ ইউজিসি অডিটোরিয়ামে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান সভাপতিত্ব করেন। প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন, সদস্য, ইউজিসি, প্রফেসর ড. সাইফুল ইসলাম, উপাচার্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. এম আনোয়ার হোসেন, উপাচার্য, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রফেসর ড. এমএম শহিদুল হাসান, উপাচার্য, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ড. মো. খালেদ, সচিব, ইউজিসি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি অন্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারা প্রস্তাবিত এডিবি প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে সভায় আলোচনা করেন।

গ্রন্থনা :তারিক হাসান
সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ৬৩, ইয়াবা-ফেনসিডিল উদ্ধার

সাতক্ষীরায় পুলিশের বিশেষ অভিযানে আটক ৬৩, ইয়াবা-ফেনসিডিল উদ্ধার

সাতক্ষীরা জেলাব্যাপী পুলিশের বিশেষ অভিযানে জামায়াত-শিবিরের ছয় নেতাকর্মীসহ ৬৩ জনকে ...

জলাতঙ্ক থেকে বাঁচার উপায়

জলাতঙ্ক থেকে বাঁচার উপায়

র‌্যাবিসকে বাংলায় জলাতঙ্ক বলা হয়। অর্থাৎ জলে যার আতঙ্ক। এই ...

সৌম্য-ইমরুল কি খেলবেন আজ

সৌম্য-ইমরুল কি খেলবেন আজ

বিমানবন্দর থেকে হোটেলে ফিরতে ফিরতে রাত প্রায় ১১টা। আজ দুবাই ...

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জে বাসচাপায় শিশু নিহত

গোপালগঞ্জের মুকসুদপুরে বাসচাপায় পাপ্পী দাস (৭) নামে এক শিশু নিহত ...

সরকারকে আলোচনার আলটিমেটাম

সরকারকে আলোচনার আলটিমেটাম

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব দলের ...

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

এবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় টাইগারদের

গল্পে পড়া উঠের পিঠে চড়া সেই বেদুইনরা নাকি এখন শুধুই ...

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

বালুখেকোরা খুবলে খাচ্ছে সুরমা

সিলেটের প্রাণ সুরমা নদীকে খুবলে খাচ্ছে বালুখেকোরা। অথচ এই নদী ...

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে রোহিঙ্গা নিয়ে বিশ্বের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়কে সহযোগিতার জন্য ফের আহ্বান জানাবেন ...