পড়ার বিষয়

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

প্রকাশ: ১২ জুলাই ২০১৮      

ফারজানা আক্তার

বাংলাদেশের বস্ত্র ও পোশাকশিল্প দেশের উন্নয়নের প্রধান শিল্প খাত হিসেবে অবস্থান পাকা করে নেওয়ার পাশাপাশি কৃষির পরে একমাত্র সর্বোচ্চ সংখ্যক মানুষকে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। এ ছাড়া বর্তমানে এই খাতটি বিশ্বের কাছ থেকে অন্যতম প্রধান প্রতিযোগী পোশাক উৎপাদক ও রফতানিকারক হয়ে ওঠার পাশাপাশি দেশের সর্বাধিক মুদ্রা আনয়নকারী খাত হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। বাংলাদেশে প্রচলিত শিক্ষা ব্যবস্থার চেয়ে একজন ছাত্র এসএসসি পাস করার পরে ডিপ্লোমা ইন টেক্সটাইল এবং গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিং বিষয়ে পাস করার সঙ্গে সঙ্গেই কর্মজীবনে প্রবেশ নিশ্চিত। ডিপ্লোমা পাসের পর চাকরির পাশাপাশি বিএসসি এবং এমএসসি পড়ার সুযোগ রয়েছে। তাছাড়া সম্মান ও সম্মানীর দিক থেকে অভিজ্ঞতার ভিত্তিতে মাসিক নূ্যনতম ১২০০০ টাকা থেকে শুরু করে কয়েক লাখ টাকা আয় করা সম্ভব। ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউটের চিফ ইনস্ট্রাকটর মো. আমিরুল ইসলাম বলেন, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পাসের পর পরই টেক্সটাইলের বিভিন্ন বিভাগ যেমন স্পিনিং ফেব্রিক, ওয়েট প্রসেস ও গার্মেন্ট ডিপ্লোমা ইঞ্জিনিয়ার হিসেবে চাকরির করার সুয়োগ রয়েছে। তাছাড়া মার্চেন্ডাইজারসহ জুট মিলে কর্মসংস্থানের সুযোগ রয়েছে। ৫০০০ এর অধিক গার্মেন্ট ও বিভিন্ন বিভাগ যেমন কোয়ালিটি কন্টোল, কাটিং, সুইং, স্যামপলিং, ফেব্রিক সেকশনগুলো ও প্যাটার্ন ডিজাইন বিভাগে প্রচুর ডিপেল্গামা ইঞ্জিনিয়ারদের চাহিদা রয়েছে। তাছাড়া দেশি বিদেশি বায়িং হাউসগুলোতে কর্মক্ষেত্রের সুযোগ রয়েছে।

ভর্তির যোগ্যতা :ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রম ৪ বছর মেয়াদি ৮ সেমিস্টারে সম্পন্ন হয়। প্রতি সেমিস্টার ৬ মাস অন্তর বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে পরিচালিত হয়। ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স সাফল্যের সঙ্গে সম্পন্ন করার পর শিক্ষার্থীরা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং/গার্মেন্ট ডিজাইন অ্যান্ড প্যাটার্ন মেকিংয়ের সনদপত্র লাভ করে। ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির নূ্যনতম যোগ্যতা এসএসসি (বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা/ভোকেশনাল/ভোকেশনাল-টেক্সটাইল) পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.০০ পেয়ে পাস করতে হবে। এইচএসসি উওীর্ণ, অনুওীর্ণ বা পরীক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

ভর্তির জন্য ছাত্রছাত্রীদের পাসের সন সর্বোচ্চ শিথিলযোগ্য। যোগাযোগ : বাড়ি নং ২বি, রোড নং ১২, মিরপুর রোড, ধানমণ্ডি, ঢাকা। টেলিফোন: ০১৭১৩৪৯৩২৪৬, ০১৮৩৩১০২৮১০।www.dpi.ac

পরবর্তী খবর পড়ুন : বাংলাদেশ ও বিশ্বপরিচয়

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

কোটি টাকায় কেনা দীর্ঘশ্বাস

ধানমণ্ডিতে সুপরিসর একটি ফ্ল্যাট কেনার উদ্যোগ নিয়েছিলেন ব্যবসায়ী আহাদুল ইসলাম। ...

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির জনসভায় আমন্ত্রণ পাচ্ছে না জামায়াত

বিএনপির বৃহস্পতিবারের সম্ভাব্য জনসভায় ২০ দলের শরিক জামায়াতে ইসলামীকে কৌশলগত ...

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রুর মাদক সেবন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের এক কেবিন ক্রুর মাদক সেবন ও ...

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুদককে পঙ্গু করতে চায় একটি মহল

দুর্নীতি দমন কমিশনকে (দুদক) একটি অথর্ব প্রতিষ্ঠানে পরিণত করতে অপতৎপরতা ...

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

নিবর্তনমূলক ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের

স্বাধীন সাংবাদিকতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন সব ধারা-উপধারা বহাল ...

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

ইয়াবা কারবারিরা তবু বেপরোয়া

মিয়ানমার থেকে নানা কৌশলে ভিন্ন ভিন্ন রুট ব্যবহার করে সারা ...

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

বিপিএলের কারণে রশিদকে চেনা ইমরুলের

হুট করেই ইমরুল কায়েস এশিয়া কাপের দলে ডাক পান। এরপর ...

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক ঋণ!

বরিশালে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে ব্যাংক থেকে ঋণ নেওয়ার অভিযোগ ...